সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

পাঁচ মাস পর বাংলাবাজার-শিমুলিয়া রুটে স্পিডবোট চালু

আপডেট : ১০ অক্টোবর ২০২১, ১১:৫৫ এএম

চলতি বছরের মে মাসে বাংলাবাজার ঘাটে নোঙর করে রাখা একটি বাল্কহেডের সাথে ধাক্কা লেগে একটি স্পিডবোটের ২৬ যাত্রীর মৃত্যু হয়। ওই ঘটনার পর থেকেই বন্ধ হয়ে যায় বাংলাবাজার-শিমুলিয়া রুটে স্পিডবোট চলাচল। দীর্ঘ ১৫৬ দিন পর বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিকেল থেকে সীমিত আকারে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে চালু হয় স্পিডবোট সেবা।

শুক্রবার (৮ আক্টোবর) থেকে এই রুটে পুরোপুরি স্পিডবোড চালু করে সংশ্লিষ্ট মালিক সমিতি। তবে চলাচলের ক্ষেত্রে এবার প্রশাসনের কঠোর নির্দেশনাসহ নিয়মকানুন মেনে বোট চালাতে হচ্ছে মালিক ও চালকদের।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত দুইমাস ধরেই স্পিডবোট চালুর প্রক্রিয়া নিয়ে কাজ করেছে স্পিডবোট মালিক সমিতি। ইতিমধ্যেই অনিবন্ধিত স্পিডবোটের নিবন্ধন দিয়েছে কর্তৃপক্ষ এবং চালকদের পরীক্ষাও নিয়েছে। উত্তীর্ণরা চালকেরাই নৌরুটে স্পিডবোট চালানোর অনুমিত পাচ্ছে।

বাংলাবাজার স্পিডবোট মালিক সমিতির সুপার ভাইজার আনিসুর রহমান রিপন জানান, বাংলাবাজার ঘাটের ৪৮টি স্পিডবোট রেজিস্ট্রেশন করা হয়েছে। এদের মধ্যে চলাচলের জন্য ২৯টি বোট অনুমোদন পেয়েছে। 

image


বৃহস্পতিবার বিকেল থেকে সীমিত আকারে চালু হলেও মূলত শুক্রবার থেকেই পুরোপুরি চালু করা হয় বলে জানিয়েছেন স্পিডবোড মালিক সমিতির সভাপতি মোঃ দেলোয়ার হোসেন হাওলাদার।

বাংলাবাজার ঘাটের ৫৬ জন স্পিডবোট চালক বোট চালানোর পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সনদ পেয়েছেন। 

বাংলাবাজার স্পিডবোট মালিক সমিতি সূত্র জানিয়েছে, গত ১৯ আগষ্ট সদরঘাটের প্রকৌশলী ও জাহাজ জরিপ কার্যালয়ের আয়োজনে শিমুলিয়াতে স্পিডবোট চালকদের পরীক্ষা নেওয়া হয়েছে। লিখিত, মৌখিক এবং ব্যবহারিক পরীক্ষায় ওই দিন একশ' ৩৪ জন চালক উত্তীর্ণ হয়। পরীক্ষায় উত্তীর্ণ চালকদের সনদও দেওয়া হয়েছে। এদের মধ্যে বাংলাবাজার ঘাটের ৫৬ জন চালক সনদ পেয়েছেন।

আরও পড়ুন: বীজ কোম্পানীর প্রতারণায় কপাল পুড়লো দেড়শ চাষির

ঘাট কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাবাজার ঘাটে ২৯ টি বোটকে চলাচলের জন্য অনুমতি দেওয়া হয়েছে। স্পিডবোট চলাচলের ক্ষেত্রে সকল নিয়ম কঠোরভাবে অনুসরণ করতে হবে, থাকবে প্রশাসনের নজরদারি।

 

একাত্তর/আরবিএস  

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
চুয়াডাঙ্গায় টানা কয়েকদিন ধরে চলছে অতি তীব্র তাপপ্রবাহ। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার বেলা তিনটায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসে...
নারায়ণগঞ্জের রূপগঞ্জে ট্রাক চাপায় এক পথচারীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টার দিকে উপজেলার এশিয়ান হাইওয়ে সড়কের গোলাকান্দাইল এলাকায় এ ঘটনা ঘটে।
বাস-মোটরসাইকলের মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় চতুর্থ দিনের দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থীরা।
গরমে বন্ধ থাকা স্কুল-কলেজ রোববারই খুলছে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।
রুশ বাহিনীর বিরুদ্ধে আক্রমণ চালাতে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে গোপনে দূরপাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমসের (এটিএসিএমএস) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে বলে এক ব্রিফিংয়ে নিশ্চিত করেছে...
অনির্দিষ্ট কালের জন্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার সিদ্ধান্তের প্রতিবাদে বাসে একটি বাসে আগুন দিয়েছে শিক্ষার্থীরা।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত