সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

সড়কে শৃঙ্খলা ফেরাতে তৎপর ট্রাফিক বিভাগ

আপডেট : ১৬ মে ২০২৪, ০২:০১ পিএম

রাজধানীতে সড়কে শৃঙ্খলা ফেরাতে তৎপর হয়ে উঠেছে ডিএমপির ট্রাফিক বিভাগ।

চালক পথচারীদের আইন মানাতে সকাল থেকেই রাজধানীর বিভিন্ন এলাকায় ট্রাফিক পুলিশের নানা কার্যক্রম দেখা গেছে। মোহাম্মপুর বাস স্ট্যান্ডে বাস-রিকশাকে লেন মানতে বাধ্য করা, শিক্ষা প্রতিষ্ঠানের সামনে পার্কিং না করাসহ নানা পদক্ষেপ নিতেও দেখা গেছে। 

বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুর বাসস্ট্যান্ডে ট্রাফিক ব্যবস্থার উন্নয়নে নতুন এই পরিকল্পনার বিষয়ে গণমাধ্যমকর্মীদের সাথে কথা বলেন ট্রাফিক তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মোস্তাক আহম্মেদ।

তিনি আশা ব্যক্ত করে বলেন, ট্রাফিক পুলিশের নিরলস প্রচেষ্টায় প্রাণপ্রিয় ঢাকা শহর আরও বসবাসযোগ্য হয়ে উঠবে, সামনে আরও কমে আসবে চিরচেনা যানজট।

ব্যাটারিচালিত রিকশা চলাচল প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যাটারিচালিত রিকশার বিষয়ে হাইকোর্টের একটা নির্দেশনা ছিল। ট্রাফিক যেসব এলাকায় থাকে সেসব এলাকায় ব্যাটারিচালিত রিকশা যাতে কোনোভাবে প্রবেশ করতে না পারে সে বিষয়ে আমরা অনেক আগে থেকেই সচেষ্ট আছি। কিন্তু আপনারা জানেন, ব্যাটারিচালিত রিকশা যে পরিমাণ বেড়ে গেছে তা দ্রুত সময়ে ঢাকা শহর থেকে নির্মূল করা সম্ভব নয়। ব্যাটারিচালিত রিকশার মূল উৎপত্তিস্থল যেগুলো, এগুলোর চার্জিং পয়েন্ট যেগুলো, যেখানে গ্যারেজ আছে এমনকি যেসব ব্যক্তি এগুলোর সঙ্গে জড়িত সেসব ব্যক্তিরও তালিকা প্রণয়নের কাজ ইতিমধ্যে শুরু করেছি। আমরা সম্মিলিতভাবে আমাদের ডিএমপি কমিশনার যেভাবে পরবর্তী নির্দেশনা দেন সেভাবে পরবর্তী পদক্ষেপ নেব।

ব্যাটারিচালিত রিকশা ধরে ডাম্পিং স্টেশনে না পাঠিয়ে জরিমানা করে ছেড়ে দেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের পর্যাপ্ত ডাম্পিং ব্যবস্থা নেই। যে পরিমাণ ব্যাটারিচালিত অটোরিকশা রয়েছে সেগুলো ডাম্পিং করতে গেলে তো পর্যাপ্ত ডাম্পিং স্টেশন প্রয়োজন। এখন আমাদের যে ডাম্পিং স্টেশন রয়েছে সেখানে দেখা গেল ৫০টি অটোরিকশা ডাম্পিং করা যাবে। কিন্তু তারপরে আমরা যেগুলো ধরব সেগুলো কী করব? তাছাড়াও অন্যান্য অনেক গাড়ি আছে, যেগুলো ডাম্পিংয়ে নেওয়া হয়। রিকশা দিয়ে স্টেশন পরিপূর্ণ করে রাখলে অন্য যানবাহনগুলো ডাম্পিং স্টেশনে নেওয়া হবে না। এই কারণে অনেক সময় আমাদের রিকশাগুলো ধরে ডাম্পিং স্টেশনে না পাঠিয়ে জরিমানা করে ছেড়ে দিতে হয়।

মোস্তাক আহম্মেদ বলেন, ঢাকা শহরের মোহাম্মদপুর এলাকার স্ট্যান্ডকেন্দ্রিক মানুষ প্রায়ই ট্রাফিক জ্যাম নিয়ে অভিযোগ দেয়। স্কুল-কলেজের আধিক্য হিসেবে এই এলাকায় যে ধরনের মানুষ বসবাস করে, মানুষের আচরণ এবং যানবাহনের যে ধরন সেটা আমরা দীর্ঘদিন ধরে নিয়ন্ত্রণে আনতে পারছিলাম না। আমরা সিটি করপোরেশন, লোকাল জনপ্রতিনিধি এবং অন্যান্য সব লোকের সঙ্গে সমন্বয় করে কোনোভাবেই এই এলাকা নিয়ন্ত্রণে আনতে পারছিলাম না। এখানে রিকশা, সিএনজি বা যানজট হয় এমন গাড়ির আধিক্য আছে। তাই আমরা ট্রাফিক পুলিশ কদিন ধরেই ছোট আকারে পরিকল্পনা তৈরি করেছিলাম। রমজান মাসে শিয়া মসজিদ এলাকায় একটা ট্রাফিক ব্যবস্থাপনার আয়োজনও করেছিলাম। সেটার কারণে অনেকটা স্বস্তিদায়কও হয়েছে।

ট্রাফিক ব্যবস্থাপনার সার্বিক উন্নতির স্বার্থে রাস্তার অপ্রয়োজনীয় বিষয়াদি অপসারণ করে রাস্তা ও ইন্টারসেকশন প্রশস্ত করার উদ্দেশ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে চিঠি পাঠানো হয়েছে বলে জানান তিনি।

এআর
রাজধানীর ওয়ারীর বনগ্রাম এলাকার একটি বাসায় বালতির পানিতে পড়ে আমেনা নামে এক বছর বয়সি এক শিশুর মৃত্যু হয়েছে। 
রাজধানীর সব জায়গায় দাপটের সাথেই চলছে ব্যাটারিচালিত অটোরিকশা। মিরপুর, মোহাম্মদপুর, বাড্ডা, মুগদা, বাসাবো, খিলক্ষেত, মগবাজারসহ বিভিন্ন এলাকায় হাজার হাজার অটোরিকশা চলাচল করছে। রাত হলেই গলিপথ ছেড়ে...
রাজধানীর সবুজবাগ থানাধীন মায়াকানন এলাকার নির্মাণাধীন ভবন থেকে পড়ে আহত শ্রমিকেরও মৃত্যু হয়েছে। এ নিয়ে এ ঘটনায় মারা গেলেন তিনজন।
রাজধানীর বনানীতে চলন্ত ট্রেন থেকে থেকে পড়ে এক শিশুর মৃত্যু হয়েছে।
চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁওয়ে এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে পূর্বশত্রুতার জেরে হামলা চালিয়ে কুপিয়ে রেস্টুরেন্ট কর্মী রিয়াদকে হত্যার দুই আসামিকে রাজধানীর সদরঘাট এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৭।
২৪ ঘণ্টায় দেশে ১১ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৩ দশমিক ৪৬ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
এক সপ্তাহ পর স্বর্ণের দাম আবারও বাড়নোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১৭৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত