ঢাকা ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

চালু হচ্ছে বহুল প্রতীক্ষিত বগুড়া-জামালপুর ফেরি চলাচল

নিজস্ব প্রতিনিধি, বগুড়া
প্রকাশ: ০৯ আগষ্ট ২০২১ ২২:৪৮:৩৯ আপডেট: ১০ আগষ্ট ২০২১ ০০:৫৬:১৩
চালু হচ্ছে বহুল প্রতীক্ষিত বগুড়া-জামালপুর ফেরি চলাচল

শুরু হচ্ছে বহুল প্রত্যাশিত বগুড়া এবং জামালপুর জেলার মধ্যে ফেরি চলাচল। এতে ময়মনসিংহ বিভাগ হয়ে রাজধানি ঢাকার সাথে বিকল্প যাতায়াত ব্যবস্থা তৈরি হবে বৃহত্তর বগুড়াসহ রংপুর বিভাগের জেলাগুলোর মধ্যে। 

ফলে লাঘব হবে যাত্রীদের দুর্ভোগ, কমবে দূরত্ব। শুধু যাতায়াতই নয়, এর ফলে দুই অঞ্চলের ব্যবসা-বাণিজ্যেও সূচীত হবে নতুন সম্ভাবনা। 

সবকিছু ঠিক থাকলে আগামী ১২ আগষ্ট আনুষ্ঠানিকভাবে ফেরি চলাচল উদ্বোধন হওয়ার কথা রয়েছে। বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলা থেকে জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার মধ্যে এই ফেরি চলাচল করবে। 

এর আগে এই দুই এলাকার মানুষ নৌকায় করে জীবনের ঝুঁকি নিয়ে যমুনা নদী পার হতো। ফলে অতিরিক্ত সময়ের পাশাপাশি ভাড়াও গুনতে হতো বেশী। এবার সে কষ্ট লাঘব হতে যাওয়ায় দুই এলাকার মানুষের মধ্যে খুশির বন্যা বইছে। 

আরও পড়ুন: মূল দল পাঠাচ্ছে না নিউজিল্যান্ড! ফল হবে অস্ট্রেলিয়ার মতোই?


স্থানীয় বাসিন্দা ও জেলা আওয়ামী লীগ নেতা ম. আব্দুর রাজ্জাক বলেন, মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করছে ১২ তারিখ ঘাট উদ্বোধনের জন্য। এতে করে এলাকার মানুষ ফসলের ন্যায্যমূল্য পাবে, স্বল্প সময়ে নদী পার হয়ে ময়মনসিংহসহ ঢাকায় বিক্রি করতে পারবে পণ্য। ফলে তাদের জীবনমানের উন্নয়ন ঘটবে।  

সারিয়াকান্দির উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাসেল মিয়া জানান, ফেরী চলাচলের ফলে ঢাকা, ময়মনসিংহ ও জামালপুর জেলার সাথে বগুড়ার দূরত্ব কমবে প্রায় ৮০ কিলোমিটার। এছাড়া চরাঞ্চলের কৃষি পণ্যের ন্যায্যমূল্য পাবে কৃষক। ব্যবসা বাণিজ্যে গতি আসবে এ এলাকায়। 

জেলা প্রশাসনের তথ্যমতে, ১২ আগষ্ট নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ ফেরীঘাটের উদ্বোধন করবেন। প্রাথমিকভাবে বিআইডব্লিউটিএ'র কয়েকটি সী-ট্রাক চলাচল করবে এই রুটে। 

একাত্তর/আরএইচ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন