সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

মাতৃহীন অসহায় তিন শিশুর অনিশ্চিত জীবন

আপডেট : ১৭ অক্টোবর ২০২১, ০৬:৪১ পিএম

কুড়িগ্রামে মাতৃহীন অসহায় তিন শিশুকে নিয়ে বিপাকে পড়েছেন নানী জামিলা বেগম (৫৭)। তিন শিশুর ভরনপোষণ করতে পারছেন না সহায়সম্বলহীন বিধবা নানী। বেঁচে থাকার একমাত্র অবলম্বন মাকে হারিয়ে অনিশ্চিত হয়ে পড়েছে তিন শিশুর জীবন।

কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের মোরছিয়ালপাড়া গ্রামের মৃত আজগার আলীর মেয়ে ময়নার বিয়ে হয় পার্শ্ববর্তী মোগলবাসা ইউনিয়নের মোসলেম উদ্দিনের সাথে। স্বামী ভরনপোষণ না দেওয়ায় কিছুদিন পর ময়না বাবার বাড়িতে চলে আসেন। বাবা-মায়ের অভাবের সংসারে বোঝা না হয়ে বেছে নেন দিনমজুরের কাজ। কাজ করে ছেলে মেয়েদের লালনপালন করছিলেন তিনি।

হঠাৎ ময়না অসুস্থ হয়ে পড়লে বন্ধ হয়ে যায় উপার্জনের পথ। পরে চিকিৎসকের শরণাপন্ন হয়ে জানতে পারেন তিনি স্তন ক্যান্সারে আক্রান্ত। টাকার অভাবে চিকিৎসা করাতে না পারায় দীর্ঘদিন অসুস্থ  থাকার পর ২১ দিন আগে মৃত্যু হয় তার। এতে অভিভাবকহীন হয়ে পড়ে ময়নার চার সন্তান। বড় মেয়েকে শিশু বয়সেই বিয়ে দিয়েছিলেন মা ময়না। বাকি তিন ছেলে মামুন (১১), জাহাঙ্গীর আলম (৫) ও যোবাইদুল (৩) একমাত্র অবলম্বন মাকে হারিয়ে নিরুপায়।

অন্যদিকে কোন সন্তানের খবর নিচ্ছেন না বাবা। বাধ্য হয়ে অসহায় তিন শিশুকে নিজ হেফাজতে নেন বিধবা নানী। অভাবের কারণে পড়ালেখা বাদ দিয়ে বড় সন্তান মামুন ছোটখাট কাজের সন্ধান শুরু করেছে। কিন্তু বয়স কম হওয়ার কারণে কাজও জোটে না প্রতিদিন।

নানি জামিলা বেগম জানান, নিজের কোনো জমিজমা না থাকায় নিজের খাবার জোগাতে পারেন না। অন্যের বাড়িতে কাজ করে জীবন ধারণ করেন। এ অবস্থায় বাচ্চাদের জীবন কীভাবে চলবে তা নিয়ে শঙ্কা প্রকাশ করেন তিনি।

আরও পড়ুন: ১০০ কোটি খরচের পর বাতিল হলো পিপিপি প্রকল্প

তিন শিশুর দুঃখ-দুর্দশা দেখে অর্থ সহায়তা নিয়ে এগিয়ে এসেছেন স্থানীয় কিছু ব্যক্তি। স্থানীয় আতিকুর ও মেহের জামাল বলেন, স্বামী পরিত্যক্ত ময়না বেগম কিছুদিন আগে মারা গেছেন। তার ছোট ছোট তিন ছেলে সন্তান রয়েছে। খেয়ে না খেয়ে নানির বাড়িতে দিনাতিপাত করছে তারা। এটা জেনে আমরা কয়েকজন মিলে সামান্য অর্থ সহায়তা করেছি। তাতে কয়েকদিন ভালো খেতে পারলেও পরে তাদের খাবার থাকবে না। তাই সমাজের দানশীল ও বিত্তবানরা এগিয়ে আসলে হয়তো তিন শিশুর অনিশ্চিত জীবন রক্ষা পাবে।

একই গ্রামের কাজিয়াল হোসেন বলেন, ময়নার মৃত্যুর পর খুবই কষ্টে আছে তার অবুঝ শিশুরা। আমরা কতটুকু করতে পারবো জানিনা। সরকারিভাবে শিশুদের কোন ব্যবস্থা করা হলে অনেক ভালো হতো।

এ বিষয়ে কুড়িগ্রাম সদরের পাঁচগাছী ইউনিয়নের চেয়ারম্যান দেলোয়ার হোসেন বলেন, শিশুদের দুর্দশার কথা শুনে ব্যক্তিগতভাবে আমি কিছু সহায়তা করেছি। এমুহুর্তে ইউনিয়ন পরিষদ থেকে তাদের জন্য কিছু করার সুযোগ নেই। 

এসময় দানশীল ব্যক্তি-প্রতিষ্ঠানের নিকট অসহায় শিশুদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।


একাত্তর/টিএ

একাত্তর টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারের পর কুষ্টিয়ার কুমারখালীতে সড়কের সাড়ে তিন হাজারের বেশি গাছকাটার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেছে প্রশাসন।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৯ হয়েছে। এদের মধ্যে ছয় জন ঘটনাস্থলে নিহত হন। 
রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৬ শ্রমিক নিহত ও আরও ১৩ জন আহত হয়েছেন। বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে সাজেক ইউনিয়নের উদয়পুর সীমান্ত সড়কের ৯০ ডিগ্রি টিলা এলাকায় এ...
একাত্তর টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারের পর কুষ্টিয়ার কুমারখালীতে সড়কের সাড়ে তিন হাজারের বেশি গাছকাটার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেছে প্রশাসন।
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত