সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

কুষ্টিয়ায় শেষ হলো ঐতিহ্যবাহী লাঠি খেলা

আপডেট : ১৩ অক্টোবর ২০২১, ০৭:০৫ পিএম

মহামারির ধাক্কা কাটিয়ে কুষ্টিয়া সদর উপজেলার কবুরহাটে আবারো অনুষ্ঠিত হলো গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা। এই আসরকে ঘিরে প্রতিদিন উৎসবে মেতেছিল বহু দর্শনার্থী।

জমিদারি প্রথা বিলুপ্তির সঙ্গে ফুরিয়ে যায় লাঠিয়ালদের কদর। তবে তাদের বংশধররা এখনও বাঁচিয়ে রেখেছেন লাঠিখেলা।

সেই ঐতিহ্যকে ধরেই কুষ্টিয়ায় প্রতিবছরই অনুষ্ঠিত হয় লাঠিখেলা। করোনার থাবায় গেলো বছর আসর না হলেও, এবার সেই লাঠিখেলা ফিরেছে স্ব-মহিমায়।

প্রত্যেক খেলোয়াড় বাদ্যযন্ত্রের তালে তালে নেচে লাঠি নিয়ে জড়ো হন কবুরহাট মাঠে। এরপর নিজেকে আত্মরক্ষার নানা কলা-কৌশলের মধ্য দিয়ে শুরু হয় লাঠিখেলা।

এর পর একে একে দেখান, সড়কি খেলা, ফড়ে খেলা, ডাকাত খেলা, বানুটি খেলা, গ্রুপ যুদ্ধ, নরি বারী খেলা এবং দা খেলা। শক্ত হাতে প্রতিপক্ষকে ঘায়েল করতে দেখাতে থাকেন ভেলকি।

লাঠিয়ালরা জানালেন, শুধু মানুষকে আনন্দ দিতে নয়, খেলার মাধ্যমে নিজেদের মন আর শরীর ভালো রাখতেই তাদের এই অনুশীলন।

আর ঐতিহ্যবাহী এই খেলা দেখতে আগ্রহের কমতি নেই গ্রামবাসীর। কেউ খেলা দেখছে মাটিতে বসে, কেউবা গাছে চড়ে। লাঠিয়ালদের অপূর্ব কৌশল দেখে মুগ্ধ দর্শকরা।

আরও পড়ুন: মহা অষ্টমীতে ঢাকার বাইরে কুমারী পূজা অনুষ্ঠিত

তারা জানান, প্রতি বছর এমন আয়োজন তাদের ভিন্ন মাত্রার বিনোদন দেয়। অবসরে দু'দণ্ড শান্তি খুঁজে নিতেই তারা ছুটে আসেন লাঠিখেলা দেখতে।

দর্শকরা বলছেন, নিয়মিত আমরা খেলা দেখতে চাই। আমরা প্রতিবছর এমন আয়োজন দেখতে চাই। প্রজন্মের পর প্রজন্ম এই খেলা যেন টিকে থাকে। আর, আয়োজকরা জানান, খেলাটি হারিয়ে যাচ্ছে। তাই ঐতিহ্য টিকিয়ে রাখতে এমন আয়োজন। তবে শত বছরের পুরনো এই খেলা ধরে রাখতে প্রশাসনের উদ্যোগই চাইলেন তারা।


একাত্তর/আরএ

একাত্তর টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারের পর কুষ্টিয়ার কুমারখালীতে সড়কের সাড়ে তিন হাজারের বেশি গাছকাটার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেছে প্রশাসন।
ঢাকার আশুলিয়ায় ছিনতাইকারীদের হামলায় গুরুতর আহত হয়ে হাসপাতালের আইসিইউতে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা গৃহবধূ ববিতা আক্তার অবশেষে ছয়দিন পর মারা গেছেন।
কুষ্টিয়ায় আলাদা দুর্ঘটনায় পানিতে ডুবে দুই ভাই-বোনসহ তিন শিশুর মৃত্যু হয়েছে। বুধবার দুপুরে জেলার কুমারখালী উপজেলা ও সদরে দুটি দুর্ঘটনা ঘটে।
কুষ্টিয়ার কুমারখালীতে ইসলামী ব্যাংকের এক এজেন্ট শাখায় জানালার গ্রিল ও ভোল্টের তালা ভেঙে প্রায় পাঁচ লাখ ২৭ হাজার টাকা চুরির অভিযোগ পাওয়া গেছে।
রুশ বাহিনীর বিরুদ্ধে আক্রমণ চালাতে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে গোপনে দূরপাল্লার আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমসের (এটিএসিএমএস) ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে বলে এক ব্রিফিংয়ে নিশ্চিত করেছে...
অনির্দিষ্ট কালের জন্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার সিদ্ধান্তের প্রতিবাদে বাসে একটি বাসে আগুন দিয়েছে শিক্ষার্থীরা।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত