সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

শারদীয় দুর্গোৎসব: ১৭৫ মণ্ডপ নিয়ে প্রস্তুত নোয়াখালী

আপডেট : ০৮ অক্টোবর ২০২১, ১২:৩২ এএম

করোনার কারণে নোয়াখালীর চৌমুহনীতে শারদীয় দুর্গোৎসবে আয়োজনে কিছুটা ভাটা পড়েছে। তবে নতুন আরও পাঁচটি মণ্ডপ বেড়ে এবার ১৭৫টি মণ্ডপে হবে মাতৃ আরাধনা। এখন চলছে শেষ মুহূর্তে প্রতিমার অলঙ্করণ আর প্যান্ডেল তৈরির কাজ। 

সরেজমিন, জেলার প্রধান বাণিজ্য কেন্দ্র চৌমুহনীর শ্রীশ্রী রাধা মাধব জিউর মন্দিরে শেষ মুহূর্তের রঙ আর সাজসজ্জার  কাজ চলছে। দুই একদিনের মধ্যে প্রতিমাগুলো চলে যাবে স্ব স্ব মণ্ডপে। নোয়াখালীর ৯টি উপজেলার মধ্যে সবচেয়ে বেশি প্রতিমা তৈরি করা হয় চৌমুহনীতে। যাতায়াত ব্যবস্থা ভালো থাকায় প্রতি বছর চৌমুহনীর এই মন্দির ও শ্রী শ্রী রাম ঠাকুর আশ্রমে চলে বেশির ভাগ মণ্ডপের প্রতিমা তৈরির কাজ। প্রায় এক থেকে দেড় মাস ধরে নীরবে চলে এখানে প্রতিমা কারিগরদের নিপুণ হাতের ছোঁয়ায় বিভিন্ন দেব-দেবীর অবয়ব তৈরি। খড়, বাঁশ মাটিসহ বিভিন্ন সামগ্রী দিয়ে তৈরি হয় এক একটি প্রতিমা। প্রায় সবকটি প্রতিমার এখন মূল অবয়ব তৈরির কাজ শেষ। এখন চলছে তুলির শেষ আঁচড়। তবে এবারও প্রতিমার কারিগররা একটু হতাশ। 

শরীয়তপুর থেকে আসা প্রতিমা কারিগররা জানান, গত বছর থেকে করোনার সঙ্কট থাকায় এখনও নানা সমস্যায় রয়েছে দুর্গাপূজার আয়োজনকারীরা। এবারও কম মূল্যে প্রতিমা বানাচ্ছি।

image


ফিরে দেখা

২০১৬ সালে চৌমুহনীতে বিজয়াতে দুর্গা মন্দিরে দেবী দুর্গার ৭১ ফুট উচ্চতা প্রতিমা তৈরি করে গোটা ভারত ও বাংলাদেশ বেশ সাড়া ফেলেছিল। ভারত ও বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে হাজার দর্শনার্থী সে প্রতিমা দেখতে এসেছিলেন। এছাড়া বিগত বছরগুলোতে চৌমুহনী পৌর এলাকার শ্রী শ্রী রাধামাধব জিউর মন্দির, দশভুজা, ত্রি-নয়নী, অপরূপা, বিজয়া, মহামায়া, নবদুর্গা, ত্রিশূল মঙ্গলা পূজা মণ্ডপে বিভিন্ন আদলে মণ্ডপ তৈরি করা হলেও এবার অনেকটা সাদামাটা। 

image


এবারের পুজো

চৌমুহনীর বেশ কয়েকটি পূজা মণ্ডপের আয়োজকরা জানান, করোনায় আর্থিক সঙ্কটের কারণে এবার আগের মতো ব্যয় বহুল মণ্ডপ বা প্যান্ডেল তৈরি করা হচ্ছে না। স্বাস্থ্যবিধি মেনে ছোট পরিসরে এবার আয়োজন করা হচ্ছে। 

এদিকে নানা সঙ্কটের মধ্যেও জেলার মাইজীতে বেশ কয়েকটি পূজা মণ্ডপ অন্য বারের মতো এবারও আলাদা আলাদা বৈশিষ্ট্য নিয়ে তৈরি  করা হচ্ছে । ২০১৭ সালে  মালঞ্চ সেবা সংঘের উদ্যোগে দেবী দুর্গার সহস্রাধিক হস্ত অর্থাৎ এক হাজার দুই হাত দিয়ে তৈরি করে বেশ সাড়া ফেলেছিল। সেবার ভক্তদের ভালোবাসা আর উৎসাহ থেকে তারা এবারও ভারতের উত্তরাখণ্ড রাজ্যের গাড়োয়াল হিমালয় পর্বত শ্রেণিতে অবস্থিত কেদারনাথ শহরের মন্দাকিনী নদীরে তীর অবস্থিত শিব মন্দির আদলে একটি মণ্ডপ তৈরি করছেন।  

মালঞ্চ সংঘের সভাপতি ধীমান মজুমদার জানান, গত দেড় মাস ধরে প্রায় ১৫ জন কারিগর দিন-রাত পরিশ্রম করে এ পূজা মণ্ডপ তৈরি করছেন। তাদের আশা এটি দেখতে দূর দূরান্ত থেকে হাজার হাজার দর্শনার্থীরা আসবেন।  

অপরূপা সংঘের সভাপতি বিমলেস মজুমদার জানান, তাদের মণ্ডপটির বয়স মাত্র দুই বছর। এবার তারা নারী জাগরণের কথা মাথায় রেখে সতীদাহ আদলে পূজা মণ্ডপটি  পুরোটাই হোগলা পাতা দিয়ে তৈরি করেছেন। তাতে আগত দর্শনার্থীদের দেখানো হবে কিভাবে সেই কু প্রথায় হিন্দু ধর্মাবলম্বী বিধবা নারীদের স্বামীর চিতায় সহমরণে বা আত্মাহুতি দিতে হতো। সেই কুসংস্কার থেকে নারী জাগরণ সৃষ্টি করাই তাদের এ আয়োজনের মূল লক্ষ্য। 

image


প্রাণে প্রাণে বেজেছে আনন্দোৎসবের ঘণ্টা

এদিকে মা দুর্গার আরাধনায় ভক্তদের মধ্যে উৎসাহের কমতি দেখা যায়নি। মঙ্গলবার মহালয়ার মধ্যে দিয়ে দুর্গা পূজার আনুষ্ঠানিকতা শুরু হলেও মূল পূজা উৎসব শুরু হবে আগামী ১১ অক্টোবর ষষ্ঠীর মধ্যে দিয়ে। করোনার প্রাদুর্ভাব কিছুটা কম থাকায় এবার নানা বয়সী মানুষ, বিশেষ করে নারী ও শিশুরা ইতিমধ্যে মণ্ডপে মণ্ডপে গিয়ে প্রতিমা ও প্যান্ডেল গুলো দেখা শুরু করেছেন। করছেন কেনাকাটাও ।  

নোয়াখালী জেলা পূজা উদযাপন পরিষদের  সাধারণ সম্পাদক কিশোর কুমার শিল জানান, ধর্ম যার যার উৎসব সবার।  ইতিমধ্যে প্রশাসনের পক্ষ থেকে দফায় দফায় বৈঠক করা হয়েছে। দুর্গোৎসব শান্তিপূর্ণভাবে করার লক্ষে সকল স্তরের উদ্যোগে তারা সন্তুষ্ট। তিনি এ উৎসব উদযাপনে বিগত সময়ের ন্যায় এবারও  সকলের সহযোগিতা কামনা করেছেন । 

আর নোয়াখালী পুলিশ সুপার শহীদুল ইসলাম জানান, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে প্রতিটি মণ্ডপে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়সহ গুরুত্বপূর্ণ মণ্ডপগুলোতে আরও বাড়তি ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া স স পূজা মণ্ডপগুলোও তাদের নিজস্ব উদ্যোগে স্বেচ্ছাসেবক নিয়োগ করবেন।

একাত্তর/এসি

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
চুয়াডাঙ্গায় টানা কয়েকদিন ধরে চলছে অতি তীব্র তাপপ্রবাহ। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার বেলা তিনটায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসে...
নারায়ণগঞ্জের রূপগঞ্জে ট্রাক চাপায় এক পথচারীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টার দিকে উপজেলার এশিয়ান হাইওয়ে সড়কের গোলাকান্দাইল এলাকায় এ ঘটনা ঘটে।
বাস-মোটরসাইকলের মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় চতুর্থ দিনের দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থীরা।
বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগে পেয়েছেন চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য স্বাধীনতা পদক পাওয়া অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।
দেশের সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূত করার যে উদ্যোগ নেয়া হয়েছে পুরো ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
দেশের বাজারে স্বর্ণের দাম আরও কিছুটা কমিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত