সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

এখনো আতঙ্কে আছেন নোয়াখালীর সনাতন ধর্মের মানুষরা

আপডেট : ২৩ অক্টোবর ২০২১, ০৯:১৬ পিএম

নোয়াখালীর সনাতন ধর্মের মানুষের আতঙ্ক কাটেনি এখনও। দুর্গাপূজার নবমী ও দশমীর দিন মন্দিরে চালানো হামলায় লুট হয়েছে তাদের কয়েক কোটি টাকার সম্পদ।

দুইশ’ বছরের পুরনো শ্রী রাধা মাধব যিউর মন্দির থেকেই লুট হয়েছে দুই কোটিরও বেশি টাকার সম্পদ। হামলা, আগুন ও লুটের প্রতিবাদ ও বিচার চেয়ে অনশন ও বিক্ষোভ করেছে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ।

চৌমুহনী পৌরসভাতেই শ্রী রাধা মাধব যিউর মন্দিরের অবস্থান। একাত্তরের মুক্তিযুদ্ধের সময়ও দুইশ’ বছরের পুরনো এই কেন্দ্রীয় মন্দিরে কোন হামলার ঘটনা ঘটেনি।

কিন্তু ১৫ অক্টোবর শুক্রবার জুমার নামাজের পর সেখানে মিছিল নিয়ে হামলা চালায় কয়েকশ’ মানুষ। মন্দিরে ব্যাপক ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করে।

হামলার সময় মন্দিরের মুল গেটে দায়িত্বরত ছিলেন একজন নির্বাহী হাকিমসহ বিজিবি ও পুলিশ সদস্যরা। কিন্তু তারা শত শত মানুষকে নিয়ন্ত্রণে আনতে পারেননি তারা।

টানা দুই ঘণ্টা ধরে চলা তাণ্ডবে ধ্বংসস্তূপে পরিণত হয় মন্দিরটি। মন্দিরের চারটি সিন্দুক ভেঙে লুট করা হয় প্রায় ত্রিশ লাখ টাকা ও দেড় কোটি টাকার স্বর্ণ রুপা। লুট হয় চালের বস্তাও।

নোয়াখালীতে এমন ১১টি মন্দির ও মণ্ডপে হামলা এবং দুই জনকে হত্যার বিচার চেয়ে শনিবার ভোর থেকে অনশন ও বিক্ষোভ মিছিল করে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

আরও পড়ুন: এবার দেশে মুক্তি পাচ্ছে নোনা জলের কাব্য

অনশনে হিন্দু ধর্মীয় নেতারা বলেন, তারা এখনও নিরাপত্তাহীনতায় আছেন। তাদের মতে অতীতের কোন সাম্প্রদায়িক হামলার বিচার না হওয়াতেই এমন ঘটনা ঘটছে।

প্রশাসনের ব্যর্থতা ও অসাম্প্রদায়িক রাজনৈতিক শক্তি মাঠে না থাকাকেও কারণ বলে মনে করেন তারা। অনশন শেষে বিক্ষোভ মিছিল করে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ।

একাত্তর/আরএ

রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ছয় শ্রমিক নিহত ও আরও ১৩ জন আহত হয়েছেন। বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে সাজেক ইউনিয়নের উদয়পুর সীমান্ত সড়কের ৯০ ডিগ্রি টিলা এলাকায় এ...
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ ইউনুছ।
পুরো এপ্রিল মাসজুড়েই তীব্র তাপদাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই আপাতত গরম থেকে মুক্তি মিলছে না দেশের মানুষের।
সাভারে নিখোঁজের দুই দিন পর অপহৃত এক শিশুকে উদ্ধার করেছে পুলিশ। এসময় শিশুটির সৎ বাবাসহ দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযোগ, তার অপহরণের পর মুক্তিপণ দাবি করেছিলেন।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
মার্কিন যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে আলাস্কা অঙ্গরাজ্যে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটির দুই আরোহীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলাস্কার সেনাসদস্যরা।
 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
গাজা উপত্যকায় ইসরাইলি হামলা ২০০ দিন পার করলো গত মঙ্গলবার। দীর্ঘ এই সময়ে সেখানে মৃত্যুপুরী তৈরি করার পাশাপাশি ধ্বংসলীলা ছাড়া আর কিছুই অর্জন করতে পারেনি দখলকার ইসরাইল। এই দিনটি উপলক্ষ্যে দেয়া ভাষণে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত