ঢাকা ৩০ নভেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮

শাহজালালে করোনা পরীক্ষায় ল্যাবের পরীক্ষামূলক কার্যক্রম শুরু

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১২:৫৫:৩৭ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৫:০৪:১৯
শাহজালালে করোনা পরীক্ষায় ল্যাবের পরীক্ষামূলক কার্যক্রম শুরু

প্রবাসী-কর্মী ও যাত্রীদের দ্রুততম সময়ে করোনার নমুনা পরীক্ষার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবরেটরির কার্যক্রম শুরু হয়েছে।

রোববার (২৬ সেপ্টেম্বর) সকালে ছয় প্রতিষ্ঠান স্থাপিত ল্যাবে এ কার্যক্রম শুরু হয়।

প্রতিষ্ঠানগুলো হলো, স্টেমজ হেলথকেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ এ খবরের সত্যতা নিশ্চিত করে জানান, প্রাথমিক পর্যায়ে পরীক্ষামূলকভাবে ৯৬ প্রবাসী-কর্মীর নমুনা সংগ্রহ ও ল্যাবরেটরিতে স্থাপিত যন্ত্রপাতির মাধ্যমে নমুনা পরীক্ষার রিপোর্ট তৈরি করা হচ্ছে।

এদিকে আগামী দুই একদিনের মধ্যে এ কার্যক্রম পুরো দমে শুরু হবে বলে জানিয়েছেন সিভিল সার্জন আবু হোসেন মো. মঈনুল আহসান। তিনি জানান, আপাতত করোনা পরীক্ষার ফি নির্ধারিত হয়নি। সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানগুলো একটি বাজেট দিয়েছে, সেটি পর্যালোচনা করা হচ্ছে।

প্রসঙ্গত, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবের কার্যক্রম শনিবার (২৫ সেপ্টেম্বর) চালুর কথা থাকলেও তা হয়নি। ল্যাবরেটরির অবকাঠামো ও যন্ত্রপাতি স্থাপিত হলেও এগুলো ঠিকমতো কাজ করছে কি না, তা দেখার জন্য কারিগরি কমিটির বিশেষজ্ঞ সদস্যরা বৈঠক করেন।

বাংলাদেশসহ ১০টি দেশ থেকে আগতদের জন্য ফ্লাইটের ছয় ঘণ্টা আগে বিমানবন্দর থেকেই করোনা পরীক্ষা করে নেগেটিভ সনদের বাধ্যবাধকতা জুড়ে দেয় সংযুক্ত আরব আমিরাত। তবে এই পরীক্ষা আরটি-পিসিআর পদ্ধতিতে হতে হবে বলে জানানো হয়েছে দেশটির পক্ষ থেকে।

আরও পড়ুন: শাহজালাল বিমানবন্দরে কোটি টাকার স্বর্ণসহ যাত্রী আটক

তাদের এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, যাত্রীরা নেগেটিভ সনদ নিয়ে গেলেও আরব আমিরাতে প্রবেশ করার পর আবার করোনা পরীক্ষা করা হবে। বেবিচকের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানকে চিঠি দিয়ে বিষয়টি জানিয়েছে দেশটি। এরপর সিদ্ধান্ত হয়, বিমানবন্দরে করোনা পরীক্ষা হবে। পরীক্ষামূলকভাবে গত বুধবার আরটি-পিসিআর পদ্ধতিতে পরীক্ষা করে ৪৬ জন যাত্রীকে দুবাই পাঠানো হয়।


একাত্তর/আরএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন