ঢাকা ১৮ মে ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

করোনাকালে প্রশ্নবিদ্ধ আইসিসির দ্বিমুখী আচরণ

কোহিনূর কণা, একাত্তর
প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২১ ১৮:৫৪:২৬ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২১ ১৯:০১:৩১
করোনাকালে প্রশ্নবিদ্ধ আইসিসির দ্বিমুখী আচরণ

করোনার ভয়ে বাতিল হয়েছিলো ভারত-ইংল্যান্ড শেষ টেস্ট ম্যাচ। অথচ করোনা আক্রান্ত হলেও দিব্যি চলছে আইপিএল। নিউজিল্যান্ডের মতো করে পাকিস্তান সফর বাতিল করলো ইংল্যান্ড। কিন্তু আইপিএলে ঠিকই খেলছে ইংলিশ ক্রিকেটাররা। এসব কিছু দেখেও যেনো দেখেনা আইসিসি। ক্রিকেটাঙ্গনে উঠেছে আইসিসির আচরণ নিয়ে প্রশ্ন। 

কোচ আর আর ফিজিও করোনা আক্রান্ত তাই ভয়ে নাকি কাঁপছে টিম ইন্ডিয়া। অত:পর বাতিল ইংল্যান্ডের বিপক্ষে ভারতের শেষ টেস্টটা। 

টেস্ট বাতিলের পরই গুঞ্জন ওঠে আইপিএল খেলার জন্যই নাকি বাতিল করা হয়েছে শেষ ম্যাচটা।

যা রটে কিছুটা হলেও তো ঘটে...কঠিন সুরক্ষা বলয়ে আইপিএলের দ্বিতীয় ধাপেও ঢুকে পড়েছে করোনা। সানরাইজার্সের বোলার নটরাজন করোনা পজিটিভ। তবে মজার ব্যাপার হলো, এবার আর কোনো ক্রিকেটার করোনাকে ভয় পাচ্ছেনা। আর খেলাও চলেছে তার আপন গতিতে।

আগের মতোই আবারো সরব ইংলিশ সাবেক ক্যাপ্টেন মাইকেল ভন। বললেন, "দেখা যাক শেষ টেস্টের মতো আইপিএলও বাতিল হয় কিনা। আমি গ্যারান্টি দিচ্ছি, বাতিল হবে না।'' 

এদিকে, নিউজিল্যান্ডের পদাঙ্ক অনুসরণ করল ইংল্যান্ড। বাতিল করলো পাকিস্তান সফর। কারণ বলা হলো ভ্রমণ সতর্কতা আর কোভিড পরিস্থিতিতে ক্রিকেটারদের মানসিক চাপ। 

আরও পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপের থিম সং মুক্তি পেয়েছে

আইপিএল খেললে বোধহয় মানসিক চাপ খানিকটা কমে তাইতো পাকিস্তানে না যেতে পারলেও আইপিএলে খেলতে কোনো বাধা নেই মর্গ্যান, লিভিংস্টোনদের।

সবার এই সবকিছু দেখেও মুখে কুলুপ এটে বসে আছে আইসিসি। যেনো আধুনিক ক্রিকেটে আইপিএলই একমাত্র সমাধান। করোনা ভীতি কি মানসিক ধকল; এখানেই হয় সব মুশকিল আসান। 

আইসিসির এই নির্বিকার আচরণে ক্ষুব্ধ ইংলিশ সাবেক ক্রিকেটার মাইক আথারটন। বলেছেন, "ক্রিকেটের নিয়ামক সংস্থা এখন ইভেন্ট আয়োজনকারী সংস্থায় পরিণত হয়েছে। ভালো আয়োজন করছে। বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ- বছর বছর রুটিন মাফিক ইভেন্টগুলি আয়োজন করাই যেনো তাদের একমাত্র কাজ ।

ক্রিকেট নাকি জেন্টলম্যানস গেইম। তবে তাই হোক, বন্ধ হোক ক্ষমতার দ্বন্দ্ব। আইসিসি হয়ে উঠুক সত্যিকারের অভিভাবক। কেউ এমন কিছুই না করুক যাতে করে কলুষিত হয় বিশ্ব ক্রিকেট।


একাত্তর/এসজে

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন