সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

বাগেরহাটে পূর্বপুরুষের পেশা ছাড়তে চান প্রতিমা কারিগররা

আপডেট : ০৫ অক্টোবর ২০২১, ০৯:৩৬ পিএম

আর কদিন বাদে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। বাগেরহাটে বিভিন্ন মন্ডপে স্থাপন করা দেবদেবীর প্রতিমায় এখন রঙের কাজ চলছে। দ্রুত কাজ শেষ করতে স্প্রে মেশিনের মাধ্যমে প্রতিমা রাঙানো হচ্ছে। কিন্তু করোনার কারণে অর্থনেতিক অবস্থা বিবেচনা খরচ কমাতে বিভিন্ন পূজা-মন্ডপে প্রতিমার আকার অনেকটাই ছোট করা হয়েছে। 

এ কারণে বংশপরম্পরায় প্রতিমা তৈরি করা এই কারিগরদের মন খুব একটা ভালো নেই। করোনার কারণে প্রায় দেড় বছর ধরে কাজ বন্ধ থাকায় অর্থনৈতিক কষ্টে রয়েছেন তারা। করোনার প্রভাবে প্রতিমার কাজ না থাকা আর দ্রব্যমূল্যের ঊর্ধগতির কারণে পূর্বপুরুষের পেশা ছাড়তে চান প্রতিমা কারিগররা। 

জেলার মোল্লাহাটে প্রতিমা তৈরির কারিগর গোপালগঞ্জের কোটালিপাড়ার তপন পাল ও তাপস পাল জানান, করোনার কারণে দেড় বছর ধরে তাদের প্রতিমার তৈরির কাজ ছিলনা। কাজ না থাকায় তাদের চরম দুর্দিন যাচ্ছে। দ্রব্যমূল্যের বৃদ্ধির কারণে এ বছর আয়োজকরা প্রতিমা তৈরিতে বরাদ্দ কম রেখেছে। এখন প্রতিমা তৈরি করে যে অর্থ আয় হয় তা দিয়ে ভালোভাবে সংসার চলেনা। বাব-দাদার পূর্বপুরুষের এই পেশা ছেড়ে তারা বিকল্প পেশা খুঁজছেন। সরকারের কাছে সহযোগীতারও দাবি জানান তারা।

image


বাগেরহাট সদরের সমীর পাল জানান, তাদের মন ভালো নেই। দেড় বছর ধরে  প্রতিমা তৈরি করতে না পারায় খুব কষ্টে দিন যাচ্ছে তারও।

বাগেরহাট জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অবনিশ চক্রবর্তী সোনা জানান, সুন্দর পরিবেশে এবং নির্বিগ্নে দুর্গোৎসব পালন করতে সরকারের কাছে সার্বিক সহযোগীতার দাবি জানানো হয়েছে।

এবছর বাগেরহাট সদর, কচুয়া ,মোড়েলগঞ্জ, শরণখোলা, মোংলা, রামপাল, ফকিরহাট,মোল্লাহাট ও চিতলমারী উপজেলা মিলে জেলার ৯টি উপজেলায় এবছর ৬৩৩টি পূজা-মন্ডপে দুর্গা উৎসবের আয়োজন চলছে। পূজামন্ডপগুলোতে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে।

সনাতন ধর্ম মতে, ১১ অক্টোবর সন্ধ্যায় বেলগাছের নিচে বোধনের মধ্যে দিয়ে দেবী দুর্গা ঘোড়ায় চড়ে স্বর্গ থেকে মত্তলোকে আসবেন। মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী পূজার মধ্যে দিয়ে দেবীকে আরাধনা এবং ১৫ অক্টোবর দশমীতে বিসর্জনের মধ্যে দিয়ে আবার স্বর্গলোকে ফিরে যাবেন দুর্গা।

আরও পড়ুন: ট্রেনে পাথর নিক্ষেপ করা হলেও বাসে হয় না কেন?

এসময় নিরাপত্তা এবং আনন্দঘন পরিবেশে উৎসব পালনের জন্য জেলা প্রশাসন এবং পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ব্যপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পূজামন্ডপগুলোতে পুলিশ এবং আনসার মোতায়েনের পাশাপাশি র‌্যাবের টহল থাকবে। 

বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান জানান, স্বাস্থ্যবিধি এবং সামাজিক দুরত্ব মেনে দুর্গোৎসব আয়োজানের নির্দেশনা দেওয়া হয়েছে। এ উৎসবকে ঘিরে জেলা প্রশাসন এবং পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ব্যপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।


একাত্তর/আরবিএস  

চলমান তাপপ্রবাহের কারণে চাঁপাইনবাবগঞ্জে আমের ফলনে বিরূপ প্রভাব পড়েছে। শতকরা ৬০ ভাগ মুকুল আসলেও বৈরী আবহাওয়ায় মাত্র ২৫ ভাগ গাছে আম ঝুলছে। দ্রুত বৃষ্টি না হলে বা সেচ দিতে না পারলে অবশিষ্ট আমও ঝরে...
সিরাজগঞ্জের শাহজাদপুরে নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে থাকা গাছের সঙ্গে ধাক্কা খেয়ে একটি যাত্রীবাহী বাসের ছাদ উড়ে যাওয়ার ঘটনায় যাত্রী নিহত ও আহত হয়েছেন। সোমবার সকালে শাহজাদপুরে বগুড়া-নগরবাড়ি মহাসড়কের...
সাভার এক ইন্টারনেট ব্যবসায়ীকে কুপিয়ে আহত করা হয়েছে। ভুক্তভোগীর দাবি, দাবি করা চাঁদা না দেওয়ায় স্থানীয় ‘কিশোর গ্যাংয়ের’ কয়েকজন তাকে কুপিয়েছে। তাকে উদ্ধার করে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা...
নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
বৈশাখের শুরুতেই গরমে পুড়ছে পশ্চিমবঙ্গ । রাজস্থানের মরুভূমি জয়সলমীরের চেয়েও তাপমাত্রার পারদ বেশি পশ্চিমবঙ্গে। রাজ্যটির পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে।
অভিনেতা অলিউল হক রুমি মারা গেছেন। সোমবার সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে পারিবারিক সূত্র গণমাধ্যমকে নিশ্চিত করেছে।
চলমান তাপপ্রবাহের কারণে চাঁপাইনবাবগঞ্জে আমের ফলনে বিরূপ প্রভাব পড়েছে। শতকরা ৬০ ভাগ মুকুল আসলেও বৈরী আবহাওয়ায় মাত্র ২৫ ভাগ গাছে আম ঝুলছে। দ্রুত বৃষ্টি না হলে বা সেচ দিতে না পারলে অবশিষ্ট আমও ঝরে...
রাজধানীর ৮০ ভাগ এলাকাই কংক্রিটের দখলে। জলাশয় আছে মাত্র ৮ ভাগ। এতে সূর্যের তাপ শোষণ করতে পারছে না এই নগর। ফলে রাজধানী হচ্ছে উত্তপ্ত।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত