ঢাকা ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮

মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২০ আগষ্ট ২০২১ ১৯:১৪:৫৭
মালয়েশিয়ার নবম  প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি

মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে ইসমাইল সাবরি ইয়াকুবকে। সোমবার (১৬ আগস্ট) মুহিউদ্দিন ইয়াসিন পদত্যাগ করার পর তার স্থলাভিষিক্ত হলেন ইসমাইল সাবরি।

এর আগে, মুহিউদ্দিন ইয়াসিনের মন্ত্রিপরিষদে সিনিয়র সুরক্ষামন্ত্রী থেকে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন ইসমাইল সাবরি। ইয়াং ডি-পার্টুয়ান আগং সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহ তার নিয়োগের কথা আজ শুক্রবার (২০ আগস্ট) রাজকীয় পরিবারের নিয়ন্ত্রক আহমদ ফাদিল শামসুদ্দিন বিবৃতিতে জানিয়েছেন।

উমনো ভাইস-প্রেসিডেন্ট আগামীকাল শনিবার দুপুর আড়াইটায় প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। ইসমাইল এর আগে বারিসান ন্যাশনালের শাসনামলে বিভিন্ন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছিলেন।

২০০৮ সালে, তিনি আবদুল্লাহ আহমদ বাদাবীর অধীনে যুব ও ক্রীড়া মন্ত্রী নিযুক্ত হন এবং এক বছর পরে, নজিব রাজাকের অধীনে, তাকে অভ্যন্তরীণ বাণিজ্য, সমবায় এবং ভোগবাদ মন্ত্রী করা হয়।
আরও পড়ুন: আফগান পুলিশ প্রধানকে নৃশংসভাবে হত্যা করেছে তালেবান

২০১৫ সালে গ্রামীণ ও আঞ্চলিক উন্নয়ন মন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার আগে ২০১৩ সালে তাকে কৃষি ও কৃষিভিত্তিক শিল্পমন্ত্রী হিসেবে পদায়ন করা হয়েছিল।

বিবৃতিতে ফাদিল নিশ্চিত করেছেন, ইসমাইলের প্রতি ১১৪ জন সাংসদের সমর্থন ছিল, যা তাকে সরকার গঠনের সংখ্যাগরিষ্ঠতা দিয়েছিল, এবং যোগ করেছিল যে তাদের ১১৪ জনই তাদের সমর্থন নিশ্চিত করেছে।

ফেডারেল সংবিধানের অনুচ্ছেদ ৪০ (২) (এ) এবং ৪৩ (এ) (এ) অনুসারে, ইসমাইল সাবরি ইয়াকুবকে (বেরা এমপি) মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন