ঢাকা ১৯ সেপ্টেম্বার ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

বছিলা সেতু ভেঙে নতুন সেতুর পরিকল্পনা

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৮ জুলাই ২০২১ ২০:৪৫:৫৭ আপডেট: ৩০ জুলাই ২০২১ ০৯:২৩:০৯
বছিলা সেতু ভেঙে নতুন সেতুর পরিকল্পনা

ঢাকার মোহাম্মদপুরে বুড়িগঙ্গা নদীর ওপর নির্মিত শহীদ বুদ্ধিজীবী (বছিলা ব্রিজ) সেতুটি ভেঙে ফেলা হবে। পানির স্তর থেকে উচ্চতা কম হওয়ায় নৌচলাচলে বিঘ্ন ঘটে বলে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

বুধবার (২৮ জুলাই) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে নতুন দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সরকারের এমন চিন্তার-ভাবনার কথা জানান।

তিনি বলেন, নৌচলাচলের স্বার্থে প্রয়োজনীয় উচ্চতায় পুনঃনির্মাণ করা হবে। মোহাম্মদপুর বসিলা ব্রিজও আমাদের কোনো কাজে আসেনি। ব্রিজটির কারণে তুরাগ নদীতে পণ্যবাহী কার্গোগুলো চলাচল করতে পারে না। এটি ভাঙার চিন্তা-ভাবনা চলছে।

আজ একনেক বৈঠকে ২ হাজার ৫৭৫ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। এর মধ্যে একটি প্রকল্প হলো দেশের দক্ষিণাঞ্চলে আয়রন সেতু নির্মাণ।

প্রতিমন্ত্রী বলেন, বরিশালে ৮০৫টি লোহার ব্রিজ ভেঙে নতুন ব্রিজ করা হবে। প্রধানমন্ত্রী এ বিষয়ে আমাদের আগেও বলেছেন যে, আমরা ব্রিজ কালভার্ট করতে গিয়ে নৌপথগুলোকে অচল করে ফেলেছি। এজন্য উনি বলেছেন, সেতু-ব্রিজ নির্মাণ করার সময় এগুলো ভালো করে দেখতে হবে। পণ্য ও যাত্রীবাহী নৌযান যেন চলাচল করতে পারে। দরকার হলে অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে এগুলো করবেন।

আরও পড়ুন: অনুদান পাচ্ছেন করোনাকালে দেশে ফেরত দুই লাখ শ্রমিক

প্রসঙ্গত, ২০০৯ সালের ২৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ বুদ্ধিজীবী সেতুটি উদ্বোধন করেন। বছিলা এলাকাটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ৩৩ নম্বর ওয়ার্ডের অন্তর্ভুক্ত। প্রায় ৮৪ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে ৭০৮ মিটার দৈর্ঘ্যের এই সেতুটি নির্মাণ করা হয়। ভুল পরিকল্পনার কারণে মাত্র ১১ বছরের ব্যবধানে সেতুটি ভেঙে নতুন করে নির্মাণের পরিকল্পনা করছে সরকার।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন