ঢাকা ১৯ সেপ্টেম্বার ২০২১, ৪ আশ্বিন ১৪২৮

এক উৎসবের বলি হলো প্রায় দেড় হাজার ডলফিন

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৫ সেপ্টেম্বার ২০২১ ১৭:০৪:৫৮ আপডেট: ১৫ সেপ্টেম্বার ২০২১ ১৭:৪৯:২২
এক উৎসবের বলি হলো প্রায় দেড় হাজার ডলফিন

ডেনমার্কের স্বায়ত্বশাসিত ফ্যারো দ্বীপপুঞ্জে রোববার 'গ্রিন্ডাড্র্যাপ' শিকার উৎসবে আবারও হত্যা করা হলো এক হাজার চারশরও বেশি ডলফিনকে। চারশ' বছরের প্রাচীন এ উৎসবে সাধারণত সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীদের হত্যা করে তাদের মাংস সংগ্রহ করেন ফ্যারোবাসী। 

এটি একটি ঐতিহ্যবাহী উৎসব হলেও একসাথে এতো ডলফিনের হত্যাকে স্বাভাবিকভাবে দেখছেন না সংশ্লিষ্টরা। নির্বিচারে প্রাণীহত্যার নিন্দা করেছেন পরিবেশ বিজ্ঞানী, সমুদ্র ও তার জীবনচক্র নিয়ে কাজ করা বিশেষজ্ঞরা। অবিলম্বে এই প্রথা বন্ধের দাবিও তুলেছেন তারা। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আন্তর্জাতিক বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি)। 

সুইৎজারল্যান্ড ভিত্তিক সংস্থা ওশন কেয়ার জানিয়েছে, যেভাবে প্রাণীগুলোকে হত্যা করা হয়েছে তা মানা যায় না। এবারের হত্যাকাণ্ড সব সীমারেখা পার করে গেছে।

এদিন প্রায় এক হাজার চারশ' ২৮টি ডলফিন মারা হয়েছে। এই দ্বীপপুঞ্জে এর আগে কখনোই একসাথে এতো ডলফিনকে হত্যা করা হয়নি।


তবে বিষয়টিকে স্বাভাবিকভাবেই দেখছেন ফ্যারোর মৎস্যমন্ত্রী জ্যাকব ভেস্টারগার্ড। স্থানীয় রেডিও স্টেশন ক্রিংভারপ ফোরোয়াতে তিনি বলেন, নিয়ম মেনেই ডলফিন শিকার করা হয়েছে। 

বহু বছর ধরে সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীদের হত্যার বিরোধিতা করে আসছে সিয়াটেলভিত্তিক 'সি শেফার্ড কনজারভেশন সোসাইটি'। সংস্থাটি এসব ঘটনাকে 'অবৈধ শিকার' হিসেবে উল্লেখ করে অবিলম্বে এই প্রথা বন্ধের দাবি জানিয়েছে। 

আরও পড়ুন: দুই কোরিয়ার পাল্টাপাল্টি মিসাইল উৎক্ষেপণ

প্রতি বছর এই শিকার উৎসবে বহু মানুষ অংশ নেন। বিভিন্ন গোষ্ঠী নৌকায় করে ডলফিন ও পাইলট তিমিগুলিকে তাড়িয়ে তীরের দিকে নিয়ে আসা হয়। তারপর তা ছুরি দিয়ে মারা হয়। এ নিয়ে স্থানীয় আইনও আছে। প্রাণীর মাংস ও ব্লাডার স্থানীয় মানুষদের মধ্যে বিলি করে দেওয়া হয়।

আয়োজকরা বলছেন, পাইলট তিমি বা একদিকে সাদা রঙের ডলফিন বিলুপ্তপ্রায় প্রাণি নয়। তাই বিষয়টিকে এতোটা শঙ্কার চখে দেখছেন না তারা। কিন্তু তা সত্ত্বেও এতো প্রাণি কেন মারা হবে, সেই প্রশ্ন উঠছে। 

ফায়ারো দ্বীপপুঞ্জে প্রতি বছর প্রায় এক হাজার সমুদ্রের স্তন্যপায়ী প্রাণীকে হত্যা করা হয়। গত বছর মাত্র ৩৫টি সাদা পার্শ্বযুক্ত ডলফিনকে হত্যা করা হয়েছিল।


একাত্তর/আরবিএস

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন