ঢাকা ১৯ সেপ্টেম্বার ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

বাড়লো বাড়ি-গাড়ির এলপিজি গ্যাসের দাম

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৯ জুলাই ২০২১ ১৮:৪৩:৪৮ আপডেট: ৩০ জুলাই ২০২১ ০৯:১৬:০৩
বাড়লো বাড়ি-গাড়ির এলপিজি গ্যাসের দাম

ভোক্তাপর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন বিইআরসি। সেই সঙ্গে বেড়েছে গাড়িতে ব্যবহৃত এলপিজির দামও। বিইআরসি’র পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্ব বাজারে গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় দেশের বাজারে দাম সমন্বয় করতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নতুন এ দাম কার্যকর হবে আগামী ১ আগস্ট থেকে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন দাম ঘোষণা করে জ্বালানি খাতের নিয়ন্ত্রক সংস্থাটি। 

সংবাদ সম্মেলনে বলা হয়, এর আগে বেসরকারি খাতে ১২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ছিল ৮৯১। এখন এটি ভ্যাটসহ ১০২ টাকা বাড়িয়ে ৯৯৩ টাকা করা হয়েছে। গাড়িতে ব্যবহৃত এলপিইজি নতুন দাম প্রতি লিটার ৪৪ টাকা থেকে বাড়িয়ে ৪৮ টাকা ৭১ পয়সা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন: আবারও সব শিল্প-কারখানা খুলতে চান গার্মেন্টস মালিকরা

অন্যদিকে উৎপাদন পর্যায়ে ব্যয় পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। সরকারি সাড়ে ১২ কেজি এলপিজির দাম আগের ৫৯১ টাকাই রাখা হচ্ছে। এছাড়া গাড়িতে ব্যবহৃত এলপিজির নতুন দাম প্রতি লিটার ৪৮ টাকা ৭১ পয়সা। আগে ছিল ৪৪ টাকা।

উল্লেখ্য, গত ডিসেম্বরে বিইআরসির কাছে মূল্যবৃদ্ধির প্রস্তাব করে এলপিজি সরবরাহকারী কোম্পানিগুলো। তাদের প্রস্তাবের ভিত্তিতে গত ১৪ জানুয়ারি এলপিজির দাম নির্ধারণ নিয়ে গণশুনানি করে বিইআরসি।

একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন