সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

বিশালাকৃতির অজগর বনে অবমুক্ত

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ০১:২৭ পিএম

বাগেরহাটের সুন্দরবন থেকে লোকালয়ে আসা ৪০ কেজি ওজনের বিশালাকৃতির একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। 

বৃহস্পতিবার (২১ অক্টোবর) মধ্যরাতে বন সংলগ্ন খুড়িয়াখালী গ্রামের জামাল গাজীর ঘরের পাশ থেকে ওয়াইল্ড টীমের সদস্যরা সাপটি উদ্ধার করে। পরে বনবিভাগের সহায়তায় সাপটিকে শুক্রবার সকালে বনে অবমুক্ত করা হয়। বিরাট এ অজগরের খবরে এলাকাবাসীর মাঝে আতংক ছড়িয়ে পড়ে। 

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের ষ্টেশন কর্মকর্তা মো. মন্নান হোসেন জানান, বৃহস্পতিবার মধ্যরাতে পূর্ব সুন্দরবনের ভোলানদী পাড় হয়ে অজগর সাপটি জামাল ফরাজির ঘরের পাশে অস্থান নেয়। ৪০ কেজি ওজনের সাপটি প্রায় ২০ ফুট লম্বা। অজগরের শব্দে ঘরের লোকজন বাইরে নেমে সাপটিকে দেখে আতংকিত হয়ে পড়ে। তারা স্থানীয় বনসুরক্ষা কমিটি ওয়াইল্ড টীম ও টাইগার টীমের সদস্যদের খবর দেয়। অনেক চেষ্টায় তারা সাপটি উদ্ধার করে বনবিভাগকে খবর দেয়। পরে তার নেতৃত্বে সাপটি রেঞ্জ অফিস সংলগ্ন বনে অবমুক্ত করা হয়।

আরও পড়ুন: স্ত্রীকে হত্যর পর মেয়েকে নিয়ে থানায় হাজির স্বামী

বনবিভাগ ও এলাকাবাসীর ধারনা, সুন্দরবন ও লোকালয় একই সমতলে হওয়ায় খাদ্যের সন্ধানে সাপগুলো প্রায়ই গ্রামে চলে আসছে। গত এক বছরে শতাধিক সাপ বনে অবমুক্ত করা হয়েছে বলে তারা জানান। গ্রামের জয়নাল মুন্সী, সাগর হোসেন, আলম হোসেন, জাফর খান, ডালিম আকন জানান, গত ২০ বছরেও এত বড় সাপ আমরা দেখিনি। গ্রামের মানুষ অজগর আতংকে রয়েছে। এ সাপ ছোট গবাদী পশু ও শিশুদের খেয়ে ফেলতে পারে।

ওয়াইল্ড টীমের শরণখোলা উপজেলা সমন্বয়কারী আলম হাওলাদার জানান, সুন্দরবনের এ সাপগুলো প্রায়ই লোকালয়ে চলে আসে, তবে মানুষের খুব ক্ষতির কারণ নয় সাপগুলি। স্থানীয়দের সহায়তায় সাপগুলো আমরা অক্ষত অবস্থায় ফিরিয়ে দিতে চেষ্টা করি।


একাত্তর/এসজে
চুয়াডাঙ্গায় টানা কয়েকদিন ধরে চলছে অতি তীব্র তাপপ্রবাহ। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার বেলা তিনটায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসে...
নারায়ণগঞ্জের রূপগঞ্জে ট্রাক চাপায় এক পথচারীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার বেলা ১২টার দিকে উপজেলার এশিয়ান হাইওয়ে সড়কের গোলাকান্দাইল এলাকায় এ ঘটনা ঘটে।
বাস-মোটরসাইকলের মুখোমুখি সংঘর্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় চতুর্থ দিনের দিনের মতো সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে সাধারণ শিক্ষার্থীরা।
একাত্তর টেলিভিশনসহ বিভিন্ন গণমাধ্যমে খবর প্রচারের পর কুষ্টিয়ার কুমারখালীতে সড়কের সাড়ে তিন হাজারের বেশি গাছকাটার সরকারি সিদ্ধান্ত স্থগিত করেছে প্রশাসন।
মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার জেলা ২০১৭ সাল থেকে একটি বড় খাদ্য সংকট হিসেবে জিআরএফসি প্রতিবেদনে অন্তর্ভুক্ত হয়েছে।
টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর শেখ হাসিনা প্রথম বিদেশ সফর করেন জার্মানিতে। গত ফেব্রুয়ারিতে তিনি দেশটিতে অনুষ্ঠিত মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেন। তবে সেটি দ্বিপাক্ষিক সফর ছিল না, বহুপাক্ষিক...
রাষ্ট্রীয় ক্ষমতায় আসার জন্য বিএনপি এখন হিতাহিত জ্ঞান শূন্য হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
চুয়াডাঙ্গায় টানা কয়েকদিন ধরে চলছে অতি তীব্র তাপপ্রবাহ। বৃহস্পতিবার সেখানে তাপমাত্রার পারদ পৌঁছেছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার বেলা তিনটায় এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এসময় বাতাসে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত