ঢাকা ১৯ সেপ্টেম্বার ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

সুদানে বন্যায় ৮৪ জনের মৃত্যু

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৪ সেপ্টেম্বার ২০২১ ১৮:১৯:৩৩ আপডেট: ১৪ সেপ্টেম্বার ২০২১ ১৮:২১:২৩
সুদানে বন্যায় ৮৪ জনের মৃত্যু

উত্তর আফ্রিকার দেশ সুদানে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় ৮৪ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও শতাধিক মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েক হাজার ঘরবাড়ি।

সোমবার (১৩ সেপ্টেম্বর) দেশটির বেসামরিক প্রতিরক্ষা বিষয়ক জাতীয় পরিষদের মুখপাত্রের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

সুদানের বেসামরিক প্রতিরক্ষা বিষয়ক জাতীয় পরিষদের মুখপাত্র আবদাল জলিল আবদাল রাহীম জানিয়েছেন, এ বছরের বর্ষা মৌসুমের শুরু থেকে সুদানের ১১টি রাজ্যে বন্যাজনিত কারণে মোট ৮৪ জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন আরও ৬৭ জন।

তিনি আরও জানান, পানিতে পড়ে, বিদ্যুতপৃষ্ট হয়ে এবং ঘর বাড়ি ধসে পড়ায় এই প্রাণহানির ঘটনা ঘটে। এবারের বন্যায় সুদানে প্রায় আট হাজার ৪০৮টি ঘরবাড়ি একেবারে ধসে পড়েছে এবং ২৭ হাজার দুইশ'র বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

আফ্রিকাভিত্তিক সংবাদমাধ্যম শারজাহ টুয়েন্টিফোর এক প্রতিবেদনে জানায়, সুদানে জুন ও অক্টোবরের মাঝামাঝি সময়ে সাধারনত প্রবল বর্ষণ হয়ে থাকে এবং প্রতিবছর এ সময় দেশটি ব্যাপক বন্যার কবলে পড়ে। এতে সেখানে অনেক সম্পদ, অবকাঠামো ও ফসল নষ্ট হয়।

জাতিসংঘের হিসাব অনুযায়ী, প্রবল বর্ষণ ও বন্যায় জুলাই থেকে প্রায় এক লাখ দুই হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত সপ্তাহে জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, সুদানের দক্ষিণাঞ্চলে ব্যাপক বন্যায় প্রায় ৫০টি গ্রাম প্লাবিত হয়েছে। এতে প্রায় ৬৫ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। এদের মধ্যে দক্ষিণ সুদানের শরণার্থীরাও রয়েছে।

আরও পড়ুন: বেরাদারের মৃত্যুর খবর নাকচ করলো তালেবান

গত বছর প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যার কারণে সুদান বাধ্য হয়ে সরকার তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করেছিল। ওই বন্যায় প্রায় সাড়ে ছয় লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয় এবং এক লাখ ১০ হাজারেরও বেশি ঘরবাড়ি ধসে পড়ে।

 

একাত্তর/আরবিএস  

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন