ঢাকা ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮

শেষমেষ দাড়ি ছাটাই নিষিদ্ধ করলো তালেবান!

একাত্তর অনলাইন ডেস্ক
প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২১ ১০:১৮:৪৩ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ১৫:১৫:০৭
শেষমেষ দাড়ি ছাটাই নিষিদ্ধ করলো তালেবান!

নারীদের প্রশাসনিক কাজে নিষেধাজ্ঞার পর এবার হেলমান্দ প্রদেশে পুরুষদের দাড়ি শেভ বা ছাটাইয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে স্থানীয় তালেবান প্রশাসন। মূলত নাপিতদের ওপর এ বিষয়ক একটি নিষেধাজ্ঞা জারি করেছে আফগানিস্তানে সদ্য সরকার গঠন করা তালেবান গোষ্ঠী। 

এদিকে, রাজধানী কাবুলের কিছু নাপিতও একই নির্দেশনা পেয়েছেন বলে জানা গেছে বিবিসির প্রতিবেদনে।

প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান জানিয়েছে দাড়ি শেভ বা ছাটাই করা মূলত ইসলাম পরিপন্থি বা শরিয়াহ আইন লঙ্ঘন করে। আর যদি কেউ এ আইন অমান্য করে তাহলে তাকে কঠোর শাস্তি দেওয়া হবে।

হেলমান্দ প্রদেশের সেলুনগুলোতে একটি করে নোটিশ ঝুলিয়ে দিয়েছে তালেবান কর্মকর্তারা। সেটিতে বলা হয়েছে, চুল ও দাড়ি কাটার ক্ষেত্রে নাপিতদেরকে অবশ্যই শরিয়াহ আইন অনুসরণ করতে হবে। কেউ এই নোটিশের বিরুদ্ধে অভিযোগ করতে পারবে না। সেই অধিকার কারো নেই।
আরও পড়ুন: টিকটক চক্রের খপ্পরে পড়ে ঘর ছাড়া কিশোরীকে উদ্ধার

নাম না প্রকাশ করার শর্তে কাবুলের একজন নাপিত বলেন, ‘তালেবান যোদ্ধারা আসছেন এবং দাড়ি কাটা বন্ধ করতে নির্দেশ দিচ্ছেন। তাদের মধ্যে একজন আমাকে বলেছে, তারা আমাদের ধরতে সাদা পোশাকে ইন্সপেক্টর পাঠাবে।’

আরেকজন নাপিত বলেন, তালেবান সরকারের কর্মকর্তার পরিচয় দিয়ে এক ব্যক্তি তাকে ফোনে বলেন, আমেরিকান স্টাইল বন্ধ এবং কারো দাড়ি শেভ বা ছাটাই করতে নিষেধ করা হয়েছে।


একাত্তর/এসএ

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন