ঢাকা ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮

পদ্মায় ধরা পড়লো ১০ মণের শাপলা পাতা মাছ!

নিজস্ব প্রতিনিধি, রাজবাড়ী
প্রকাশ: ২৯ আগষ্ট ২০২১ ১৩:১৭:৪৮ আপডেট: ২৯ আগষ্ট ২০২১ ১৬:০১:২২
পদ্মায় ধরা পড়লো ১০ মণের শাপলা পাতা মাছ!

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পদ্মা নদীতে বিশাল আকৃতির একটি ফাঙ্গাস বা শাপলা পাতা মাছ ধরেছেন স্থানীয় জেলেরা। মাছটির ওজন ১০ মণ তিন কেজি। মাছটিকে দৌলতদিয়া বাজারের একতা মৎস্য আড়তে নিয়ে আসা হলে, সেটাকে এক নজর দেখতে শত শত মানুষ ভিড় জমায় সেখানে।

দৌলতদিয়া বাজারের একতা মৎস আড়তের মালিক রেজাউল ইসলাম জানান, রোববার (২৯ আগস্ট) ভোরে দৌলতদিয়ায় ৭ এবং ৬ নম্বর ফেরিঘাটের মাঝামাঝি এলাকায় পদ্মা নদীতে জাল ফেলে জেলে বাবু সরদার। এ সময় দৈত্য আকৃতির বিশাল এ মাছটি ধরা পড়ে। 

পরে মণ প্রতি আট হাজার টাকা দরে মোট ৮০ হাজার টাকায় মাছটি কিনে নেন রাজবাড়ীর মাছ ব্যাবসায়ী কুটি মন্ডল।


দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ এলাকার বাসিন্দা জেলে বাবু সরদার বলেন, এখন থেকে পনের বছর আগে একবার এ ধরনের মাছ দেখেছিলাম। রোববার ভোরে জাল ফেলার কিছুক্ষণ পরেই মাছটি পাওয়া যায়। নৌকায় থাকা সকল জেলে একত্রে টেনে মাছটিকে তুলে নিয়ে আসি। আমরা ভয়ে ছিলাম। এখন মাছটিকে ৮০ হাজার টাকায় বিক্রি করতে পেরে আনন্দিত আমরা।

আরও পড়ুন: মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু 

রাজবাড়ীর জেলা মৎস্য কর্মকর্তা মোঃ রোকনুজ্জামান বলেন, এটি একটি সামুদ্রিক মাছ। আমাদের এই অঞ্চলে সাধারনত পওয়া যায় না। মাছটিকে ফাঙ্গাস বা শাপলা পাতা মাছ বলা হয়। এ জাতীয় মাছগুলো খুব সুস্বাদু। শাপলা পাতা মাছগুলো মাটি কামড়িয়ে চলাচল করে যে কারণে এই মাছ খুব একটা ধরা পড়ে না। পদ্মা নদীর পানি বৃদ্ধির কারনে হয়ত মাছটি দিক হারিয়ে এদিকে চলে এসেছে। 


একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন