ঢাকা ১৯ সেপ্টেম্বার ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

ধর্ষণের জন্য নারীর পোশাক দায়ী নয়: ইমরান খান

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৯ জুলাই ২০২১ ১৬:৪৬:৩৯ আপডেট: ২৯ জুলাই ২০২১ ১৬:৪৭:৩৬
ধর্ষণের জন্য নারীর পোশাক দায়ী নয়: ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ধর্ষণের জন্য কোনভাবেই ভুক্তভোগীর পোশাক দায়ী নয়। শুধুমাত্র ধর্ষকই এ অপরাধের জন্য দায়ী। 

মঙ্গলবার (১৭ জুলাই) এক সাক্ষাৎকারে একথা বলেন তিনি। ধর্ষণ সম্পর্কে এর আগে বিতর্কিত মন্তব্য করে ব্যাপক সমালোচিত হয়েছিলেন ইমরান খান। 

গত এপ্রিলে এক টেলিভিশন সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, নারীরা পর্দা না করার ফলে সমাজে ধর্ষণের হার বেড়ে যাচ্ছে। এ মন্তব্যের পর দেশ বিদেশের নানা মহলে সমালোচনার মুখে পড়েন তিনি। তার বিরুদ্ধে ভিক্টিম ব্লেমিং এবং ধর্ষণকে উস্কানি দেওয়ার অভিযোগ করেন অনেকে। 

সেবার তার বক্তব্যকে ভুলভাবে উপস্থাপন করা হয়েছিল বলে দাবি করেছিলেন তিনি। তার দাবি, তিনি শুধুমাত্র দেশে যৌন অপরাধের হার সার্বিকভাবে বেড়ে যাওয়ার কথা বলেছিলেন। 

আরও পড়ুন: উষ্ণ সম্পর্কের লক্ষ্যে চীন-তালেবান আলোচনা শুরু

তবে, এবার নিজের বুলি পালটেছেন পাকিস্তান জাতীয় দলের সাবেক এই ক্রিকেটার। সাক্ষাৎকারে তিনি বলেন, একজন নারী যত খোলামেলা পোশাকই পরুক না কেন, ধর্ষণের জন্য যে ব্যক্তি ধর্ষণ করেছে শুধুমাত্র সেই দায়ী। এর জন্য কখনই সেই নারী দায়ী নয়। 

পর্দা করার ব্যাপারে তিনি বলেন, পর্দা শুধু পোশাকেই সীমাবদ্ধ নয়। নারী ও পুরুষ উভয়কেই সমাজে প্রলোভন দমন করার জন্য পর্দা করতে হবে। 

২০১৮ সালের এক জরিপে দেখা গেছে, নারীর প্রতি সহিংসতার দিক থেকে পাকিস্তান বিশ্বের ষষ্ঠ বিপজ্জনক দেশ। 


একাত্তর/এসজে 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন