সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

সচল হচ্ছে শিমুলিয়া-বাংলাবাজার রুটে ফেরি চলাচল

আপডেট : ০৩ অক্টোবর ২০২১, ০৪:৩৭ পিএম

পরীক্ষামূলকভাবে শিমুলিয়া-বাংলাবাজার রুটে ফেরি চালানো হবে সোমবার (৪ অক্টোবর)। পদ্মা নদীতে স্রোত কমে আসায় এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। 

এদিকে, এক মাসেরও বেশি সময় ফেরি চলাচল বন্ধ থাকায় দুর্ভোগ কমছে না যাত্রীদের। অতিরিক্ত ভাড়া আর জীবনের ঝুঁকি নিয়ে লঞ্চে পার হচ্ছেন তারা। 

পদ্মায় প্রবল স্রোতে যেন বড় কোন দুর্ঘটনা না ঘটে, সেজন্য গত ১৮ আগস্ট থেকে অনির্দিষ্ট কালের জন্য বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিএ। 

এতে দেশের দক্ষিণাঞ্চলের ২১ জেলার প্রবেশ পথ মুন্সীগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌ-রুটে চারটি ঘাট দেড় মাসেরও বেশি সময় ধরে স্থবির হয়ে পড়ে।

ফেরি বন্ধ থাকায় অতিরিক্ত ভাড়া আর জীবনের ঝুঁকি নিয়ে লঞ্চ বা স্পিডবোটে পার হচ্ছেন যাত্রীরা। তারা বলছেন, জরুরি যাতায়াতের ক্ষেত্রে চরম ভোগান্তি পড়ছেন তারা। 

দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের দৌলতদিয়া ও পাটুরিয়া হয়ে রাজধানী ঢাকায় যেতে হচ্ছে। এতে দ্বিগুণের বেশি সময় ব্যয় হচ্ছে। একই সঙ্গে ফেরি পারাপারে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

আরও পড়ুন: সোমবার থেকে ২২ দিন ভোলায় ইলিশ ধরা নিষেধ

বর্তমানে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে যাত্রী পারাপারে একমাত্র ভরসা লঞ্চ। উত্তাল পদ্মায় অতিরিক্ত যাত্রী বোঝাই ছোট লঞ্চে ঝুঁকি নিয়ে নদী পাড়ি দিতে হচ্ছে। তাও সকাল ছয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলাচল করছে।

অবশেষে দীর্ঘ ৪৮ দিন বন্ধের পর থেকে ফেরি চলাচল পরীক্ষামূলকভাবে সোমবার থেকে চালু হবে। বিআইডব্লিউটিএ কর্মকর্তারা জানান, পদ্মায় স্রোত ও পানির উচ্চতা অনেকটা কমে এসেছে। তবে আপাতত ডাম্ব ও রো রো ফেরি চলবে না। শুধু কে-টাইপের ফেরি চলবে। 

যদি সফলভাবে ট্রায়াল সম্পন্ন হয়, তাহলে সোমবার থেকেই বাণিজ্যিকভাবে ফেরি চলাচল শুরু হবে। এর আগে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে চারটি রোরোসহ মোট ১৬ থেকে ১৮টি ফেরি চলাচল করতো।  


একাত্তর/এসজে

তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৯ হয়েছে। এদের মধ্যে ছয় জন ঘটনাস্থলে নিহত হন। 
রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৬ শ্রমিক নিহত ও আরও ১৩ জন আহত হয়েছেন। বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে সাজেক ইউনিয়নের উদয়পুর সীমান্ত সড়কের ৯০ ডিগ্রি টিলা এলাকায় এ...
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ ইউনুছ।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
বাঙালির এক বিস্ময়ের নাম সত্যজিৎ রায়। যিনি একাধারে আলোকচিত্রী, চিত্রকর, সঙ্গীতজ্ঞ, শিশু সাহিত্যিক, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক এবং বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত