ঢাকা ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮

কপিরাইট আইনে মামলা করতে আদালতে জেমস

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২১ ১৬:২১:০৭ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২১ ১৭:৫৭:৪০
কপিরাইট আইনে মামলা করতে আদালতে জেমস

একটি মোবাইল অপারেটর কোম্পানির বিরুদ্ধে গানের কপিরাইট ভঙ্গের অভিযোগ নিয়ে রোববার (১৯ সেপ্টম্বর) সকালে ঢাকার নিম্ন আদালতে মামলা করতে যান নগর বাউল জেমস।

অনুমতি ছাড়া জেমসের গান বিভিন্ন সময় ব্যবহার করার বিষয়ে জানতে পারার পর মোবাইল অপারেটর কোম্পানিটির বিরুদ্ধে মামলা করতে খোদ আদালতে হাজির হন তিনি। 

ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালতে মামলা করার আবেদন করেন তিনি। তবে মামলা না নিয়ে বিচারক তাকে থানায় মামলা করার পরামর্শ দেন। 

এবিষয়ে জেমসের আইনজীবী ঢাকা মহানগর দায়রা জজ আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর (এপিপি) তাপস কুমার পাল বলেন, জেমস আদালতে একটি মোবাইল অপারেটর কোম্পানির বিরুদ্ধে কপিরাইট আইনে মামলার আবেদন করতে আসেন। বিচারক গুলশান থানায় গিয়ে মামলা দায়েরের পরামর্শ দেন। তবে থানায় যদি মামলা না নিলে আদালতে এসে মামলার আবেদন করতে বলেন।

গণমাধ্যমে এ প্রসঙ্গে কোনো মন্তব্য করেননি জেমস। তার মুখপাত্র রুবাইয়াত ঠাকুর বলেন, ‘আমরা আদালতে গিয়েছি কপিরাইট ইস্যু নিয়ে আইনজীবীদের সঙ্গে আলোচনা করতে। কিছু দিকনির্দেশনা পেয়েছি। সে হিসেবে সামনের পরিকল্পনা করছি। এখনও বলার মতো কিছু হয়নি।’

আরও পড়ুন: রাজনীতির সঠিক পথ চলা ছাড়া সার্বিক উন্নয়ন দুঃসাধ্য

জানতে চাইলে জেমসের আইনজীবী তাপস গনমাধ্যমকে বলেন, জেমস বাংলাদেশের একজন জনপ্রিয় সংগীতশিল্পী। তার অসংখ্য জনপ্রিয় গান আছে। তার কাছ থেকে কোনো ধরনের অনুমতি না নিয়েই এই গানগুলো মোবাইল অপারেটর কোম্পানিটি তাদের ওয়েলকাম টিউন, বিজ্ঞাপনসহ বিভিন্ন মাধ্যমে ব্যবহার করে আসছে। তাদের এই কর্মকাণ্ড কপিরাইট আইন ভঙ্গের সামিল। এ কারণেই তিনি মোবাইল অপারেটর কোম্পানির বিরুদ্ধে কপিরাইট আইন ভঙ্গের অভিযোগে মামলা দায়ের করবেন।

কপিরাইট ইস্যু নিয়ে নানা সময়ে বিভিন্ন আলোচনা-সমালোচনা হলেও স্থায়ী কোন সমাধানের মুখ এখনো দেখা যায়নি। নতুন এ ঘটনায় কপিরাইট আইন ও এর প্রয়োগ নিয়ে আবারও তোরজোড় আলোচনার সম্ভাবনা দেখা দিয়েছে।


একাত্তর/টিএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন