ঢাকা ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

পাহাড়ের কোলে লুকিয়ে থাকা অনিন্দ্যসুন্দর শিলাছড়া ঝর্ণা

নিজস্ব সংবাদদাতা, লংগদু
প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২১ ১৩:৫২:৩০ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১৩:৫৫:১৪
পাহাড়ের কোলে লুকিয়ে থাকা অনিন্দ্যসুন্দর শিলাছড়া ঝর্ণা

শিলাছড়া খালটা যেখানে গিয়ে ঠেকেছে সেখানেই উঁচু শিলা পাহাড়। চারদিকে সবুজের সমারোহ। পাহাড়ের দু'ভাঁজে চারটি শাখা দিয়ে দেড় শতাধিক ফুট ওপর থেকে নিচে শিলার গায়ে আছড়ে পড়ছে জলরাশি। জল পড়ার সাঁইসাঁই শব্দ বা 'জলতরঙ্গ' যা ভ্রমণ পিপাসুকে কাছে টানে। রাঙামাটির লংগদু উপজেলার আটারকছড়া ইউনিয়নের শেষ সীমান্তের শিলাছড়া এলাকার শিলাছড়া ঝর্ণার বর্ণনাই এতক্ষণ করছিলাম। 

কিছুদিন আগে সেই ঝর্ণার খোঁজে গিয়েছিলেন লংগদু উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাইনুল আবেদীনের নেতৃত্বে একদল অভিযাত্রী। 

অভিযাত্রীরা জানান, শিলাছড়া এলাকার স্থানীয়দের এ ব্যাপারে তেমন আগ্রহ না থাকায় এই অনিন্দ্যসুন্দর ঝর্ণার কথা সবার কাছে অজানাই ছিলো। এতদিন লোকচক্ষুর অন্তরালে থাকা শিলাছড়া ঝর্ণা অবশেষে উন্মোচিত হয়েছে। দুই ঘণ্টা উঁচুনিচু আঁকাবাঁকা পাহাড়ি ছড়ার পথ বেয়ে অত্যন্ত সুন্দর আর সারা বছর অঝোর ঝরার এই ঝর্ণাটিই হতে পারে দেশের অন্যতম আকর্ষণীয় ঝর্ণা।  

যেভাবে যেতে হবে ঝর্ণায়:

শিলাছড়া ঝর্ণায় পৌঁছাতে লংদু থেকে লংগদু-দীঘিনালা সওজ সড়ক ধরে দীঘিনালার সীমান্তবর্তী দাঙ্গাবাজারে যেতে হবে। সেক্ষেত্রে স্থানীয় বা নিজস্ব পরিবহণ ব্যবহার করা যাবে। দাঙ্গাবাজার পৌঁছালে সেখান থেকে দুই ঘণ্টা পায়ে হেঁটে প্রায় আট কিলোমিটার সুন্দর পাহাড়ি উঁচু পথ পাড়ি দিয়ে শিলাছড়া প্রাথমিক বিদ্যালয় পার হয়ে এই শিলাছড়া ঝর্ণায় যেতে হয়। দাঙ্গাবাজার থেকে যাওয়া-আসা মিলে প্রায় চার ঘণ্টা আর পাড়ি দিতে হবে মোট ষোল কিলোমিটার পাহাড়ি ছড়ার অনিন্দ্যসুন্দর ট্রেইল।