সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

দুগর্ম পাহাড়েও পৌঁছালো করোনার টিকা

আপডেট : ০৭ অক্টোবর ২০২১, ১২:৫১ পিএম

করোনার টিকা নিয়ে রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার দুগর্ম অঞ্চল ৪নং বড়থলি ইউনিয়নে রওনা হয়েছে বাংলাদেশ বিমান বাহিনীর একটি হেলিকপ্টার। সেনাবাহিনীর সহযোগিতায় বিলাইছড়ি উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের ছয় সদস্য বিশিষ্ট একটি টিম রয়েছে হেলিকপ্টরে। 

বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকালে রওনা ওই টিমে সেনাবাহিনীর তিনজন মেডিক্যাল সদস্যও রয়েছেন। 

স্বাস্থ্য বিভাগের এই টিমের নেতৃত্ব দিচ্ছেন বিলাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মিজানুর রহমান ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রশ্মি চাকমা। 

বিলাইছড়ি উপজেলা স্বাস্থ্য বিভাগ সুত্রে জানা যায়, এইবার দুগর্ম বড়থলি ইউনিয়নের রাইখ্যং লেক সংলগ্ন পুকুরপাড়া এলাকায় গণটিকার আওতায় সিনোফার্মের ১ম ডোজ টিকা দেওয়া হবে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রশ্মি চাকমা জানান, আমরা ১৫শ ডোজ টিকা নিয়ে যাচ্ছি। যথারীতি টিকাদানের পাশাপাশি মোবাইল মেডিকেল ক্যাম্পের আওতায় ঐ অঞ্চলের মানুষদের স্বাস্থ্য সেবা দেওয়া হবে। 

বিলাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান জানান, ইতিপূর্বে বাংলাদেশের সবচেয়ে দূর্গম বড়থলি ইউনিয়নের বড়থলি পাড়ায় গত ১০ আগস্ট গণটিকার প্রথম ডোজ এবং গত ১৪ সেপ্টেম্বর গণটিকার দ্বিতীয় ডোজ প্রদান করা হয়েছিল। তারই ধারাবাহিকতায় সমগ্র ইউনিয়নকে টিকা দানের আওতায় আনার জন্য ইউনিয়নের অপর প্রান্ত অনিন্দ্য সুন্দর রাইখ্যং লেক সংলগ্ন পুকুর পাড়ায় আজ গণটিকার প্রথম ডোজ প্রদান করবো। 

আরও পড়ুন: 'ট্রেনে পাথর নিক্ষেপের শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড'

এই টিকা কার্যক্রমে সহযোগিতা করার জন্য রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি, সেনাবাহিনী, জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, জেলা সিভিল সার্জন এবং বিমান বাহিনীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন উপজেলা নির্বাহী অফিসার। 

উল্লেখ্য, রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার সবচেয়ে দূর্গম ৪নং বড়থলি ইউনিয়নে বিলাইছড়ি উপজেলা হতে ফারুয়া ইউনিয়ন হয়ে পায়ে হেঁটে যেতে কমপক্ষে লাগবে চারদিন। আর বান্দরবান জেলার রুমা উপজেলার বগালেক হতে পায়ে হেঁটে যেতে সময় লাগে কমপক্ষে দুইদিন।


একাত্তর/আরবিএস 

রাঙ্গামাটিতে বৈসাবি উপলক্ষে চলছে বিজু মেলা। চার দিনের এই মেলার উদ্বোধন করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান। আয়োজনে অংশ নেয়া অতিথিরা জানান, এমন আয়োজন পাহাড়ে সম্প্রীতি বাড়াবে।
রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক কংলাক পাহাড়ে পণ্য নিয়ে উঠার সময় পণ্যবাহী একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে পাহাড়ের খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই গাড়িটির চালক নিহত হন।
রাঙ্গামাটির লংগদুতে লোকালয়ে বেড়েছে হাতির আনাগোনা। উপজেলার সীমান্তবর্তী ৬০ কিলোমিটার এলাকা জুড়ে হাতির এই চলাচল। আগে ফসলের মৌসুমে হানা দিলেও এখন সারা বছর ধরে হাতির আনাগোনা থাকে বলে জানিয়েছেন স্থানীয়রা।
রাঙ্গামাটির কাউখালী উপজেলার ঘাগড়ার বড়ইছড়িতে একটি মিনি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ঘটনাস্থলে দুইজন নিহত এবং আহত হয়েছেন কমপক্ষে ২০ জন।
যেকোন দুর্যোগে মানুষই দাঁড়ায় মানুষের পাশে। এবারো চলমান তাপদাহে দুঃসহ পরিস্থিতিতে তৈরি হচ্ছে মানবকিতার উদাহারণ। 
চলমান তাপপ্রবাহে মানুষের ভোগান্তি যখন চরমে তখন মড়ার ওপর খাঁড়ার ঘা পানির সংকট। মিরপুর, শেওড়াপাড়া, জুরাইন ও নন্দীপাড়াসহ রাজধানীর অন্তত ১০টি এলাকায় ঠিকমতো পানি পাচ্ছেন না বাসিন্দারা।
রাজধানীতে আরেক দফা বাড়লো তাপদাহ। বুধবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার পূর্বাভাস বলছে, সহসা এ পরিস্থিতি থেকে মুক্তি মিলবে না। 
ভারতে একটু ঝড়ো বাতাসেই ধসে পড়েছে আট বছর ধরে নির্মাণাধীন থাকা একটি সেতু। ধসে পড়া সেতুর কংক্রিটের নিচে চাপা পড়া থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন অর্ধ-শতাধিক মানুষ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত