সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

মধ্যরাত থেকে বন্ধ ইলিশ ধরা, ব্যস্ত সময়ে জেলেরা

আপডেট : ০৩ অক্টোবর ২০২১, ০৫:৪২ পিএম

রোববার মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে সারাদেশে ইলিশসহ সব ধরণের মাছ ধরা। ২৫শে অক্টোবর পর্যন্ত এই ২২দিন সরকারি এই নিষেধাজ্ঞা বহাল থাকবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রতিবছরের মতো এ বছরও ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে এই পদক্ষেপ নিয়েছে।

তাই শেষ মুহুর্তে চাঁদপুরে মেঘনা নদীতে নেমে মাছ ধরতে ব্যস্ত সময় পার করছেন জেলেরা। ক্রেতা বিক্রেতাদের ভিড় বেড়েছে মাছের আড়তেও। চড়া দামে বিক্রি হচ্ছে ইলিশ। 

মা ইলিশ রক্ষায় ২২ দিন মাছ ধরার ওপর নিষেধাজ্ঞার খবরে শেষ মুহূর্তে মেঘনা নদীতে ইলিশ ধরায় ব্যস্ত চাঁদপুরের জেলেরা। নিষেধাজ্ঞাকে সামনে রেখে সাগর ও নদী থেকে ফিশিংবোট, ট্রলার, নৌকা ও মাছ শিকারের সব সরঞ্জাম নিয়ে ঘাটে ফিরতে শুরু করেছেন জেলেরা।

কেউ কেউ আবার নদীতে মাছ না পেয়ে নৌকা গুটিয়ে নিচ্ছেন। এদিকে নিষেধাজ্ঞার কারণে ভিড় বেড়েছে মাছের আড়তে। চড়া দামে কিনতে হচ্ছে ইলিশ। 

চাঁদপুর সদর, হাইমচর, মতলব দক্ষিণ ও উত্তর উপজেলায় ৫১ হাজার ১৮৯ জন জেলে রয়েছে। তারা বলছেন, সরকারি নিষেধ মেনে নদীতে নামবেন না তারা। প্রতি বছর পূর্ণিমার সাতদিন আগে শুরু হয়ে সাত দিন পর পর্যন্ত মা ইলিশ ডিম ছাড়ে। কিন্তু এ বছর ১০ দিন আগেই মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মৎস বিভাগ।

নিষেধাজ্ঞার এই সময়ে জেলেরা যেন মাছ ধরতে না পারে সে বিষয়ে নজরদারি রাখতে সব ধরণের প্রস্তুতি নিয়েছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, ২২ দিনের মা ইলিশ রক্ষার নিষেধাজ্ঞা কঠোর করার জন্য সব প্রস্তুত করা হয়েছে। আইন অমান্য করে মাছ শিকার করলেই জেল ও জরিমানা করা হবে।

মেঘনা নদীর চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের কমলনগর-রামগতির চর আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকাকে অভয়াশ্রম হিসেবে ঘোষণা করা হয়। 


একাত্তর/ এনএ

রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৯ হয়েছে। এদের মধ্যে ছয় জন ঘটনাস্থলে নিহত হন। 
রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৬ শ্রমিক নিহত ও আরও ১৩ জন আহত হয়েছেন। বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে সাজেক ইউনিয়নের উদয়পুর সীমান্ত সড়কের ৯০ ডিগ্রি টিলা এলাকায় এ...
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ ইউনুছ।
পুরো এপ্রিল মাসজুড়েই তীব্র তাপদাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই আপাতত গরম থেকে মুক্তি মিলছে না দেশের মানুষের।
মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
অবৈধ পথে ব্রিটেনে প্রবেশ করলেই পাঠিয়ে দেয়া হবে রুয়ান্ডা, সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের এমন প্রস্তাব পাশ হয়েছে ব্রিটিশ পার্লামেন্টে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত