সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

পাঁচ বছর পর নীলফামারী পৌরসভার নির্বাচনী তফসিল ঘোষণা

আপডেট : ১৪ অক্টোবর ২০২১, ০৭:৩৫ পিএম

মেয়াদ উত্তীর্ণের পাঁচ বছরেরও অধিক সময় পর অবশেষে ঘোষণা করা হলো নীলফামারী পৌরসভার নির্বাচনী তফসিল। 

ঘোষিত তফসিল অনুযায়ী, পৌর নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৮ নভেম্বর। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২ নভেম্বর। মনোনয়ন যাচাই-বাছাই হবে ৪ নভেম্বর। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১১ নভেম্বর।  

এর আগে ২০১১ সালের ১২ জানুয়ারিতে নীলফামারী পৌরসভার সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচিত পরিষদ শপথ গ্রহণ করেন একই বছরের ২০ ফেব্রুয়ারি। ২০১৬ সালের ১৯ ফেব্রুয়ারি ওই পরিষদের মেয়াদ শেষ হয়। মেয়াদ উত্তীর্ণ হলেও সীমানা বর্ধিতকরণ সংক্রান্ত জটিলতার মামলা এতদিন আটকে ছিল নির্বাচন।

সম্প্রতি সেই মামলার অবসান ঘটায় বৃহস্পতিবার (১৪ অক্টোবর) নীলফামারী পৌরসভার নির্বাচনী তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। একই সাথে দেশের আরো ৯টি পৌরসভার নির্বাচনী তফসিলও ঘোষণা করে কমিশন।

২০১৫ সালে নয়টি ওয়ার্ডের নীলফামারী পৌরসভাটিকে পার্শ্ববর্তী ইটাখোলা, কুন্দপুকুর, খোকসাবাড়ী ও টুপামারী ইউনিয়নের কিছু এলাকা নিয়ে সম্প্রসারণ করে গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। 

সরকারের ওই গেজেটে আপত্তি জানিয়ে ইটাখোলা ইউপি চেয়ারম্যান হাফিজুর রশীদ মঞ্জু, কুন্দপুকুর ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী চৌধুরী এবং টুপামারী ইউপি সদস্য মো. সামসুদ্দোহা পৃথক তিনটি রিট পিটিশন দাখিল করেন।

কুন্দপুকুর এবং টুপামারী ইউনিয়নের পিটিশন খারিজ হলে ২০১৯ সালে কুন্দপুকুর ইউপি চেয়ারম্যান আপিল করেন উচ্চ আদালতে। চলমান মামলাটি ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর তিনি (কুন্দপুকুর ইউপি চেয়ারম্যান শাহজাহান আলী চৌধুরী) প্রত্যাহার করেন।

অপরদিকে ইটাখোলা ইউপি চেয়ারম্যান হাফিজুর রশিদ মঞ্জু চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মামলা প্রত্যার করে নেন।

এ ব্যাপারে বৃহস্পতিবার বিকালে মোবাইল ফোনে ইটাখোলা ইউপি চেয়ারম্যান হাফিজুর রশিদ মঞ্জু বলেন, পৌরসভার সীমানা বৃদ্ধি করে স্থানীয় সরকার মন্ত্রনালয় গ্রেজেট হিসাবে পাস করে। আমার ইউনিয়নসহ পাশ্ববর্তী কুন্দুপুকুর, খোকশাবাড়ি ও টুপামারী ইউনিয়নের একটি বৃহৎ অংশ চলে যায় পৌরসভায়। যার প্রেক্ষিতে আমি ২০১৫ সালের জানুয়ারী মাসে উচ্চ আদালতে একটি মামলা দায়ের করি। পরে এলাকায় আমি জরিপ করে দেখেছি এলাকাবাসী পৌরসভার সাথে সংযুক্ত হতে আগ্রহী। যার প্রেক্ষিতে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আমি মামলা প্রত্যাহার করে নেই।

আরও পড়ুন: কুমিল্লার ঘটনায় জড়িতদের খুঁজে বের করা হবে: প্রধানমন্ত্রী

কুন্দুপুকুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজাহান আলী চৌধুরী বলেন, আমার ইউনিয়নের আংশিক অংশ পৌরসভায় অন্তর্ভূক্ত করে গেজেট প্রকাশ করে সরকার। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিসেবে আমি সেটির আপত্তি জানিয়ে উচ্চ আদালতে পিটিশন দায়ের করি। ২০১৯ সালে আমার পিটিশন খারিজ হওয়ার পর আবার সেটির জন্য আপিল করি। মামলা চলমান থাকা অবস্থায় জরিপ করে দেখি ওই অংশের নাগরিকরা পৌরসভায় অন্তর্ভূক্ত হতে অতি আগ্রহী। নাগরিকদের আগ্রহের কথা বিবেচনা করে ২০২১ সালের ১৬ সেপ্টেম্বর আমি মামলা প্রত্যার করে নিয়েছি।

নীলফামারী পৌরসভার নির্বাচনী তফশীল ঘোষণার বিষয়টি নিশ্চিত করে বৃহস্পতিবার সন্ধ্যায় সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা মো.আফতাব উজ্জামান বলেন, সীমানা জটিলতার মামলায় এতোদিন পৌরসভাটিতে নির্বাচন আটকে ছিল। বাদী মামলা প্রত্যাহার করায় ওই জটিলতার অবসান ঘটে।

একই কারণে মেয়াদউত্তীর্ণ ইটাখোলা, কুন্দপুকুর, খোকসাবাড়ী ইউপিতে নির্বাচন স্থগিত আছে। তবে টুপামারী ইউপির মামলা আগে নিস্পত্তি হওয়ায় গত বছরের ২৯ অক্টোবর সেখানে নির্বাচন অনুষ্ঠিত হয়।


একাত্তর/আরবিএস  

অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
কক্সবাজারে বাবা ও ছেলেকে মারধরের পর গুলি করে হত্যা করেছে মুখোশ পড়া একদল দুর্বৃত্তরা। নিহতের স্বজনদের দাবি, গরুর চোরাকারবার নিয়ে দ্বন্দ্বে এ ঘটনা ঘটেছে। 
ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার পুটিয়া সীমান্তে বিএসএফের গুলিতে হাসান মিয়া (২৬) নামে এক বাংলাদেশি যুবক নিহত হয়েছেন।
সীমানা জটিলতায় চাহিদামতো অবকাঠামো নির্মাণ না হওয়া, ভারতের পণ্য আমদানিতে অতিরিক্ত পরিবহন খরচের কারণে এক বছরেও সচল হয়নি ফেনীর পরশুরাম বিলোনিয়া স্থলবন্দর। এছাড়া সুযোগ-সুবিধা না থাকায় আমদানি-রপ্তানিতে...
অনেক নাটকীয়তা শেষে এবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন নাটোরের সিংড়া উপজেলা পরিষদে অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার হোসেন।
পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগ অনুসন্ধানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।
এর আগেও ইসরাইলি হামলার শিকার হয়েছিল ইস্পাহান। ইরানের এই শহরটিই কেনো বারবার ইসরাইলের নিশানায় থাকে?
গত বছরের ৭ অক্টোবর গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলা রুখতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরাইলের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত