ঢাকা ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮

পাকিস্তানের সঙ্গে সম্পর্ক পর্যালোচনা করবে যুক্তরাষ্ট্র

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২১ ২০:২৪:২৭ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২১ ২০:৩৯:২৭
পাকিস্তানের সঙ্গে সম্পর্ক পর্যালোচনা করবে যুক্তরাষ্ট্র

পাকিস্তানের সঙ্গে নতুন করে নিজেদের সম্পর্ক পর্যালোচনা করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানের চলমান পরিস্থিতিতে পাকিস্তানের ভূমিকার উপর নির্ভর করেই এই সম্পর্ক পর্যালোচনা করা হবে বলে ইঙ্গিত দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। 

সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জানান, ভবিষ্যতে আফগানিস্তানে ওয়াশিংটন কেমন ভূমিকা রাখতে চায় তার উপর ভিত্তি করেই আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই সম্পর্ক পর্যালোচনা করা হবে। 

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, গত মাসে আফগানিস্তানে মার্কিন সমর্থিত সরকারের পতন ও তালেবানদের উত্থানের পর মার্কিন কংগ্রেসে ব্লিনকেন বলেন, পাকিস্তানের বহুমাত্রিক স্বার্থ রয়েছে। এগুলোর কয়েকটি যুক্তরাষ্ট্রের সঙ্গে সাংঘর্ষিক।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, সাংঘর্ষিক বিষয়গুলোর একটি হলো ভবিষ্যতে আফগানিস্তানে আমাদের যুক্ত হওয়া। যার মধ্যে রয়েছে, পাকিস্তানে তালেবান সদস্যদের আশ্রয় দেওয়ার বিষয়টি। অন্যদিকে পাকিস্তান সন্ত্রাসবিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্রকে বিভিন্নভাবে সহযোগিতাও করেছে।


পাকিস্তানের সঙ্গে সম্পর্ক পর্যালোচনার এখন সময় হয়েছে কিনা মার্কিন কংগ্রেসের আইনপ্রণেতাদের এমন প্রশ্নে ব্লিনকেন জানান, মার্কিন প্রশাসন শিগগিরই এই পর্যালোচনা করবে।

তিনি আরও যুক্ত করেন, পাকিস্তান গত ২০ বছর ধরে যে ভূমিকা রেখেছে তা শুধু পর্যালোচনা করা হবে তা নয়, আমরা চাই আগামী দিনগুলোতেও ভূমিকা রাখুক।

আরও পড়ুন: জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন শুরু

এদিকে আন্তর্জাতিক দাবি মেনে নেওয়ার আগ পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি না দিতে পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে আগস্ট মাসে মাসে তালেবানরা আফগানিস্থানের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিলে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, বর্তমান সংকট কাটিয়ে আফগানিস্তানকে এগিয়ে নিতে অংশগ্রহণমূলক রাজনৈতিক সমাধানই সবচেয়ে ভালো উপায়। তারা আফগান নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছে বলেও জানান তিনি। 

আফগানিস্তানে ১৯৯৬ সালের তালেবান সরকারকে স্বীকৃতি দিয়েছিল বিশ্বের মাত্র তিনটি দেশ। তার মধ্যে পাকিস্তানও ছিলো। 


একাত্তর/আরবিএস 

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন