ঢাকা ১৯ সেপ্টেম্বার ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

বিধিনিষেধের সপ্তম দিনে ঢাকায় গ্রেপ্তার ৫৬৮

নিজস্ব প্রতিবেদক, একাত্তর
প্রকাশ: ২৯ জুলাই ২০২১ ১৮:৪৬:০৯ আপডেট: ৩০ জুলাই ২০২১ ০৯:১৫:৪৯
বিধিনিষেধের সপ্তম দিনে ঢাকায় গ্রেপ্তার ৫৬৮

করোনাভাইরাস নিয়ন্ত্রণে ঈদের ছুটির পর শুরু হওয়া বিধিনিষেধের সপ্তম দিনে ‘অপ্রয়োজনে’ বের হওয়ার অভিযোগে ঢাকায় সাড়ে পাঁচশর বেশি মানুষকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) এক বার্তায় বলা হয়, বৃহস্পতিবার (২৯ জুলাই) রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মোট ৫৬৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সেই সঙ্গে ২০৬ জনকে জরিমানা করা হয়েছে মোট ৩ লাখ ৪০ হাজার ১০০ টাকা।

এছাড়া ডিএমপির ট্রাফিক বিভাগ এদিন ৪৩১টি গাড়িকে মোট ৯ লাখ ৯৭ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ইফতেখারুল ইসলাম।

চলমান বিধিনিষেধ বহাল থাকবে আগামী ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত। এই সময়ে ‘অতি জরুরি’ প্রয়োজন ছাড়া বাসা থেকে বের না হতে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া বিধিনিষেধ বাস্তবায়নে আগেরবারের মতোই আইনশৃঙ্খলা-বাহিনীর সঙ্গে মাঠে রয়েছে সেনাবাহিনী।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু হু করে বাড়তে থাকায় বিশেষজ্ঞদের সুপারিশে গত ১ জুলাই থেকে দুই সপ্তাহ লকডাউনে ছিলো দেশ। তখন ঢাকায় মোট ৯ হাজার ২ জনকে গ্রেপ্তার করেছিলো পুলিশ।

এছাড়া ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২ হাজার ৯৯৯ জনকে ৩৯ লাখ ১২ হাজার ৩৩০ টাকা জরিমানা করা হয়েছিল ওই ১৪ দিনে।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গতবছর ৮ মার্চ; তা আট লাখ পেরিয়ে যায় এ বছর ৩১ মে। সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে গত ৭ এপ্রিল রেকর্ড ৭ হাজার ৬২৬ জন নতুন রোগী শনাক্ত হয়। এরপর আগের সব রেকর্ড ভেঙে ৬ জুলাই ১১ হাজার ৫২৫ জনের করোনার ধরা পড়ে।

আরও পড়ুন: করোনা আক্রান্তদের বাড়িতে টাঙানো হচ্ছে লাল পতাকা

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এ বছর ১১ মে তা ১২ হাজার ছাড়িয়ে যায়।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন