সেকশন

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
 

বালাসী-বাহাদুরাবাদ নৌরুট

১৩৪ কোটি ব্যয়ের পর জানা গেলো চলবে না ফেরি

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ০৭:১৩ পিএম

গাইবান্ধা জেলার বালাসী থেকে জামালপুর জেলার বাহাদুরাবাদ পর্যন্ত ফেরিঘাট প্রকেল্পর কাজ শুরু হয় ২০১৮ সালে। দুই দফায় প্রকল্পটির ব্যয় ও মেয়াদও বাড়ানো হয়।

গত জুনে ১৪৫ কোটি টাকার প্রকল্পটি শেষ হয়। এমন সময়ে বালাসী-বাহাদুরাবাদ রুট ফেরি চলাচলের উপযোগী নয় বলে প্রতিবেদন দেয় বিআইডব্লিউটিএ’র কারিগরি কমিটি।

এতে প্রতিবাদে মুখর হয়ে উঠেছে ফুলছড়িবাসীসহ পুরো জেলার মানুষ। তবে বিআইডব্লিউটিএ চেয়ারম্যান জানিয়েছেন, এই সিদ্ধান্ত এখনো চূড়ান্ত নয়। 

গাইবান্ধার ফুলছড়ি উপজেলার বালাসী গ্রাম থেকে জামালপুরের বাহাদুরাবাদ পর্যন্ত ফেরি, রেলসেতু অথবা টানেল নির্মাণের দাবি প্রায় দুই যুগের। 

দীর্ঘ দিনের এই দাবির মুখে ২০১৮ সালে 'বালাসী ও বাহাদুরাবাদ ফেরিঘাটসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ’ প্রকল্পের আওতায় শুরু হয় ফেরিঘাট তৈরি কাজ। 

জমি অধিগ্রহণ, টার্মিনাল, পার্কিং ইয়ার্ড, ফেরিঘাট, ইন্টারনাল রোড ও বিভিন্ন অবকাঠামো নির্মাণ প্রায় শেষ।

গত আগষ্টে প্রকল্পের শেষ সময় নাব্য সংকটসহ বিভিন্ন ত্রুটি দেখিয়ে এই পথে ফেরি  চলাচল সম্ভব নয় বলে সুপারিশ করে বিআইডাব্লিউটিএ-এর কারিগরি কমিটি। 

এর প্রতিবাদ করেন এলাকার মানুষ। আর, বিক্ষোভ ও সড়ক অবরোধ করে সমাবেশ করেছে গাইবান্ধা নাগরিক মঞ্চ।

জেলার নাগরিকদের প্রশ্ন, কেন বিপুল অর্থের একটি প্রকল্প কোনো যাচাই-বাছাই ও সম্ভাব্যতা পরীক্ষা ছাড়াই টাকাগুলো ব্যয় করা হলো? নাকি লুটপাটের স্বার্থে এ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। গাইবান্ধার মানুষ তা জানতে চায়।

সম্প্রতি প্রকল্প এলাকা পরিদর্শনে এসে ফেরিঘাট চালুর জন্য চেষ্টা চলছে বলে জানান বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক।

২০১৮ সালের ১৮ মার্চ কাজের উদ্বোধন হয়। প্রকল্প খরচ ধরা হয় ১২৪ কোটি ৭৭ লাখ টাকা। দুইবার প্রকল্প সংশোধন করে খরচ বেড়ে দাঁড়ায় ১৪৫ কোটি ২ লাখ টাকায়। যার মেয়াদ ২০২১ সালের জুন পর্যন্ত।



একাত্তর/এআর

বরিশাল-ঢাকা নৌরুটে ঈদযাত্রায় লঞ্চের আগাম টিকেট বিক্রি শুরু হয়েছে। বেশিরভাগ বিলাস বহুল লঞ্চগুলোর বুকিং অফিস বরিশাল হওয়াতে গেল ২০ মার্চ থেকে কেবিনের চাহিদার আগাম স্লিপ নিয়েছেন যাত্রীরা। আর ৩১ মার্চ...
মানিকগঞ্জের পাটুরিয়ায় যানবাহনসহ ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধা উদ্ধারে এখন কাজ শুরু হয়নি। ফেরি ডুবি ঘটনার তৃতীয় দিনে বিআইডব্লিউটিএ বলছে, উদ্ধারকারী জাহাজ প্রত্যয় না আসায় উদ্ধার করা শুরু করা যায়নি। তাই...
ঘন কুয়াশায় নৌ-দুর্ঘটনা এড়াতে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ। রোববার (৩১ ডিসেম্বর) ভোরে এ নৌরুটে কুয়াশার ঘনত্ব বৃদ্ধি পাওয়ায় ফেরি চলাচল বন্ধ করে দেওয়া...
ঘন কুয়াশার কারণে প্রায় সাড়ে ছয় ঘণ্টা বন্ধ থাকার পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে।
ভারতের ছত্তিশগড়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ২৯ জন মাওবাদী নিহত হয়েছে, যাদের মধ্যে মাওবাদীদের শীর্ষ নেতা শঙ্কর রাও ছিলেন। শঙ্কর রাওয়ের মাথার দাম ছিলো ২৫ লাখ রুপি।
সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি দূতাবাস প্রাঙ্গণে হামলার পাল্টা হিসাবে শনিবার রাতে ইসরাইলকে লক্ষ্য করে প্রতিশোধমূলক হামলা চালিয়েছে তেহরান। ইসরাইলের ভূখন্ড লক্ষ্য করে কমপক্ষে ৩০০টি ড্রোন ও মিসাইল...
নরসিংদী সদর উপজেলার আমদিয়ায় ইউপি সদস্য রুবেল আহমেদকে হত্যার ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়েছে। 
মানুষ হরহামেশাই অনাকাঙ্খিত দূর্ঘটনার শিকার হোন। এসব দুর্ঘটনার মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যায় যখন তা তা সবাইকে অবাক করে, বিষ্মিতও করে। এই যেমনটি ঘটেছে চাঁদপুর জেলার এক যুবকের বেলায়। কাঠ, রড, কাঁটা...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত