ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

চট্টগ্রামে ভারী বর্ষণে জলাবদ্ধতা, আবারো পাহাড় ধসের শঙ্কা

নিজস্ব প্রতিনিধি, চট্টগ্রাম
প্রকাশ: ২৯ জুলাই ২০২১ ১৪:৪৬:০৮ আপডেট: ২৯ জুলাই ২০২১ ২১:৩২:৪৫
 চট্টগ্রামে ভারী বর্ষণে জলাবদ্ধতা, আবারো পাহাড় ধসের শঙ্কা

চট্টগ্রামে কয়েকদিনের টানা বর্ষণে ডুবে গেছে নিচু এলাকাগুলো। ভারী বর্ষণের কারণে পাহাড় ধসের শঙ্কায় নিরাপদ আশ্রয়ে সরিয়ে আনা হয়েছে পাহাড়ে ঝুঁকি নিয়ে বসবাসকারী শতাধিক পরিবারকে। 

গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৪৯ মিলিমিটার। এছাড়া কয়েকদিনের টানা বর্ষণে প্লাবিত হয়েছে আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল, আগ্রাবাদ সিডিএ, বহাদ্দারহাট, দুই নাম্বার গেইটসহ নগরীর নিচু এলাকাগুলো।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ জানিয়েছেন বিভিন্ন খালের উপর স্লুইস গেইটের কাজ শেষ না হওয়ায় এবার জলাবদ্ধতা বেশি হচ্ছে। জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজ শেষ হলে জলাবদ্ধতা অনেকাংশে কমে যাবে বলছে  চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) কর্তৃপক্ষ।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ওমর ফারুক জানান, আশ্রয় কেন্দ্রে আসা মানুষের খাওয়ার ব্যবস্থা করছে জেলা প্রশাসন। সেই সাথে পাহাড়ে যাতে কেউ ঝুঁকি নিয়ে বসবাস করতে না পারে সে দিকেও নজর রাখছে কর্তৃপক্ষ।

এদিকে বিভিন্ন খালের উপর চলমান স্লুইস গেটের নির্মাণ কাজ শেষ হলে জলাবদ্ধতা অনেকাংশে কমে আসবে বলে জানিয়েছেন চউক প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস।

আরও পড়ুন: করোনা: ছেলের জন্য আইসিইউ ছেড়ে পরপারে মা 

চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে সাড়ে ছয় হাজার কোটি টাকা ব্যয়ে একটি মেগা প্রকল্পের কাজ চলমান রয়েছে।যার প্রকল্পের মেয়াদ আরো দুইবছর বাড়ানো হয়েছে।

এর আগে মঙ্গলবার টানা ও ভারি বৃষ্টিতে পাহাড় ধসে টেকনাফে মারা গেছে একই পরিবারের পাঁচ শিশু। বুধবার ভোরে মহেশখালীতে মারা গেছে আরও একজন। 

একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন