ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২ আশ্বিন ১৪২৮

৯১তম জন্মবার্ষিকীতে ফিরোজা বেগম ডিজিটাল আর্কাইভ

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৯ জুলাই ২০২১ ২০:৪৫:০৯ আপডেট: ২৯ জুলাই ২০২১ ২০:৫৪:২৮
৯১তম জন্মবার্ষিকীতে ফিরোজা বেগম ডিজিটাল আর্কাইভ

কালজয়ী সঙ্গীত শিল্পী ফিরোজা বেগমকে স্মরণীয় করে রাখতে উদ্বোধন করা হলো ফিরোজা বেগম ডিজিটাল আর্কাইভ। ফিরোজাবেগম ডট কম (www.ferozabegum.com) নামের ওয়েব সাইটটি সাজানো হয়েছে শিল্পীর জীবনী, গান, কাব্যগীতি, সাক্ষাতকারসহ নানা আয়োজনে। খবর বিজ্ঞপ্তির।

এসিআই ফাউন্ডেশনের উদ্যোগে গতকাল বুধবার (২৮ জুলাই) ভার্চুয়ালি ওয়েব সাইটটির উদ্বোধন ঘোষণা করেন, জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী।

এসময় স্পিকার আশা প্রকাশ করে বলেন, এই ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে আগামী প্রজন্মের শিল্পীরা জানতে পারবে, শিখতে পারবে ও গবেষণা করতে পারবে। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফিরোজা বেগম আর্কাইভে শিল্পীর জীবন ও কর্মের যুগান্তকারী সব সৃষ্টি সংরক্ষিত আছে। শুরুতেই থাকছে জীবনী, পুরস্কারের তালিকা। বিশেষ করে থাকছে নজরুলের গান, কাব্যগীতি, আধুনিক বাংলা গান, গীত ও গজল। রয়েছে বিভিন্ন অনুষ্ঠানের দুর্লভ সংগ্রহ। টেলিভিশন থেকে রেডিও, মঞ্চের অনুষ্ঠান থেকে সাক্ষাৎকার পাওয়া যাবে এক ক্লিকেই। থাকছে বিভিন্ন বাংলা, ইংরেজি পত্র-পত্রিকায় প্রকাশিত সাক্ষাৎকার, অনুষ্ঠান, প্রতিবেদন। ফটো গ্যালারিতে রয়েছে শিল্পীর একক ছবিসহ পারিবারিক জীবন, সঙ্গীত জীবন, বিভিন্ন দিকপালদের সাথে ছবি। এর পাশাপাশি রয়েছে হাতে লেখা নোটবুকের কপি, চিঠিপত্রসহ আরও অনেক কিছু। আছে তার স্বামী প্রখ্যাত সুরকার কমল দাশগুপ্তের জীবনী, গানের খাতার প্রতিলিপি, পত্র-পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন, গান এবং ছবি। ভবিষ্যতে কোনো গুণগ্রাহীর কাছে থেকে পাওয়া কোনো তথ্য, ভিডিও বা গান এই আর্কাইভে সংযোজন করার পরিকল্পনাও রয়েছে।

শিল্পী ফিরোজা বেগমের সহোদর ও এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এম. আনিস উদ দৌলার পক্ষে অনুষ্ঠানের সঞ্চালক সাদিয়া আফরিন মল্লিক উদ্বোধনী বক্তৃতা পড়ে শোনান। 

উদ্বোধনী বক্তব্যে এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান বলেন, শিল্পী ফিরোজা বেগমের ঐশ্বরিক কণ্ঠ এবং তার একাগ্র সাধনায় নজরুল সংগীত এই উপমহাদেশে জনপ্রিয় করে তোলেন। 

আরও পড়ুন: ২৫ বছরেই টিকা মিলবে সুরক্ষা অ্যাপে

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও যুক্ত ছিলেন, কলকাতা থেকে কাজী নজরুল ইসলামের পুত্রবধূ কল্যাণী কাজী, ফিরোজা বেগমের পুত্র সংগীত শিল্পী শাফিন আহমেদ, শিল্পী অনুপ ঘোষাল, সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, শিল্পী মোস্তফা মনোয়ার, ফেরদৌসী রহমান, ফিরোজা বেগমের সহোদর, সাবেক সচিব ও প্রখ্যাত গীতিকার মোহাম্মদ আসাফ উদ দৌলাহ প্রমুখ।

এছাড়া ভিডিও শুভেচ্ছা-বার্তাও পাঠান আরতি মুখার্জী, হৈমন্তী শুক্লা, শ্রীকান্ত আচার্য প্রমুখ। 

উপস্থিত ছিলেন অনুষ্ঠানের প্রধান উদ্যোক্তা সুস্মিতা আনিস। সঞ্চালনায় ছিলেন সাদিয়া আফরিন মল্লিক। 

উদ্বোধনী অনুষ্ঠানটি দৈনিক প্রথম আলোর ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, কালজয়ী এই সংগীত শিল্পী নজরুল সংগীত সাধনায় জীবন উৎসর্গ করেছিলেন। নজরুল সংগীতে অসামাণ্য অবদান রাখা এই শিল্পী গভীর উপলদ্ধিবোধ নিয়ে আজীবন গানের চর্চা করে গেছেন। ধ্যানমগ্ন ছিলেন সুরের মূর্চ্ছনায়। কঠোর অনুশীলন আর লক্ষ্যে অবিচল থেকে হয়ে উঠেছিলেন গানের কিংবদন্তী।

একাত্তর/এসি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন