সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

পায়ে লিখে ভর্তি পরীক্ষা দেয়া অদম্য সুরাইয়া

আপডেট : ০৩ অক্টোবর ২০২১, ১২:৪০ পিএম

কথায় আছে ইচ্ছা থাকলে উপায় হয়, আর সেই ইচ্ছা থাক‌লে কোন বাধাই আটকিয়ে রাখতে পারে না কাউকে। তেমনি এক নজির স্থাপন করা শেরপু‌রের অদম্য প্রতিবন্ধী মে‌য়ে সুরাইয়া জাহান। নি‌জের স্বপ্ন পূরণ কর‌তে পা দিয়ে লিখে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষা দিয়েছেন ‌তি‌নি। 

হাত অকেজো, অস্পষ্ট ভাষা, চোখের ইশারায় ভাব বিনিময় করা সুরাইয়ার স্বপ্ন আকাশ ছোঁয়া। তাইতো কোনো প্রতিবন্ধকতাই সুরাইয়াকে দমাতে পারেনি। অন্য সব শিক্ষার্থীর মতো চেয়ার-বেঞ্চে বসে পরীক্ষা দিতে না পারলেও তিনি অংশ নিয়েছেন ভর্তিযুদ্ধে। 

শনিবার (২ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে মাকে সঙ্গে নিয়ে শেরপুর থেকে বাকৃবির কেন্দ্রে আসেন সুরাইয়া। বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের কীটতত্ত্ব বিভাগের ল্যাবরেটরির কক্ষের মেঝেতে বসে পরীক্ষা দিয়েছেন তিনি। এই কেন্দ্রে পরীক্ষার্থী ছিলেন ৩৫ জন। সুরাইয়ার স্বপ্ন পূরণের জন্য পা দিয়ে লিখে পরীক্ষা অংশগ্রহণের ছবি মুহু‌র্তেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে প‌ড়ে।

image


জানা যায়, সুরাইয়া জাহানের গ্রামের বাড়ি শেরপুর সদর উপজেলা আন্ধারিয়া সুতিরপাড়। বাবা মাওলানা মো. ছফির উদ্দিন শেরপুর সদরের আন্ধারিয়া সুতিরপাড় দাখিল মাদ্রাসার সুপার। ২০১৮ সালে সুরাইয়া শেরপুর সরকারী ভিক্টোরিয়া একাডেমীতে পায়ে লিখে এসএসসি পরীক্ষা দেয়। ওই বছরের এসএসসিতে জিপিএ পান ৪.১১। প‌রে ২০২০ সালের এইচএসসিতে জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ হন তি‌নি।

সুরাইয়ার মা মুর্শিদা ছফির বলেন, তিন মেয়ের মধ্যে সুরাইয়া প্রথম। মেয়েটা জন্ম থেকেই প্রতিবন্ধী। কিন্তু আমি কখনই সেটার জন্য মন খারাপ করিনি। মেয়েকে নিয়ে আজকের এই অবস্থানে আসার পেছনের গল্পটাও সংগ্রামের। আমি চাই যে আমি যতদিন বেঁচে আছি ততদিন তার এগিয়ে যাওয়ার পথে সঙ্গী হয়ে থাকব। আমার আশা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় মেয়ে উত্তীর্ণ হবে এবং একদিন বড় অফিসার হবে। এ জন্য তিনি সরকারের সুদৃষ্টি কামনা করেন।

উল্লেখ্য, ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ, নেত্রকোনা, জামালপুর, শেরপুর ছাড়াও ঢাকা বিভাগের টাঙ্গাইল ও কিশোরগঞ্জ জেলার শিক্ষার্থীরা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নেন।


একাত্তর/এসজে

শেরপুরে বিএনপি, জাসদ, শ্রমিক নেতা ও পেশাজীবির অর্ধশতাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগ দিয়েছেন।
শেরপুরের নকলায় প্রতিবেশী ভাবীর লাঠির আঘাতে ভাসুরের মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে উপজেলার টালকী ইউনিয়নের পূর্বটালকী গ্রামে এ ঘটনা ঘটে।
শেরপুরের শ্রীবরদীতে এক নবজাতকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।
বাংলাদেশে ঈদ উদযাপনের দিন বৃহস্পতিবার নির্ধারিত হলেও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে বুধবার দেশের অনেকে জায়গায় ঈদ উদযাপন করা হয়েছে। এই তালিকায় রয়েছে শেরপুর জেলার সদর উপজেলাসহ নালিতাবাড়ী ও...
গরমের তীব্রতা বাড়ায় সারাদেশে বইছে তীব্র থেকে অতি তীব্র তাপদাহ। তাপমাত্রর পারদ উঠেছে ৪২ ডিগ্রির ঘরে। এমননি রাজধানীতেও সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস উঠেছে।
রাজধানীর ডেমরায় প্রাইভেট কারের ধাক্কায় মোঃ দুলাল উদ্দিন (৬০) নামের এক ভ্যান চালকের মৃত্যু হয়েছে। প্রাইভেটকারটি জব্দ করা হয়েছে, চালক পলিয়ে গেছে। 
পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদের অস্বাভাবিক সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা কমিটির অগ্রগতি প্রতিবেদন চেয়েছেন হাইকোর্ট। দুই মাসের মাসের মধ্যে কমিটিকে...
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত