ঢাকা ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮

অন্ধ্রপ্রদেশ ও ওডিশায় আঘাত হানতে শুরু করেছে গুলাব

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২১ ২১:১৫:১৬ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ২১:২১:২৮
অন্ধ্রপ্রদেশ ও ওডিশায় আঘাত হানতে শুরু করেছে গুলাব

ঘূর্ণিঝড় গুলাব অন্ধ্রপ্রদেশ এবং ওডিশার উপকূলে আঘাত হেনেছে। এ সময় বাতাসের সর্বোচ্চ গতি ছিলো প্রতি ঘন্টায় ১০০ কিলোমিটার। ঘূর্ণিঝড়টি আগামী তিন ঘণ্টায় অন্ধ্রপ্রদেশের কলিঙ্গাপত্তনম এবং ওডিশার গোপালপুরের মধ্যবর্তী উপকূল অতিক্রম করবে।

রোববার রাতে ভারতের আবহাওয়া অধিদপ্তর এই টুইট বার্তায় জানিয়েছে, ঘূর্ণিঝড়ের অগ্রভা উপকূলীয় এলাকাগুলোকে স্পর্শ করেছে এবং উত্তর উপকূলের অন্ধ্র প্রদেশ ও তৎসংলগ্ন দক্ষিণ উপকূলের ওডিশায় আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী তিন ঘন্টার মধ্যে ঘূর্ণিঝড়টি কলিঙ্গপত্তনম থেকে গোপালপুরের মধ্যে দিয়ে উপকূল অতিক্রম করবে।

ইয়াসের পর, গেল চার মাসের মধ্যে গুলাব হচ্ছে প্রথম ঘূর্ণিঝড়, যা প্রবল শক্তি নিয়ে ভারতের ওডিশা উপকূলে আঘাত হানলো। রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক বলেন, সাতটি উচ্চ ঝুঁকিপূর্ণ জেলা- গঞ্জাম, গজপতি, কান্ধমাল, কোরাপুট, রায়গড়া, নবারংপুর এবং মালকানগিরিতে  ঝড়ের কারণে কোনো প্রাণহানি হয়েছে কিনা সেটি নিশ্চিত করার চেষ্টা চলছে।

ওডিশার শ্রীকাকুলাম জেলার কালেক্টর সুমিত কুমার সংবাদ সংস্থা এএনআই’কে জানিয়েছে, আগামী দুই ঘণ্টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ সময় ৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে বাতাস বইবে। আর ভারী বৃষ্টির কারণে ১৯টি জেলায় বন্যা দেখা দিতে পারে, যা একটি বড় চ্যালেঞ্জ।
আরও পড়ুন: নারী ক্ষমতায়নে নতুন ইতিহাস গড়তে যাচ্ছে আইসল্যান্ড

গুলাবের প্রভাবে আগামী তিন দিন সমুদ্র উত্তাল থাকবে। ওডিশা, পশ্চিমবঙ্গ এবং অন্ধ্রপ্রদেশের জেলেদের উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে না যেতে বলা হয়েছে।

এদিকে, বাংলাদেশের আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বাংলাদেশে। এছাড়া তেমন কোন প্রভাব পড়বে না দেশের কোন জেলাতেই। তবে সাগর উত্তাল থাকবে।

খুলনা, সাতক্ষীরা ও বরিশাল বিভাগে বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি থাকলেও চট্টগ্রাম বিভাগে তেমন কোন প্রভাব পড়ার আশঙ্কা নেই।

তবে, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন