ঢাকা ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

পারফর্মিং আর্টিস্টদের মানসিক স্বাস্থ্যের যত্ন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ০৮ আগষ্ট ২০২১ ২১:৩৫:১৯ আপডেট: ১৯ আগষ্ট ২০২১ ১৭:৫৭:৩৩
পারফর্মিং আর্টিস্টদের মানসিক স্বাস্থ্যের যত্ন

কোভিড-১৯ মহামারি অপ্রত্যাশিত ভাবেএসে আমাদের জীবনকে অপ্রস্তুত করেছে, বিপর্যস্ত করেছে এবং আমাদের স্বাভাবিক জীবনযাত্রায় ছন্দপতন ঘটিয়েছে। এসময় যারা অভিনেতাবা শিল্পী আছেন, তারা দর্শকের সামনে নিজেদের শিল্পের চর্চা করতে পারছেন না।কিন্তু জীবন তো জীবনের নিয়মে চলে যাচ্ছে।

এই অবস্থায় অভিনয়নাচ, গান বা আবৃত্তি শিল্পীরা ঘরে বসে নিজেদের প্রস্তুত করতে পারেন। এই প্রস্তুতির মানে এই নয়যে শুধু নিজের শিল্পেরই চর্চা করতে হবে। বই পড়ার অভ্যাসটাকে আবার জাগিয়ে তোলার ভালো সময় হতে পারেএটা।

একজন অভিনেতা বা শিল্পীকে সবসময় নিজের জ্ঞান অভিজ্ঞতার পরিধি বাড়াতে হয়। আর নিজের ক্ষেত্রের সাথে সংশ্লিষ্ট বইপত্রপ ড়া অভিজ্ঞতা অর্জনের একটি অন্যতম উপায়।ইন্টারনেটের কল্যাণে আমরা এখন সহজেই দেশ বিদেশের বইপত্র পড়তে পারি, নিজের শিল্পের সাথে সম্পর্কিত ভিডিও,সিনেমা ইত্যাদি দেখতে পারি।

এছাড়াও, এই সময়ে শরীরের যত্ন নেয়া, কণ্ঠকে ঠিক রাখা এবংশারীরিক মানসিক চর্চাকরা হতাশা কাটাতে সাহায্য করবে। পাশাপাশি পৃথিবী আবার যখন ঠিকঠাকহবে তখন এসব অভ্যাস আমাদের কাজে আসবে।

মানুষ সামাজিক জীব। আর শিল্পীরা তাদের চারপাশের মানুষের দুঃখ-দুর্দশার মধ্যে নিজেকে স্থির রাখতে পারেন না। এই অস্থির হওয়াটা যেমন স্বাভাবিক, তেমনি অস্থিরতার মধ্যে নিজে অনুপ্রাণিত হওয়া এবং অন্যকে অনুপ্রাণিত করাটাও অত্যন্ত জরুরি।

এসব করার মাধ্যমেই আমরা এই খারাপ সময়কে অতিক্রম করতে পারবো এবং সামনে ভালো সময়ের জন্য নিজেদের প্রস্তুত করতে পারবো।


একাত্তর/ এইচআরজি

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন