ঢাকা ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

অবৈধ বালু তোলায় ভাঙ্গছে নদীর পাড়

বুলবুল আহমেদ, নাটোর
প্রকাশ: ০২ আগষ্ট ২০২১ ১৪:৩৬:৫৪ আপডেট: ০২ আগষ্ট ২০২১ ২০:২৭:৩১
অবৈধ বালু তোলায় ভাঙ্গছে নদীর পাড়

নাটোরের সিংড়ায় অবৈধভাবে বালু তোলায় ভাঙছে নদীর পাড়। এলাকার লোকজনের অভিযোগ, বড় বড় ড্রেজিং মেশিন বসিয়ে বালু তোলা হলেও কোনো ব্যবস্থা নিচ্ছে না উপজেলা প্রশাসন। যদিও, জেলা প্রাশসক বলছেন, সিংড়া থেকে বালু তোলার কোনো অনুমতি দেয়া হয়নি। 

বড় বড় ড্রেজিং মেশিনে বসিয়ে অবাধে বালু তোলা হচ্ছে সিংড়ার আত্রাই নদীর পাড়ে। এতে করে প্রতিবছর ভাঙছে নদীর পাড়। নদী পাড়ের মানুষ বলছেন, ভাঙনে অনেকেরই ঘরবাড়ি, ফসলি জমি চলে গেছে নদীতে কিন্তু তারপরেও বালু তোলা থামছেনা। 

তারা বলছেন, এসব বালুমহালের কোনটারই নেই প্রশাসনের অনুমোদন। অথচ পৌর মেয়রের নির্দেশে বছরের পর বছর ধরে কাজ চলছেই। ভাঙন কবলিতরা বলছেন, ঝুঁকির কথা ভেবে বার বার প্রশাসনকে বলেও বালু উত্তোলন বন্ধ করা যায়নি। উল্টো প্রতিবাদ করলে প্রশাসনের পক্ষ থেকে হত্যার হুমকি পেয়েছেন।

তবে অভিযোগ অস্বীকার করছেন পৌরসভা মেয়র জান্নাতুল ফেরদৌস। প্রশাসনের মৌখিক অনুমতি নিয়ে এই কাজ হচ্ছে বলে দাবি করেন তিনি। আর, উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম সামিরুল ইসলাম বলছেন, সরকারি কাজের জন্য বালু তোলার অনুমতি দেয়া হয়েছে। 

তবে জেলা প্রশাসক বলছেন, সিংড়া থেকে বালু তোলার ক্ষেত্রে কাউকে অনুমোদন দেয়া হয়নি।  বিষয়টি খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে। গত কয়েক বছরে এলাকায় উন্নয়ন কাজ বেড়ে যাওয়ায় বালুর চাহিদা বেড়েছে। 

একাত্তর/ এনএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন