ঢাকা ১৯ সেপ্টেম্বার ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

তৃণভোজী কচ্ছপ গিলে খেলো পাখির ছানা!

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৫ আগষ্ট ২০২১ ২১:৩৪:১৮ আপডেট: ২৫ আগষ্ট ২০২১ ২১:৪০:৪৯
তৃণভোজী কচ্ছপ গিলে খেলো পাখির ছানা!

কচ্ছপ প্রজাতির প্রাণীরা পরিচিত তৃণভোজী হিসাবে। আর কুমির জাতীয় প্রাণীর পরিচিত প্রাণীভোজী হিসাবে। কচ্ছপ কখনও প্রাণী খেয়েছে তা শুধু বিরলই নয়, প্রায় অসম্ভবও।

কিন্তু এমনই এক বিরল ঘটনা নথিভুক্ত করেছেন বিজ্ঞানীরা। আজীবন তৃণভোজী হিসাবে পরিচিত কচ্ছপ জ্যান্ত এক পাখির বাচ্চাকে খেয়ে ফেলছে এমন এক ভিডিও প্রকাশ্যে এসেছে।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে ভিডিওটি প্রকাশ করা হয়েছে গেলো ২৩ আগস্ট। সেখানে দেখা যাচ্ছে ছোট্ট এক পাখির ছানাকে তেড়ে গিয়ে খেয়ে ফেলছে এক কচ্ছপ।

এমন ভিডিও প্রকাশ্যে আসতেই ভাইরাল। বিষয়টি অভিনব হিসেবেই দেখছেন সবাই। আর বিজ্ঞানীরা প্রশ্ন রেখেছেন, এমন কি ঘটলো যে, তৃণীভোজী কচ্ছপ হয়ে উঠলো প্রাণীভোজী।


অনেকে আবার অপ্রত্যাশিত হিসাবে উল্লেখ করে কচ্ছপের শিকারের পরিণত হওয়া পাখির ছানার জন্য ভীষণ দুঃখও প্রকাশ করেছেন। পছন্দ হয়নি কচ্ছপের এমন আচরণ।

ভিডিওটি ধারণ করা হয়ে ২০২০ সালের ৩০ জুলাইতে সেশেলসের ফ্রিগেট আইল্যান্ড থেকে। এতে দেখা যায় একটি গাছের গুড়ির ওপর কচ্ছপের পাখির ছানা শিকারের শুরু ও শেষ। 

এই ঘটনার ওপর একটি গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে ‘কারেন্ট বায়োলজি’ নামের একটি জার্নালে। সেখানে বলা হয়েছে বড় আকারের কচ্ছপের প্রাণী শিকারের এটি প্রথম ঘটনা, যা নথিভুক্ত হয়েছে। শুধু তাই নয়, সেটির ভিডিও ধারণ করাও হয়েছে। 

গবেষকরা বলছেন, জনগোষ্ঠির সঙ্গে বসবাস করার কারণে কচ্ছপের স্বভাবে পরিবর্তন আসতে পারে এবং সে আমিষে অভ্যস্ত হয়ে যেতে পারে। 


আবার, সেশেলস দ্বীপে কচ্ছপের আবাসস্থলে মাছের সংখ্যা বেড়ে যাওয়ার কারণে, আমিষ বা মাংস খেতে আগ্রহী হয়ে উঠতে পারে কচ্ছপরা। 

গবেষকা দলের প্রধান কেমব্রিজের মিউজিয়াম অব জুলোজির অধ্যাপক ডা. জাস্টিন গারলাচ বলেন, ‘যখন প্রকৃতির কিছু খেয়াল পুনরুদ্ধার হতে থাকে তখন বিভিন্ন প্রজাতির মধ্যে সম্পূর্ণ অপ্রত্যাশিত মিথস্ক্রিয়া দেখা দিতে পারে। এমন কিছু, যা সম্ভবত অতীতে ঘটেছিলো কিন্তু আমরা আগে কখনও দেখিনি’।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন