সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

যে কোন সময় পায়রা সেতুতে যান চলাচল শুরু

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ১১:২৯ পিএম

অক্টোবরের মধ্যে যানবাহন চলাচলের জন্য দেড় কিলোমিটার দীর্ঘ সেতুটি উন্মুক্ত করে দিতে দিনরাত কাজ করছে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান। 

বরিশালের লেবুখালীর পায়রা নদীর ওপর এ সেতু নির্মাণের কাজ শুরু হয় ২০১৬ সালের ২৪ জুলাই। ১,৪৪৭ কোটি টাকা ব্যয়ে সেতু নির্মাণের দায়িত্ব পায় একটি চীনা প্রতিষ্ঠান। 

দুই দফায় প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত। তারপরও নির্ধারিত সময়ের আগেই যান চলাচলের জন্য সেতুটি উন্মুক্ত করে দেয়া হবে।

এরিমধ্যে শেষ হয়েছে মূল সেতুর ৯৯ ভাগ কাজ। এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়। চলছে শেষ মুহূর্তের সৌন্দর্যবর্ধনের কাজ। এটি নির্মাণ করা হয়েছে তৃতীয় কর্ণফুলী সেতুর আদলে।

এই সেতু চালু হলে বরিশাল থেকে এক ঘন্টায় যাওয়া যাবে পটুয়াখালী ও নির্মাণাধীন পায়রা সমুদ্র বন্দরে। কুয়াকাটা যেতে সময় লাগবে মাত্র দুই ঘণ্টা। 

সেই সঙ্গে কুয়াকাটা মহাসড়কের ৩৯ কিলোমিটারে পায়রা নদীর ওপর ‘লেবুখালী পায়রা সেতু’ নির্মাণের মধ্য দিয়ে উপকূলের ৫০ লাখ মানুষের স্বপ্নপূরণ হতে চলেছে।

তাই, শুধু যাতায়াত নয় পর্যটনের বিকাশ এবং দেশের সার্বিক অর্থনৈতিক বিকাশে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে সেতুটি ।

প্রকল্প পরিচালক আব্দুল হালিম জানান, এই সেতুতে বেশ কিছু নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। বজ্রপাত কিংবা ভূমিকম্পের মতো প্রাকৃতিক দুর্যোগে সেতুর কোনো ক্ষতি হলো কি- না সেটি মনিটরিং করারও ব্যবস্থা রাখা হয়েছে।

সেতুটি যান চলাচলের জন্য খুলে দেয়া হলে পটুয়াখালী-বরগুনা জেলাসহ উপকূলীয় অঞ্চলের যোগাযোগ ব্যবস্থায় গতি আসবে। খুলে যাবে পর্যটন কেন্দ্র কুয়াকাটার সম্ভাবনার দ্বার।


একাত্তর/এআর

তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৯ হয়েছে। এদের মধ্যে ছয় জন ঘটনাস্থলে নিহত হন। 
রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৬ শ্রমিক নিহত ও আরও ১৩ জন আহত হয়েছেন। বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে সাজেক ইউনিয়নের উদয়পুর সীমান্ত সড়কের ৯০ ডিগ্রি টিলা এলাকায় এ...
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ ইউনুছ।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
বাঙালির এক বিস্ময়ের নাম সত্যজিৎ রায়। যিনি একাধারে আলোকচিত্রী, চিত্রকর, সঙ্গীতজ্ঞ, শিশু সাহিত্যিক, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক এবং বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত