সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

গৃহবধূ থেকে গার্মেন্টস মালিক, ঘুরে দাঁড়ানোর অদম্য এক গল্প

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ০২:০০ পিএম

স্বামী যখন সংসারের প্রতি নজর দিচ্ছেন না, ঠিক তখন তিন সন্তানকে নিয়ে আলাদা হন গৃহবধূ মাহিনুর বেগম। ১০ বছর আগে স্বামীর সংসারে নানা বঞ্চনার শিকার হয়ে টিকতে পারছিলেন না। স্বামীকে ছেড়ে চলে আসতে বাধ্য হন তিনি। এখন কে টানবে চারজন মানুষের সংসার? 

কিন্তু থেমে যায়নি পরিবারের গল্পটা। এই গল্পকে বহুদূর টেনে নিয়ে গেছেন মাহিনুর বেগম। সংসারের এই করুণ পরিণতিতে মাথায় আকাশ ভেঙে পড়লেও দমে যাননি তিনি। হুট করেই ভাবলেন অন্তত একটা কাজ তিনি বেশ ভালো পারেন, যেটার সাহায্যে উপার্জন সম্ভব। জমানো কিছু টাকায় কিনে ফেললেন একটি সেলাই মেশিন। চিন্তা ছিল একটাই, সংসারটা বাঁচাতে হবে। 

ধীরে ধীরে কাজ পাওয়া শুরু করলেন মাহিনুর বেগম। কাজের পরিমাণ যখন বাড়তে থাকলো, একা কুলিয়ে উঠতে পারছিলেন না তিনি। তারপরের গল্পটা শুধুই এগিয়ে যাওয়ার। একে একে এখন ২৫ টি সেলাই মেশিনের মালিক এক সময়ের অসহায় সেই গৃহবধূ।

তারপর আর ঘুরে তাকাতে হয়নি মাহিনুর বেগমের। পরিবারের দুই ছেলে ও এক মেয়েকে নিয়ে শুরু করা সাভারের গেন্ডার আর এ এম ফ্যাশনের বর্তমান সদস্য সংখ্যা আজ প্রায় ত্রিশ জন। এরা সবাই আজ স্বাবলম্বী। বড় বড় পোশাক শিল্প প্রতিষ্ঠানের পোশাক তৈরির অর্ডারের কাজ করে দেন তারা।

আরও পড়ুন: নিত্যপণ্যের দাম একটার কমলে আরেকটার বাড়ে

বিপদকে শক্ত হাতে মোকাবেলা করে মাহিনুর বেগম শুধু নিজেই ঘুরে দাঁড়াননি, বরং তার সংগ্রামী স্বত্ত্বার আলো ছড়িয়ে দিয়েছেন ত্রিশজনেরও অধিক প্রাণে। 

ছোট পোশাক কারখানা হলেও মাহিনুর বেগম তাঁর কর্মীদের জন্য মাতৃত্বকালীন ছুটি, ভাতা, বিশ্রাম, নামাজের জায়গা, শিশুদের দুগ্ধপান করার ব্যবস্থা করেছেন। ব্যবসা-প্রতিষ্ঠান নয়, যেন একটি পরিবার তৈরি করেছেন মাহিনুর বেগম। ভাড়া বাড়িতে একটি বেসরকারি ব্যাংকের ঋণের বোঝা মাথায় নিয়েই কর্মী ছাটাই না করে ঠিকমতো বেতন-ভাতা দিয়ে যাচ্ছেন এই ক্ষুদ্র নারী উদ্যোক্তা। এতে খুশি আর এ এম ফ্যাশনের নারী শ্রমিকরা।

মাহিনুর বেগমের পাশে ছিলেন তার সন্তানরা। মাকে সহায়তা করে তারাও আজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে মায়ের প্রতিষ্ঠানেই কাজ করছেন তারা। সুবিধাবঞ্চিত নারীদের সুযোগ তৈরিতে নিভৃতে তাদের মায়ের ইতিবাচক কাজ ছড়িয়ে যাক আরো মায়ের প্রাণে, এমনটাই বললেন তারা।

করোনা মহামারিতে মাহিনুর বেগম হারিয়েছেন প্রায় ৩০ লাখ টাকার পুঁজি। তারপরও আবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন তিনি। আবার চেষ্টা করছেন নতুন এক সাফল্যের গল্প লেখার।


একাত্তর/টিএ

রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৯ হয়েছে। এদের মধ্যে ছয় জন ঘটনাস্থলে নিহত হন। 
রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৬ শ্রমিক নিহত ও আরও ১৩ জন আহত হয়েছেন। বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে সাজেক ইউনিয়নের উদয়পুর সীমান্ত সড়কের ৯০ ডিগ্রি টিলা এলাকায় এ...
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ ইউনুছ।
পুরো এপ্রিল মাসজুড়েই তীব্র তাপদাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই আপাতত গরম থেকে মুক্তি মিলছে না দেশের মানুষের।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার (২৪ এপ্রিল) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিনোদন সাংবাদিকরা। এ সময় ২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত