সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

সোমবার থেকে ২২ দিন ভোলায় ইলিশ ধরা নিষেধ

আপডেট : ০৩ অক্টোবর ২০২১, ১২:২১ পিএম

জেলার মেঘনা ও তেঁতুলীয়া নদীতে আগামীকাল সোমবার থেকে ২২ দিনের জন্য ইলিশ শিকারে নিষেধাজ্ঞা শুরু হচ্ছে।

ইলিশের প্রধান প্রজনন মৌসুম ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২১ সফল করতে ব্যাপক প্রচার প্রচারণা চালানো হচ্ছে মৎস্য বিভাগের পক্ষ থেকে। সচেতনতামূলক সভা, ব্যানার, পোষ্টার, লিফলেট, মাইকিং ইত্যাদির মাধ্যমে জেলেদের সচেতন করা হচ্ছে।

এদিকে অভিযানকে সামনে রেখে সাগর ও নদী থেকে ফিসিং বোট, ট্রলার, নৌকা ও মাছ ধরার অন্যান্য সরঞ্জাম নিয়ে জেলেরা ঘাটে ফিরতে শুরু করেছে।

নিষেধাজ্ঞা চলাকালীন ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ। আইন অমাণ্যকারীকে ১ থেকে ২ বছরের সশ্রম কারাদণ্ড অথবা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা যাবে।

নিষেধাজ্ঞার ২২ দিন ১ লাখ ৩২ হাজার জেলে পরিবারের জন্য ২০ কেজি করে মোট ২ হাজার ৬৪০ মেট্রিকটন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে চাল বিতরণ শুরু করা হবে।

জেলা মৎস্য কর্মকর্তা এস, এম, আজাহারুল ইসলাম জানান, মা ইলিশ রক্ষায় আমাদের সকল প্রস্তুতি শেষের দিকে। বাস-ট্রাক-লঞ্চগুলোতে চিঠি দেওয়া হয়েছে, নিষোজ্ঞাকালীন সময়ে ইলিশ মাছ পরিবহন থেকে বিরত থাকার জন্য। বন্ধ রাখার জন্য বলা হয়েছে সকল বরফকলগুলোকে।

আরও পড়ুন: ভরা মৌসুমেও ইলিশ মিলছেনা, হতাশ জেলেরা

তিনি আরও জানান, আগামীকাল থেকে প্রত্যেক উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ অভিযান বাস্তবায়নে মাঠে কাজ করবেন। একইসাথে পুলিশ, নৌ পুলিশ, কোষ্টগার্ডসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করবে। একটি প্রাপ্ত বয়স্ক ইলিশ মাছ এ সময়ে সর্বোচ্চ ২৩ লাখ পর্যন্ত ডিম ছাড়তে পাড়ে। সঠিক রক্ষণাবেক্ষণের মাধ্যমে ইলিশের উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। তাই জাতীয় সম্পদ ইলিশ মাছ রক্ষায় সকলকে আরো বেশি সচেতন হওয়ার কথা বলেন তিনি।


একাত্তর/আরএ

লক্ষ্মীপুরে মেঘনা নদীর মোহনায় খুঁটি দিয়ে জাল পেতে ইলিশসহ সব ধরণের মাছ শিকার করছে প্রভাবশালীরা। এতে নদীর গভীরে ইলিশ ঢুকতে না পারায় জেলেরা নৌকা নিয়ে সারাদিন নদীতে কাটালেও দেখা পাচ্ছে না কাঙ্খিত ইলিশের।
ভোলায় কার্গো জাহাজের ধাক্কায় একটি ট্রলার ডুবির ঘটনায় হারুন (৪৫) নামে এক জেলে নিহত হয়েছেন। এ ঘটনায় ওই ট্রলারে থাকা অন্য দুই জেলেকে জীবিত উদ্ধার করা হয়েছে।
ভোলা থেকে ঢাকাগামী এমভি কর্ণফুলী-৩ নামে একটি লঞ্চে আগুনের ঘটনা ঘটেছে। এসময় চালক কৌশলে লঞ্চটি একটি চরে ভেড়ালে বড় দুর্ঘটনা থেকে রক্ষা পায় শত শত যাত্রী। তাদের একটি চরে নামিয়ে দেওয়া হয়। ওই আগুনে...
ভোলায় একটি বিদ্যালয়ে পাঠদান চলাকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়া ৩১ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ নিয়ে অভিভাবকদের মধ্যে উদ্বেগ বাড়লেও চিকিৎসকরা জানিয়েছেন, ভয়ের কিছু নেই। তারা দ্রুতই সুস্থ হবে।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত