সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

২২ দিনের নিষেধাজ্ঞায় কষ্টে কাটছে উপকূলীয় জেলেদের জীবন

আপডেট : ২১ অক্টোবর ২০২১, ১১:০৪ এএম

প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় চার অক্টোবর থেকে মাছ ধরার বিষয়ে চলছে ২২ দিনের নিষেধাজ্ঞা। মাছ ধরার নৌকা-ট্রলারগুলো ঘাটেই বাঁধা, জলের জেলেরা উঠেছে ডাঙায়। নতুন করে জাল বুনা, জালের রশি বদলানো, ছেড়া জাল মেরামত ও মাছ ধরার নৌকা সংস্কার করে বেকার সময় পার করছেন তারা।

কিন্তু মৎস্য আয়ের ওপর নির্ভরশীল পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার জেলেদের দিন কাটছে মহাকষ্টে। নেই কোনো আয়-রোজগার। নিষেধাজ্ঞাকালীন মাছ শিকারে বিরত থাকা জেলেদের জনপ্রতি ২০ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও দুই সপ্তাহের ভেতর অনেকের কপালেই জোটেনি প্রতিশ্রুত সেই সহায়তা। সংশ্লিষ্টদের গাফিলতির কারণেই বিলম্ব হচ্ছে বলে অভিযোগ জেলেদের। তাদের মতে, নিষেধাজ্ঞার শেষ সময় চাল তাদের কোন কাজেই আসে না।

জেলেদের দাবি, দেড় বছরের বেশি সময় করোনা মহামারির কারণে তারা এমনিতেই অর্থনৈতিক সংকটে পড়েছেন। এবারের মৌসুমে ইলিশেরও তেমন দেখা মেলেনি। ফলে ঋণ ও দাদনের জালে জর্জরিত হয়ে পড়েছেন তারা। এই দুর্দিনে সরকারি সহায়তা পেতে বিলম্ব হওয়ায় হতাশা প্রকাশ করেন জেলেরা।

এদিকে মৎস্য বিভাগ জানায়, ইতোমধ্যে উপজেলার ছয়টি ইউনিয়নের মধ্যে বুধবার (২০ অক্টোবর) মৌডুবিতে চাল দেওয়া হয়েছে। বাকি রাঙ্গাবালী, ছোটবাইশদিয়া, বড়বাইশদিয়া, চরমোন্তাজ ও চালিতাবুনিয়া ইউনিয়নে চলতি সপ্তাহেই চাল বিতরণ করা হবে।

আরও পড়ুন: পাকিস্তানে বোমা বিস্ফোরণে নিরাপত্তা বাহিনীর চারজন নিহত

তবে চাল বিতরণ নিয়ে জেলেদের অভিযোগ, প্রকৃত জেলেদের পরিবর্তে অন্য পেশার মানুষই প্রতিবার এ সুবিধা পাচ্ছেন। অথচ এখনও অনেক জেলে সুবিধার আওতায় আসেনি বলে ক্ষোভ প্রকাশ করেন তারা। এ প্রসঙ্গে মৎস্য বিভাগের দাবি, ২০১১ সালে তালিকা হয়েছে। সেই সময়ের অনেক জেলে পেশা পরিবর্তন করেছে। জেলে পেশায় নতুন অনেকে এসেছেও।  তাই তালিকা হালনাগাদের কাজ চলছে।

স্থানীয় জেলেরা বলছেন, নদী ও সাগরে বুকভরা আশা নিয়ে গেলেও এবছর তেমন ইলিশ মেলেনি জেলেদের ভাগ্যে। এরমধ্যে টানা ৬৫ দিনের নিষেধাজ্ঞা, এরপরে বৈরী আবহাওয়া। তার উপর আবার ২২ দিনের নিষেধাজ্ঞা। এতে দিশেহারা হয়ে পড়েছে জেলেরা। ধারদেনা ও মহাজোনের দাদনের  টাকা পরিশোধ করাতো দূরের কথা সংসারের খরচ চালানোই কষ্টকর হয়ে পড়েছে বলে ক্ষোভ জানান তারা। দ্রব্যমূল্যের চড়া দামের বাজারে ২২ দিনের নিষেধাজ্ঞায় ২০ কেজি চাল পর্যাপ্ত নয় দাবি মনে করেন তারা।

রাঙ্গাবালী উপজেলার মৎস্য কর্মকর্তা আনোয়ারুল হক বাবুল জানান, ছয়টি ইউনিয়নের মধ্যে একটি ইউনিয়নের জেলেদের ভিজিএফ চাল দেওয়া হয়েছে। বাকি ইউনিয়নে শিগগরই চাল দেওয়া হবে। কিছু অভিযোগের সত্যতা স্বীকার করে তিনি আরও জানান, যেসকল জেলেরা নিবন্ধনের আওতায় আসেনি তাদেরকে অন্তর্ভুক্ত করার জন্য হালনাগাদের কাজ চলছে।   

উল্লেখ্য, রাঙ্গাবালী উপজেলায় নিবন্ধিত জেলের সংখ্যা ১৩ হাজার ৭৪৮। এরমধ্যে ১৩ হাজার ৬৫০ জন জেলে এবার ভিজিএফ সুবিধার আওতায় ২০ কেজি করে চাল পাবে। তবে স্থানীয় জেলেদের তথ্যমতে, এ সুবিধার বাইরে আরও ৫-৬ হাজার জেলে রয়েছে, যারা এখনও নিবন্ধনের আওতায় আসেনি। 


একাত্তর/টিএ
এ কান্না কোনো শোকের কান্না নয়। প্রচণ্ড গরম থেকে রক্ষা পেতে সৃষ্টিকর্তার কাছে এক পশলা বৃষ্টি প্রার্থনা করে কাঁদছেন এই মানুষগুলো। এ যেন উপায়ান্তহীন মানুষের সর্বশেষ প্রচেষ্টা।
তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন। তপ্ত রোদে পুড়ছে ফসলের মাঠ। হাঁসফাঁস অবস্থা প্রাণীকূলে। এ অবস্থায় পটুয়াখালীর রাঙ্গাবালীতে সালাতুল ইস্তিসকার বিশেষ নামাজ আদায় করা হয়েছে। 
পটুয়াখালীর রাঙ্গাবালীতে জমি থেকে মুগডাল তোলাকে কেন্দ্র করে দু'পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দুই নারীসহ অন্তত সাতজন আহত হয়েছেন। 
পটুয়াখালীর রাঙ্গাবালীতে মাছ ধরাকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এতে উভয় পক্ষের অন্তত ১১ জন আহত হয়েছেন। 
বেশ কয়েকদিন ধরে চলা তীব্র তাপপ্রবাহের জেরে ব্যাপক গরমে হাঁসফাঁস করছে পুরো দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হিসেবে নিয়োগে পেয়েছেন চিকিৎসাবিদ্যা ক্ষেত্রে অনন্য অবদানের জন্য স্বাধীনতা পদক পাওয়া অধ্যাপক ডা. মো. উবায়দুল কবীর চৌধুরী।
দেশের সবল ব্যাংকের সঙ্গে দুর্বল ব্যাংকের একীভূত করার যে উদ্যোগ নেয়া হয়েছে পুরো ব্যাংক খাত ক্ষতিগ্রস্ত হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
দেশের বাজারে স্বর্ণের দাম আরও কিছুটা কমিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত