সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

ভরা মৌসুমেও ইলিশ মিলছেনা, হতাশ জেলেরা

আপডেট : ০৩ অক্টোবর ২০২১, ১১:৪৯ এএম

ভরা মৌসুমেও সুন্দরবন সংলগ্ন সাগর ও নদ-নদীতে ইলিশের দেখা মিলছে না। ছোট সাইজের দুই একটি ইলিশ পাওয়া গেলেও তাতে উঠছেনা ট্রলারের খরচ। তাই হতাশ হয়ে পড়েছেন উপকূলের জেলেরা। তাছাড়া অভিযোগ রয়েছে, প্রকৃত জেলেরা পাচ্ছেন না সরকারি সহায়তার চাল।

ইলিশের প্রাচুর্যে যেখানে বর্তমান সময়ে জেলেদের রমরমা অর্থনৈতিক অবস্থা থাকার কথা সেখানে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে তাদের। তার ওপরে রয়েছে পুলিশের চাঁদাবাজির অভিযোগ।

এমনিতেই ইলিশ নেই, তার ওপর পুলিশের এই চাঁদাবাজির হাত থেকে রক্ষা পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী জেলেরা।

সুন্দরবনের পশুর নদীতে ইলিশ ধরে জীবিকা চলে মোংলার উপকূলের প্রায় তিনশ’ জেলে পরিবারের। যাদের পরিবারের লোক সংখ্যা প্রায় দেড় হাজার। কিন্তু চলতি মৌসুমের শুরু থেকে পশুর নদীতে মিলছে না ইলিশের দেখা। প্রথম দিকে জেলেরা শূন্য হাতেই খালি জাল নৌকা নিয়ে ফিরেছেন তীরে। এখন দুই-একটি ছোট মাছ পেলেও তা দিয়ে প্রতিদিন তাদের নৌকার খরচই উঠছেনা।

আর মোংলা শহরের প্রধান বাজারে যে ইলিশ বিক্রি হচ্ছে তা চট্টগ্রাম, বরিশাল এলাকার। চড়া দামে বিক্রি হচ্ছে বাইরের এ ইলিশ। 

পশুর নদীতে মাছ না পাওয়ায় বিক্রেতারা চড়া দামে বিক্রি করছেন চট্টগ্রাম ও বরিশাল এলাকার মাছ। এ নিয়ে ক্রেতাদের মাঝেও অসন্তোষ রয়েছে। 

নদীতে মাছ নেই, জেলেদের পেটে ভাত নেই, তার মধ্যে আবার পুলিশ এসে নৌকা প্রতি চাঁদা নিচ্ছেন চারশ’ থেকে পাঁচশ' টাকা করে। মাছ না পেলেও পুলিশকে দিতে হচ্ছে টাকা। তাই এ নিয়ে চরম হতাশাগ্রস্ত জেলেরা তাদের ক্ষোভ প্রকাশ করে চাঁদা বন্ধের দাবি জানিয়েছেন।

পুলিশের চাঁদা নেয়ার বিষয়ে স্থানীয় মৎস্যজীবী সমিতির সভাপতি বিদ্যুৎ মন্ডল বলেন, শুনছি টুকটাক পুলিশ টাকা নিচ্ছে, তবে আমি জেলেদেরকে টাকা দিতে নিষেধ করেছি। পুলিশ লোক দিয়ে টাকা আদায় করে নিচ্ছে।

তিনি আরো বলেন, এদেশের গভীর সাগর থেকে ভারতীয় জেলেরা মাছ ধরে নিয়ে যাওয়ায় এখানকার জেলেরা মাছ পাচ্ছেনা।

এদিকে, পশুর নদীতে মাছ না পাওয়ার বিষয়ে উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা জাহিদুল ইসলাম বলছেন, পশুর নদীর নাব্যতা ও স্রোত কমে যাওয়ায় গভীর পানির ইলিশ এ দিকে আসতে পারছেনা। তাছাড়া সুন্দরবনের বিভিন্ন খালে বিষ দিয়ে মাছ শিকারের ফলে বিষক্রিয়াও মাছ না আসার অন্যতম কারণ।

আরও পড়ুন: বাগেরহাটে শিকদার বাড়ির দুর্গোৎসব হচ্ছে না

তবে জেলেদের চাল না পাওয়ার বিষয়ে তিনি বলেন, প্রকৃত জেলেদের কার্ড না থাকায় কেউ কেউ বাদ পড়তে পারেন, আমরা নতুন তালিকায় তাদের অন্তর্ভুক্ত করে সহায়তার আওতায় নিয়ে আসবো।

ইলিশের নৌকা থেকে চাঁদা নেওয়ার বিষয়ে মোংলা নৌ পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজন চন্দ্র পাল বলেন, আমাদের বিরুদ্ধে যে অভিযোগ তা সম্পূর্ণ ভিত্তিহীন ও মিথ্যা। তারপরও যদি আমার কোন পুলিশ সদস্য টাকা আদায় করে অবশ্যই তাদের বিরুদ্ধে প্রচলিত আইনে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।


একাত্তর/আরএ

ভারতীয় জলসীমা থেকে দেশটির কোস্টগার্ড বাংলাদেশের একটি ভাসমান মাছ ধরার নৌকাসহ ২৭ জেলেকে উদ্ধার করেছে। বৃহস্পতিবার বিকেলে তাদের উদ্ধারের পর দুই পক্ষের আলোচনা শেষে বাংলাদেশের কোস্টগার্ডে কাছ হস্তান্তর...
ছয় হাজার বস্তুায় ১৭৫ মেট্রিক টন সরকারি চাল নিয়ে মোংলার পশুর নদীর ত্রি মোহনায় ডুবে গেছে একটি বাল্কহেড জাহাজ, তবে এ ঘটনায় কোনো হতাহত বা নিখোঁজের খবর পাওয়া যায়নি।
ঈদ উপলক্ষে গরিব ও অসহায়দের জন্য আনা ছয় হাজার বস্তা সরকারি চাল নিয়ে পশুর নদীতে এমভি সাফিয়া নামের একটি বাল্কহেড অন্য একটি কার্গো জাহাজের ধাক্কায় ডুবে গেছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।
মোংলা উপজেলার সুন্দরবন ইউনিয়নে সড়ক দুর্ঘটনায় এক শিক্ষার্থী নিহত ও অপর একজন আহত হয়েছেন। 
যুদ্ধে অস্ত্রের পেছনে অর্থ ব্যয় না করে সে টাকা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় খরচ করলে বিশ্ব রক্ষা পেতো বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ পৃথিবী গড়তে ছয়টি...
পটুয়াখালীর কলাপাড়ায় তাপদাহের কারণে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। শুধু এপ্রিলেই ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩১৬ জন। আর আউটডোরে চিকিৎসা নিয়েছেন কয়েক হাজার মানুষ। 
ডেভিল কমেট বা শিংওয়ালা ধূমকেতু। পৃথিবী থেকে যার দেখা মেলে নূন্যতম ৭১ বছর পর। চলতি বছরের ২১ এপ্রিল ছিলো সেই মাহেন্দ্রক্ষণ। দুর্লভ এই মুহূর্তের সাক্ষী হতে রাজশাহীর পদ্মাপাড়ে জড়ো হয়েছিলেন হাজারো...
বৈশাখের শুরুতেই গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ । রাজস্থানের মরুভূমি জয়সলমীরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। রাজ্যটির পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত