সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

আবা‌রো অভিযান সেই ভেজাল গু‌ড়ের কারখানায়, চারজ‌নের কারাদণ্ড

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ১০:০৪ এএম

‘চিনি ও আটা দিয়ে তৈরি ভেজাল গুড়’ শিরোনামে গত ছয় সেপ্টেম্বর একাত্তর অনলাইনে প্রকাশিত সংবাদটি নজরে আসে শেরপুরের শ্রীবরদী উপজেলার প্রশাসনের। পরে গত আট সেপ্টেম্বর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ওই কারখানা থেকে বিপুল পরিমাণ ভেজাল গুড় তৈরির উপাদান জব্দ করা হয়। কিন্তু সপ্তাহ ঘুরতেই দেখা যায় সেই পুরনো চিত্র। আবারও ভেজাল গুড় তৈরিতে ব্যতিব্যস্ত কারখানার শ্রমিকরা।

এরপর আবার ২৩ সেপ্টেম্বর একাত্তর অনলাইনে প্রকাশিত হয় ‘অভিযানের পর আবারও চালু সেই ভেজাল গু‌ড়ের কারখানা’ শি‌রোনা‌মে আরেক‌টি সংবাদ। সেই সংবাদ‌টি নজরে আসে শ্রীবরদী উপজেলা প্রশাসনের। প‌রে রোববার (১০ অক্টোবর) বি‌কে‌লে সেই কারখানায় অভিযান চালায় প্রশাসন। অভিযানে কারখানার প‌রিচালক রুকুনুজ্জামান‌কে ১০‌দিন, কারখানার শ্রমিক রুকন আলী‌কে সাতদিন, কালা চাঁন‌কে সাত‌দিন ও শাহ আলম‌কে সাত‌দিন ক‌রে বিনাশ্রম কারাদণ্ড দি‌য়ে‌ছেন ভ্রাম্যমাণ আদালত।

জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদের নি‌র্দেশে ও শ্রীবরদী উপ‌জেলা নির্বাহী অফিসার নিলুফা আক্তারের তত্ত্বাবধা‌নে ভ্রাম্যমাণ আদালত প‌রিচালনা ক‌রেন সহকা‌রি ক‌মিশনার (ভূ‌মি) ও নির্বাহী ম‌্যা‌জি‌স্ট্রেট মো. আতাউর রহমান।

আরও পড়ুন: সিইসিকে আদালত অবমাননার নোটিশ দিলেন জোনায়েদ সাকি

জানা যায়, অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে চিনি, ময়দা, লালি, রঙ ও বিভিন্ন রাসায়নিক উপকরণ মিশিয়ে কাঁচা স্যাঁতস্যাঁতে মেঝেতে আখের গুড় তৈরি হ‌চ্ছে। তবে আখের গুড় তৈরির মূল উপাদান আখের রসের অস্তিত্ব পাওয়া যায়নি। এছাড়া ড্রাম ও কন্টেইনারের ভেতরে দীর্ঘদিন ধরে রেখে দেওয়া লালি ব্যবহার করা হচ্ছে গুড় তৈরির ক্ষেত্রে, যা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।

এব্যাপারে শ্রীবরদী উপ‌জেলা সহকা‌রি ক‌মিশনার (ভূ‌মি) ও নির্বাহী ম‌্যা‌জি‌স্ট্রেট মো. আতাউর রহমান ব‌লেন, জনস্বা‌র্থে অভিযান অব‌্যাহত থাক‌বে।

প্রসঙ্গত, গত আট সে‌প্টেম্বর ভ্রাম্যমাণ আদাল‌তের ওই অভিযানে কারখানার মালিক ও কর্মচারীরা পালিয়ে গেলেও ভেজাল গুড় তৈরির নানা উপকরণ জব্দ ও গুড়গুলো কারখানার পাশের ডোবায় ফেলে ধ্বংস করা হয়। আর ১৫ বস্তা চিনি জব্দ করে স্থানীয় প্যানেল চেয়ারম্যানের জিম্মায় রাখা হয়।


একাত্তর/টিএ

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
চুয়াডাঙ্গায় টানা কয়েকদিন ধরে চলছে অতি তীব্র তাপপ্রবাহ। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার বেলা তিনটায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসে...
নারায়ণগঞ্জের রূপগঞ্জে ট্রাক চাপায় এক পথচারীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টার দিকে উপজেলার এশিয়ান হাইওয়ে সড়কের গোলাকান্দাইল এলাকায় এ ঘটনা ঘটে।
বাস-মোটরসাইকলের মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় চতুর্থ দিনের দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থীরা।
বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগে পেয়েছেন চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য স্বাধীনতা পদক পাওয়া অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।
দেশের সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূত করার যে উদ্যোগ নেয়া হয়েছে পুরো ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
দেশের বাজারে স্বর্ণের দাম আরও কিছুটা কমিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত