সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

খাগড়াছড়িতে ঐতিহ্যবাহী ত্রিপুরা পোশাকে সেজেছেন দেবী দুর্গা

আপডেট : ১২ অক্টোবর ২০২১, ০৩:৪০ পিএম

খাগড়াছড়ির পানছড়ির লতিবান ইউনিয়নের কুড়াদিয়াছড়া এলাকায় অবস্থিত শ্রী শ্রী দূর্গাবাড়ী পূজামণ্ডপ। মণ্ডপের সিংহের ওপর দেবী দুর্গা আসীন। দশরথী দুর্গার পরনে শাড়ির পরিবর্তে ত্রিপুরাদের ঐতিহ্যবাহী পোশাক রিনাই ও রিসা।

কুড়াদিয়াছড়া এলাকায় খাগড়াছড়ি-পানছড়ি সড়কের পূজামণ্ডপে গিয়ে দেখা যায়, প্রবেশমুখ থেকে মণ্ডপ পর্যন্ত সাজসজ্জার বেশ। জানা যায়, এলাকায় ২০০৩ সাল থেকে কিরণ ত্রিপুরার উদ্যোগে শুরু করা হয় দুর্গাপূজা। তবে বিগত পাঁচ বছর ধরে ত্রিপুরাদের নিজস্ব পোশাকে দেবী দুর্গাকে সাজিয়ে পূজা করে আসছে এলাকাবাসীরা। প্রতিবছর এ ভিন্ন ধরনের প্রতিমা তৈরিতে দর্শনার্থীরাও আসে দূর-দূরান্ত থেকে।

দেবীর ডান পাশে লক্ষ্মী ও গণেশ, বাম পাশে সরস্বতী ও কার্তিক। তাদের পরনেও ত্রিপুরাদের ঐতিহ্যবাহী পোশাক ও অলংকার। দূর থেকে দেখেই মনে হয় দেবী স্বয়ং এসে উপস্থিত হয়েছেন সন্তানদের নিয়ে।

এ ব্যাপারে পূজা উদযাপন কমিটির সভাপতি কিরণ চন্দ্র ত্রিপুরা বলেন, প্রতিবছরের মতো এবছরও আমরা আমাদের ত্রিপুরাদের ঐতিহ্যবাহী পোশাকে মা দুর্গাকে সাজিয়েছি। আর আমাদের মণ্ডপে ত্রিপুরাদের ঐতিহ্যবাহী সাজের পূজার খবর ছড়িয়ে পড়েছে জেলার বাইরেও। আমাদের সর্বদা চেষ্টা থাকবে, স্বাস্থ্যবিধি মেনে পূজা উৎসবমুখর পরিবেশে উদযাপন করতে।

আরও পড়ুন: সারাদেশে চলছে মহাসপ্তমী উদযাপন

পূজা উদযাপন কমিটি আরও জানিয়েছে, ভিন্ন সাজের প্রতিমার কারণে পুজার সময় দর্শনার্থী বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সুষ্ঠু ব্যবস্থাপনা ও নিরাপত্তার জন্য পূজামণ্ডপে জেলা প্রশাসনের নিরাপত্তা বাহিনীর পাশাপাশি নিজেদের স্বেচ্ছাসেবক টিমও গঠন করা হয়েছে। তারাও নিরাপত্তার জন্য প্রশাসনের  নিরাপত্তা বাহিনীর সাথে থাকবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক ও সাংবাদিক তরুণ কুমার ভট্টাচার্য জানান, কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক আমরা জেলা প্রশাসনের সাথে আলোচনা করেছি। তারাও সর্বাত্মক সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছেন। এ বছর জেলায় তিনটি স্থায়ী প্রতিমা পূজা, একটি ঘট পূজাসহ মোট ৫৫টি মণ্ডপে পূজা হবে বলে জানান তিনি।

পূজার সময় নিরাপত্তার বিষয়ে খাগড়াছড়ির পুলিশ সুপার মোহাম্মদ আবদুল আজিজ জানান, স্বাস্থ্যবিধি মেনে পুলিশ ও আনসারসহ পুলিশের বিশেষ টিম নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে ইতিমধ্যে পূজা উদযাপন কমিটিদের সাথেও সভা করা হয়েছে। দুর্গাপূজাকে ঘিরে প্রতিটি মণ্ডপে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা জোরদার করা হবে।


একাত্তর/এসজে

পুরো এপ্রিল মাসজুড়েই তীব্র তাপদাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই আপাতত গরম থেকে মুক্তি মিলছে না দেশের মানুষের।
সাভারে নিখোঁজের দুই দিন পর অপহৃত এক শিশুকে উদ্ধার করেছে পুলিশ। এসময় শিশুটির সৎ বাবাসহ দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযোগ, তার অপহরণের পর মুক্তিপণ দাবি করেছিলেন।
রাজবাড়ীর গোয়ালন্দে হিট স্ট্রোকে মো. নুর ইসলাম নামের অবসরপ্রাপ্ত এক শিক্ষকের মৃত্যু হয়েছে। বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে মারা যান তিনি।
ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে একটি যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে গেছে। এতে ঘটনাস্থলেই এক যাত্রী নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন। তাদের উদ্ধার করে স্থানীয় হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি...
নির্মাণাধীন ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে প্রয়োজনে নির্মাণ কাজ বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে এখন পর্যন্ত যুদ্ধ ছাড়া পৃথিবী একটি দিন কাটিয়েছে কিনা, তা নিয়ে অনেকের মনেই সংশয় আছে। কারণ, দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হবার কয়েক বছরের মধ্যেই বিশ্বের বহু দেশ আবারও সংঘাতে...
ভারতের নির্বাচনী প্রচারণায় কংগ্রেস ও মুসলমানদের সরাসরি আক্রমণ করে বক্তব্য দেয়ার প্রতিবাদে নির্বাচন কমিশনকে চিঠি লিখেছেন প্রায় ২০ হাজার নাগরিক, যে চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির...
পুরো এপ্রিল মাসজুড়েই তীব্র তাপদাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই আপাতত গরম থেকে মুক্তি মিলছে না দেশের মানুষের।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত