ঢাকা ১৯ সেপ্টেম্বার ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

২৫ বছরেই টিকা মিলবে সুরক্ষা অ্যাপে

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৯ জুলাই ২০২১ ১৫:১১:২৯ আপডেট: ০২ আগষ্ট ২০২১ ১০:৩৮:৪৯
২৫ বছরেই টিকা মিলবে সুরক্ষা অ্যাপে

করোনার টিকা নিতে নিবন্ধনের জন্য সুরক্ষা অ্যাপে রেজিস্টেশনের বয়সসীমা ২৫ বছর ও তদূর্ধ্ব করা হয়েছে। এখন থেকে ২৫ বছর বা তার বেশি বয়সী বাংলাদেশিরা করোনার টিকা নিতে পারবেন।

বৃহস্পতিবার (২৯ জুলাই) দুপুরে করোনার টিকার নিবন্ধনের সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে গিয়ে দেখা যায়, ২৫ বছর ও এর বেশি যেকোনো বয়সী বাংলাদেশি করোনার টিকা নিতে পারবেন।

৫ জুলাই টিকা নিবন্ধনের বয়সসীমা কমিয়ে ৩৫ করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার খুরশীদ আলম। এরপরের দফায় বয়স আরও পাঁচবছর কমিয়ে ৩০ করার পর এবার ২৫ করা হলো।

বিষয়টি একাত্তরকে নিশ্চিত করেছেন আইসিটি ডিভিশনের প্রোগ্রামার (সুরক্ষা প্লাটফর্ম) প্রকৌশলী হোসনে মোবারক। তিনি বলেন, এখন থেকে বাংলাদেশি ২৫ বছর ও তদূর্ধ্ব নাগরিকগণ টিকার জন্য সুরক্ষা অ্যাপ ব্যবহার করে নিবন্ধন করতে পারবেন।

দেশে গত ৭ ফেব্রুয়ারি গণ-টিকাদান কার্যক্রম শুরু হয়। এর পরের দিন করোনার টিকার জন্য নিবন্ধনের জন্য ৪০ বছর বয়স সীমা নির্ধারণ করে সরকার। সেদিন দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্দেশনা দেন। এর আগে ৫৫ বছর বয়সীদের টিকার জন্য নিবন্ধন করার অনুমোদন দেয়া হয়েছিল।

এ বছরের ২৭ জানুয়ারি করোনার টিকা কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই দিন ২১ জনকে টিকা দেয়া হয়। পরদিন রাজধানীর পাঁচটি হাসপাতালে ৫৪৬ জনকে পর্যবেক্ষণমূলক টিকা দেয়া হয়েছিল।

আরও পড়ুন: করোনা: ছেলের জন্য আইসিইউ ছেড়ে পরপারে মা


এদিকে গত ২৩ জুলাই স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার খুরশীদ আলম গণমাধ্যমকে জানান, দেশে করোনার টিকা নেয়ার ন্যূনতম বয়স শিগগিরই ১৮ বছর করা হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সকালে আমাকে নির্দেশনা দিয়েছেন। সর্বনিম্ন বয়সসীমা ১৮ করার জন্য জানিয়েছেন। আমরা স্বাস্থ্য অধিদপ্তরে আলোচনা করে ঠিক করবো কীভাবে এটা করা যাবে। নিজেদের মধ্যে কথাবার্তা বলে পরবর্তী সিদ্ধান্ত জানাবো। তবে এটি খুব দ্রুত সময়ের মধ্যেই হবে।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন