সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

পাহাড় থেকে সোনা তুলতে ব্যস্ত জুম চাষীরা

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ০৬:১৫ পিএম

রাঙ্গামাটির পাহাড়ে জুমের সোনালী পাকা ধানে ছেয়ে গেছে পাহাড়। শুরু হয়েছে ধান কাটা। পাকা ধানের ফসল বাড়িতে তোলার কাজে ব্যস্ত জুমিয়া পরিবারগুলো।

ধানের ফলন ভালো হওয়ায় এবার কমপক্ষে ছয় মাসের চালের জোগান হবে বলছেন চাষীরা। এ কারণে তাদের চোখে মুখে এখন হাসি আর আনন্দ।

জুমের ফসল যুগ যুগ ধরে পাহাড়িদের জীবন ধারণের একমাত্র অবলম্বন। এখনও জুম ফসল হিসেবে ফলছে ধানের পাশাপাশি সবজি, মশলা ও ফলবীজ চাষ হয়।

বর্তমানে পাহাড়ে সবুজের মাঝে উঁকি দিচ্ছে পাকা ধান। রাঙ্গামাটির পাহাড়ি জনপদগুলোতে শিশু-কিশোরসহ বিভিন্ন বয়সী মানুষ ধান কাটতে নেমেছে ক্ষেতে।

চাষীরা বলছেন, জুমে এবার ফলন ভালো হয়েছে। পাকা ধান আর জুমের ফসল ঘরে তোলার পর পাহাড়িদের ঘরে ঘরে এখন চলছে নবান্ন উৎসব।

কৃষি কর্মকর্তারা বলছেন, জুমিয়ারা পাহাড়ে ধানের পাশাপাশি ভুট্টা, মরিচ, যব, সরিষা, মিষ্টি কুমড়া, ফুলসহ বিভিন্ন রকমের সবজি উৎপাদন করেছে 

তারা জানান, তিন পার্বত্য জেলার পাহাড়ে এবার জুমে বাম্পার ফলন হয়েছে। থেমে থেমে বৃষ্টি আর অনুকূল আবহাওয়ার কারণে এবার জুমের আবাদ ও ফলন ভাল হয়েছে।

আরও পড়ুন: চট্টগ্রামে দুর্গাপূজার আয়োজনে করোনার প্রভাব

পার্বত্য অঞ্চলের পাহাড়ে পাকা সোনালী ধান জুমিয়াদের এনে দিয়েছে পারিবারিক স্বাচ্ছন্দ্য। ঘরে ঘরে এখন খুশির বন্যা। রাঙ্গামাটিতে এ বছর ৬ হাজার ৬০ হেক্টর পাহাড়ে জুম চাষ করা হয়েছে।

একাত্তর/আরএ

পটুয়াখালীর কলাপাড়া উপজেলা পরিষদের দিঘিতে গোসল করতে নেমে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে।
আনার হত্যার কিলিং মিশনে নেতৃত্ব দেয়া আমানউল্লাহ আমানের নাম মূলত শিমুল ভূঁইয়া। গোয়েন্দারা জানিয়েছেন, অতীতের অপরাধ মুছতে কিছুদিন আগে সে তার পাসপোর্ট বদল করেছে।
কক্সবাজারের উখিয়ায় বালুখালী ১৩ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আগুন লেগেছে। ইতিমধ্যে ওই আগুন ছড়িয়ে ভয়াবহ আকার ধারণ করেছে। তবে এর সূত্রপাত কীভাবে সেটি এখনও নিশ্চিত হওয়া যায়নি।
নারায়ণগঞ্জে স্বামীর পরকীয়ায় বাধা দেওয়ায় স্ত্রীকে হত্যা করার অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার সকালে জেলার সোনারগাঁও উপজেলার ভট্টপুর এলাকায় একটি পুকুর থেকে ওই গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়।
বাবা হত্যার বিচার চেয়েছেন নিহত এমপি আনোয়ারুল আজিম আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন।
সাবেক পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদের সম্পদ জব্দের নির্দেশ দিয়েছেন ঢাকা মহানগর আদালত। সেই সাথে তার ৩৩টি ব্যাংক হিসাব ও আর্থিক প্রতিষ্ঠানের সব লেনদেন বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। 
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যাকাণ্ডে শুরু থেকে এক রহস্যময়ী নারীর প্রকাশ্যে আসে। বলা হয় শিলাস্তি রহমান নামে এই নারীই এমপি আনারকে কলকাতায় নিয়ে আসেন।
শ্বাসরোধ করে খুন করে চপার দিয়ে দেহ টুকরো। শরীর থেকে ছাড়ানো হয়, চামড়া। আলাদা করা হয় হাড় মাংস। পরে দেহাংশ ফেলা হয় পোলেরহাট আর ভাঙরে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত