সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

পাখির ডাক শুনিয়ে পাখি শিকারের মহোৎসব

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ০৩:০৭ পিএম

বাগেরহাটের বিভিন্ন বিলে চলছে জলের ফাঁদ পেতে পাখি ধরা। এতে পাখির পাশাপাশি হুমকিতে বিলের জীববৈচিত্র্য। এ অবস্থায় পাখি রক্ষায় শিগগির কার্যকর ব্যবস্থা নেয়ার দাবি বিশেষজ্ঞদের। 

চিতলমারী, ফকিরহাট ও মোল্লাহাটের বিশাল এলাকা জুড়ে কোদালিয়া-কালশিরা বিল। জয় খাঁ জলমহল হিসেবে পরিচিত এই বিল বিভিন্ন প্রজাতির পাখির বিচরণক্ষেত্র।

কিন্তু বিষটোপ, জাল ও বিভিন্ন ধরনের ফাঁদ পেতে এসব পাখি ধরছে শিকারিরা। আর এতে তারা ব্যবহার করছে কট আর নাইলনের সুতায় তৈরি ফাঁদ।  

এসব ফাঁদ দেখে দূর থেকে মনে হবে বিলজুড়ে বিদ্যুতের লাইন টানা হয়েছে। কিন্তু বাস্তবে চিত্র ভিন্ন। সেসব কোনো বৈদ্যুতিক লাইন নয়। পাখি ধরার জন্য শিকারিদের পাতা ফাঁদ।

পাখি ধরার জন্য বিলে বসানো হয়েছে সোলার প্যানেল ও সাউন্ডবক্স। মোবাইলের সাহায্যে সেই বাজানো হয় বিভিন্ন পাখির ডাক। ওই ডাক শুনে ফাঁদের দিকে ছুটে আসে অন্য পাখির ঝাঁক। 

এসব পাখি গোপনে বিক্রি করা হচ্ছে। এলাকার লোকজনের অভিযোগ, শিকারিদের হুমকির মুখে তারা বিলে যেতে পারছেন না।

আরও পড়ুন: দেশের প্রথম বেসরকারি মহাকাশ পর্যবেক্ষণ কেন্দ্র

বিশেষজ্ঞরা বলছেন, বিচরণক্ষেত্র ও আবাসস্থল নিরাপদ করা না গেলে পাখির জীবন ও প্রজনন হুমকির মুখে পড়বে।

তারা জানান, এ ব্যাপারে কঠোর পদক্ষেপ গ্রহণ করা না হলে পাখিদের অস্তিত্ব টিকে থাকা কঠিন হয়ে পড়বে। সুদূর সাইবেরিয়া ও হিমালয় অঞ্চলসহ বিভিন্ন দেশ থেকে অতিথি পাখিরা আশ্রয় ও খাদ্যের সন্ধানে প্রতি বছর শীত মৌসুমে এদেশের হাওর, বিল ও বিভিন্ন জলাশয়ে আশ্রয় নেয়। এসব পাখি পরিবেশেরই একটা অংশ, ফলে এদের হত্যা ও শিকার বন্ধ করা দরকার।

জেলা প্রশাসক আজিজুর রহমান জানান, পাখি শিকারে জড়িতদের বিরুদ্ধে শিগগিরই ব্যবস্থা নেওয়া হবে। বিল এলাকায় অভিযান চালানোর কথাও জানান তিনি। 

মোল্লাহাট-চিতলমারী জয় খাঁ জল মহলের আয়তন ৩৭৬ একর। শীতে মৌসুমে প্রায় ২০০ প্রজাতির পাখি আসে এখানে।


একাত্তর/এসজে

গত চার মাসে দুইজন সংসদ সদস্যকে হারানো এবং জেলা আওয়ামী লীগের একাধিক নেতার গ্রেপ্তারের পর ঝিনাইদহে ‘কঠিন বাস্তবতায়’ পালিত হচ্ছে বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। 
বরগুনার আমতলী উপজেলায় সেতু ভেঙে মাইক্রোবাস খালে পড়ে নিহত ৯ জনের পাঁচ জনই এক পরিবারের।
রাজবাড়ীর পাংশা উপজেলায় বাদাম ক্ষেত থেকে দুটি রাসেলস ভাইপার পিটিয়ে মেরেছে কৃষকরা।
জামালপুরের ইসলামপুরে রেলব্রিজে ট্রেনের ধাক্কা খেয়ে বন্যার পানিতে পড়ে এক কিশোর  নিখোঁজ হয়েছে। শনিবার দুপুরে উপজেলার পাটনীপাড়া রেলব্রিজে দেওয়ানগঞ্জ থেকে ছেড়ে আসা ঢাকাগামী আন্তঃনগর তিস্তা ট্রেনের...
তিস্তার পানি ব্যবস্থাপনায় ভারত-বাংলাদেশ যৌথ অংশগ্রহণকে স্বাগত জানিয়েছে কূটনীতিকরা। তারা মনে করেন, দুই দেশের যেমন তিস্তার পানির প্রয়োজন, তেমনি দুই দেশই একে অপরের রাজনীতির গতি-প্রকৃতি সম্পর্কে জানে।
বর্ণচোরা বিএনপির নেতৃত্বে গড়ে ওঠা সাম্প্রদায়িক অপশক্তিকে প্রতিহত করাই আওয়ামী লীগের আগামী দিনের চ্যালেঞ্জ বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের ঘটনায় আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহমেদ ওরফে গ্যাস বাবুকে আবারও রিমান্ডে নিতে চায় গোয়েন্দা পুলিশ (ডিবি)।
ছাগলকাণ্ডে আলোচিত মতিউর রহমানকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাকে সংযুক্ত করা হয়েছে অর্থ মন্ত্রণালয়ের...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত