ঢাকা ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮

মধ্যরাতে ভারত উপকূল অতিক্রম করবে গুলাব

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৯:৩৫:২৩
মধ্যরাতে ভারত উপকূল অতিক্রম করবে গুলাব

বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় গুলাব রোববার মধ্যরাত নাগাদ ভারতের উপকূল অতিক্রম করবে। এর প্রভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারেন বাংলাদেশে। এছাড়া তেমন কোন প্রভাব পড়বে না দেশের কোন জেলাতেই। তবে সাগর উত্তাল থাকবে।

খুলনা, সাতক্ষীরা ও বরিশাল বিভাগে বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি থাকলেও চট্টগ্রাম বিভাগে তেমন কোন প্রভাব পড়ার আশঙ্কা নেই।

তবে, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড় গুলাবের কারণে ওডিশা ও অন্ধ্র প্রদেশে সম্ভাব্য ক্ষয়ক্ষতির আশঙ্কায় ভারতের কেন্দ্রীয় ও স্থানীয় সরকার এরই মধ্যে নানা প্রস্তুতি নিতে শুরু করেছে।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়, ঘূর্ণিঝড়টি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

শেষ খবর পর্যন্ত ঘূর্ণিঝড়টি কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার, মোংলা থেকে ৫২৫, পায়রা থেকে ৫৩০ এবং চট্টগ্রাম থেকে ৬৮৫ কিলোমিটার দূরে অবস্থান করছিলো।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, ঘূর্ণিঝড় গুলাব রোববার রাতে ওডিশার দক্ষিণে এবং অন্ধ্র প্রদেশের উত্তরে কলিঙ্গপত্তনামে আঘাত হানবে। এ সময় বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৯৫ কিলোমিটার। স্বাভাবিকের চেয়ে কয়েক ফুট উচুঁ জলোচ্ছ্বাস হতে পারে।

এরিমধ্যে ভারী বর্ষণের আশঙ্কায় ওডিশা ও অন্ধ্র প্রদেশের কিছু জায়গায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। নামনো হয়েছে জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনীকে। এছাড়া ভারতের তেলেঙ্গানা, মারাঠওয়াডা, বিদর্ভ, কংকন উপকূল, মুম্বাই ও গুজরাটে অরেঞ্জ অ্যালার্ট জারি হয়েছে।

এর আগে বঙ্গোপসাগরে সবশেষ যে ঘূর্ণিঝড়টি তৈরি হয়েছিলো, সেটির নাম ইয়াস। গত মে মাসে সেটি ভারতের ওডিশায় আঘাত হেনে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছিলো।

 

একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন