ঢাকা ১৯ সেপ্টেম্বার ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

ডেঙ্গু রোগীর বাসার আশপাশকে মশা মুক্ত করার চেষ্টা

মনির মিল্লাত, একাত্তর
প্রকাশ: ১৪ সেপ্টেম্বার ২০২১ ১৫:০৬:০৬ আপডেট: ১৪ সেপ্টেম্বার ২০২১ ১৭:৩৯:২৪
ডেঙ্গু রোগীর বাসার আশপাশকে মশা মুক্ত করার চেষ্টা

ডেঙ্গুর ভয়াবহতা থামছেই না। মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে চলতি মাসের প্রথম ১২ দিনে হাসপাতালে ভর্তি হয়েছে প্রায় সাড়ে তিন হাজার মানুষ। আর মারা গেছে ৮ জন। 

বর্তমানে প্রতিদিন গড়ে আক্রান্তের সংখ্যা প্রায় তিনশ’। এই অবস্থায় সংক্রমণ নিয়ন্ত্রণে হাসপাতাল থেকে পাওয়া তথ্য অনুযায়ী আক্রান্তদের বাড়ির আশপাশের কমপক্ষে দুইশ’ মিটার জুড়ে মশা মুক্ত করার চেষ্টা করছে উত্তর সিটি কর্পোরেশন। 

ডেঙ্গু পরিস্থিতির অনেকটাই আবহাওয়ার উপর নির্ভরশীল। থেমে থেমে বৃষ্টি হলে জমা পানিতে ডেঙ্গুর বাহক এডিস মশা জন্মানোর সুযোগ পায়। 

সেপ্টেম্বরেও এডিসের জন্য অনুকূল আবহাওয়া এখনো বিরাজমান। তাই প্রতিদিন বাড়ছে ডেঙ্গুর দাপট। এই মাসের প্রথম ১২ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৩,৫১৯ জন। 

অর্থাৎ প্রতিদিন গড়ে ২৯৩ জন মানুষ ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। এছাড়া বহু মানুষ বাসায় চিকিৎসা নিচ্ছে। 

মৃত্যুর পরিসংখ্যানটাও উদ্বেগজনক। শুধু সেপ্টেম্বরেই মারা গেছেন আট জন। সব মিলে জুলাই থেকে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৫৪। 

বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু ভাইরাসের ধরণগত পরিবর্তনের কারণে এবার এমন ভয়াবহতা। আক্রান্তের সংখ্যা ২০১৯ এর তুলনায় কম হলেও, রোগীদের জটিলতা এবার বেশি। বিশেষ করে শিশুরা অল্পতেই বেশি ভুগছে। 

ডেঙ্গুর সাথে যেনো পেরে উঠছে না নগর প্রশাসনও। প্রতিনিয়ত কৌশল বদলাতে হচ্ছে। এবার হাসপাতাল থেকে ডেঙ্গু রোগীদের তথ্য নিয়ে আক্রান্তদের বাড়ির আশপাশের অন্তত দুশো মিটার এলাকা মশামুক্ত করার কাজ শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন। 

তবে, বৃষ্টি কমে সেপ্টেম্বরের মধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে বলে আশা করছে নগর প্রশাসন। যদিও রাজধানীতে থেমে থেমে বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া অধিদপ্তর।

একাত্তর/এআর

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন