ঢাকা ১৯ সেপ্টেম্বার ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

কাতারে প্রথম জাতীয় পর্যায়ের নির্বাচনী আইন অনুমোদন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৯ জুলাই ২০২১ ১৯:২৬:২৯ আপডেট: ২৯ জুলাই ২০২১ ১৯:৩২:২৬
কাতারে প্রথম জাতীয় পর্যায়ের নির্বাচনী আইন অনুমোদন

কাতারে অনুষ্ঠিত হতে যাওয়া প্রথম জাতীয় পর্যায়ের নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচনী আইন অনুমোদন করেছেন দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। আগামী অক্টোবরে 'শূরা কাউন্সিল'এর সদস্য নির্বাচনের জন্য ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে দেশটির সরকারি যোগাযোগ দপ্তর থেকে জানানো হয়েছে। 

বৃহস্পতিবার (২৯ জুলাই) সরকারি যোগাযোগ দপ্তর থেকে জানানো হয়েছে, পঁয়তাল্লিশ সদস্যবিশিষ্ট 'শূরা কাউন্সিল'এর ত্রিশ জন সদস্য ভোটের মাধ্যমে নির্বাচিত হবেন। বাকি পনেরো জনকে আগের নিয়ম অনুযায়ী নিয়োগ দেবেন শেখ তামিম বিন হামাদ আল থানি। 

এ কাউন্সিলের কাজ হবে সরকারের বিভিন্ন নীতি ও বাজেট অনুমোদন করা। এছাড়াও, তারা বিভিন্ন নির্বাহী সিদ্ধান্তের ব্যাপারে ক্ষমতা প্রয়োগ ও সরকারি বিভিন্ন বিষয়ে প্রস্তাব উপস্থাপন করতে পারবেন। 

সরকারি যোগাযোগ দপ্তর আরও বলেছে, শেখ তামিমের লক্ষ্য অনুযায়ী সরকারের বিভিন্ন কাজে জনগণের অংশগ্রহণ বাড়াতে এই নির্বাচন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 

কাতারের প্রধানমন্ত্রী শেখ খালিদ বিন খলিফা আল থানি জানিয়েছেন, নির্বাচনের জন্য পুরো দেশকে ত্রিশটি নির্বাচনী জেলায় ভাগ করা হয়েছে, যেখানে প্রতি জেলা থেকে একজন করে প্রতিনিধি নির্বাচিত হবেন। 

আরও পড়ুন: 'আফগানিস্তান নিয়ে চীনের আগ্রহ সুফল বয়ে আনতে পারে'

এ আইন অনুযায়ী, ১৮ বছর বয়সী যেকোনো ব্যক্তি এ নির্বাচনে ভোটার হতে পারবেন। তবে, তার দাদাকে অবশ্যই কাতারে জন্মগ্রহণকারী হতে হবে। আর নির্বাচনে অংশগ্রহনের জন্য প্রার্থীদেরকে নূন্যতম ৩০ বছর বয়সী ও কাতারের বংশোদ্ভূত হতে হবে। 

১৮২৫ সাল থেকে রাজতান্ত্রিক প্রক্রিয়ায় দেশটি শাসন করে আসছে আল থানি পরিবার। কাতারে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হলেও, দেশটিতে সব ধরনের রাজনৈতিক দল নিষিদ্ধ।

তবে, ২০০৩ সালে কাউন্সিলের আংশিক সদস্য নির্বাচন করার নিয়ম রেখে নতুন সংবিধান অনুমোদন করলেও, এতদিন এ নির্বাচন অনুষ্ঠিত হয়নি। 


একাত্তর/এসজে 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন