সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

বীজ কোম্পানীর প্রতারণায় কপাল পুড়লো দেড়শ চাষির

আপডেট : ১০ অক্টোবর ২০২১, ১১:৫৬ এএম

কৃষি সমৃদ্ধ মেহেরপুরের গাংনী উপজেলায় সবজি চাষে কৃষকরা লাভবান হলেও এবার ফলন বিপর্যয় ঘটেছে বাঁধাকপিতে। বীজ ব্যবসায়ীরা নিম্ন মানের বীজ সরবরাহ করায় প্রায় দেড়শ হেক্টর জমির কপির পাতা বাঁধেনি। এতে কমপক্ষে কোটি টাকার ক্ষতি হয়েছে বলে দাবী করেছেন কৃষকরা। কৃষি অফিস বলছে, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। 

শীতের আগাম সবজি হিসেবে এ অঞ্চলে সাড়ে ৪০০ হেক্টর জমিতে ফুলকপি ও বাঁধাকপির চাষ করা হয়। নিয়ম অনুযায়ি ৬০ থেকে ৬৫ দিনের মধ্যে কপিতে পাতা বাধার কথা। অথচ জেবিটি সীড্স-এর রাজাসান কপির বীজ কিনে চাষিরা বেশ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

image


শুক্রবার (৮ অক্টোবর) চাষিরা জানান, স্থানীয় বাজার থেকে জেবিটি সীড্স এর সরবরাহকৃত রাজাসান বীজ ব্যবহার করা হয়। বীজ থেকে গাছ জন্মালেও এখন পাতা বাধছে না। অন্যান্য কোম্পানীর দেওয়া বীজ রোপন করে তারা বাঁধাকপি বাজারে তুলেছেন অথচ জেবিটি কোম্পানীর রাজাসান কপিতে আজও পাতা বাধেনি। 

একেকটি গাছের ৩/৪ টি ডগা গজিয়েছে মাত্র। আবার অনেকটা পাতা কোকড়ানো। সার বীজ দিয়েও কোনো লাভ হচ্ছে না। বিঘাপ্রতি ৫০ থেকে ৫৫ হাজার টাকা খরচ হয়েছে এ কপি চাষে। অন্তত দেড়শ চাষি এ প্রতারণার স্বীকার।

স্থানীয় বীজ ব্যবসায়ী সাইফুল ইসলাম জানান, তিনি মেহেরপুরের আল্লাহর দান বীজ ভান্ডারের মালিক দয়াল রানার কাছ থেকে জেবিটি সীড্স এর বীজ কৃষকদেরকে সরবরাহ করেন। এ বীজ অনেক উন্নত মানের দাবি করে চাষিদের মাঝে বিক্রির জন্য উদ্বুদ্ধ করেন। কিন্তু এখন ফলন বিপর্যয় ঘটেছে।

আরও পড়ুন: পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে ঐতিহাসিক 'সুর' মসজিদ

বীজ সরবরাহকারী প্রতিষ্ঠানটি চাষিদের সাথে প্রতারণা করেছেন বলেও তিনি দাবি করেন। তবে মুল পরিবেশক দয়াল রানার সাথে যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।

গাংনী উপজেলা কৃষি অফিসার লাভলী খাতুন জানান, ইতোমধ্যে বিষয়টি জেনেছেন এবং তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেবেন।


একাত্তর/আরবিএস  

আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
কক্সবাজারে নাফ নদীতে কাঁকড়া ধরতে যাওয়া বাংলাদেশি দুই যুবককে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) সদস্যরা অপহরণ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। তবে এখন পর্যন্ত ওই ঘটনায় কেউ যোগযোগ বা মুক্তিপণ দাবি...
চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁওয়ে এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে পূর্বশত্রুতার জেরে হামলা চালিয়ে কুপিয়ে রেস্টুরেন্ট কর্মী রিয়াদকে হত্যার দুই আসামিকে রাজধানীর সদরঘাট এলাকা থেকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৭।
ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসেওয়েতে পদ্মাসেতু হয়ে চলাচলকারী যানবাহন দুর্ঘটনার কবলে পড়লে আহতরা যেন তাৎক্ষনিক সেবা পেতে পারে সেই জন্য মাদারীপুরের শিবচরে নির্মাণ করা হয় ইলিয়াস আহমেদ চৌধুরী ট্রমা সেন্টার।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
হতাশায় শেষ হলো হার্দিক পান্ডিয়ার আইপিএলের এবারের সিজন। তবে এই হতাশা হার্দিককে বয়ে নিয়ে বেড়াতে হবে আগামী মৌসুম পর্যন্ত।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত