সেকশন

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
 

'সহযোগিতা না পেলে নিজস্ব অর্থায়নেই হবে তিস্তার মহাপরিকল্পনা'

আপডেট : ২৪ অক্টোবর ২০২১, ১০:১৮ পিএম

দাতা সংস্থার সহযোগিতা না পেলে নিজস্ব অর্থায়নেই তিস্তার মহাপরিকল্পনা বাস্তবায়ন হবে বলে দাবি করেছেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক ফজলুর রশিদ। আজ রোববার (২৪ অক্টোবর) তিস্তা নদীর হঠাৎ বন্যায় নীলফামারীর ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শণ শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

মহাপরিচালক বলেন, তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বন্যায় কমবে ক্ষয়ক্ষতির পরিমান। তিস্তা মহাপরিকল্পনা প্রকল্পে ব্যয় ধরা হয়েছে আট হাজার ২১০ কোটি টাকা। ওই টাকার মধ্যে সরকারি একটা অংশ আছে, বাকিটা প্রকল্প সাহায্য হিসাবে বন্ধুপ্রতিম যে সমস্ত দাতা সংস্থা আছে তাদের কাছ থেকে আমরা পাওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। যদি আমরা পেয়ে যাই ভালো, তা না হলে আমরা আমাদের নিজস্ব অর্থায়নে এই মহপরিকল্পনা বাস্তবায়ন করবো।

তিনি আরও বলেন, ইতিমধ্যে এ অঞ্চলের ছোট ছোট নদীগুলো খনন করা হয়েছে। এই নদীগুলোর পানি ধারণ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ড্রেনেজ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। ফলে গত বছরসহ পরপর পাঁচটি বন্যা আঘাত হানলেও এ অঞ্চলে বন্যার পানির উচ্চতা বাড়তে পারেনি।’

পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী, কর্মকর্তা-কর্মচারীদের দিনরাত অক্লান্ত পরিশ্রমে বন্যায় ক্ষতির পরিমান অনেকটা কম হয়েছে দাবি করে তিনি বলেন, মাননীয় মন্ত্রী মহোদয়সহ আমি ঢাকা থেকে সার্বক্ষণিক খোঁজখবর নিয়ে দিক নির্দেশনা দিয়েছি। আজকে মাঠ পর্যায়ে এসেছি। ক্ষতির পরিমান নিরূপন করে ক্ষতিগ্রস্ত এসব বাধ পুরোনো নকশা অনুযায়ী শিগগিরই মেরামত করা হবে।

image


ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনকালে তাঁর সাথে উপস্থিত ছিলেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক (পশ্চিমাঞ্চল) এ.কে এম সামছুল আলম, নকশা ও গবেষনা বিভাগের প্রধান প্রকৌশলী মো. এনায়েত উল্লাহ, উত্তরাঞ্চল রংপুরের প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ, পানি উন্নয়ন বোর্ড রংপুর  সার্কেল-২ এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মাহবুবর রহমান, পানি উন্নয়ন বোর্ড নীলফামারীর ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী মো. আসফাউদদৌলাসহ নীলফামারী ও ডালিয়া ডিভিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

নীলফামারীর পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশন সূত্রে জানা যায়, চলতি বন্যায় তিস্তা ব্যারাজের ফ্লাড বাইপাসসহ কমান্ড এলাকার দশটি স্থানে ৯৮০ মিটার বাধ ধ্বসে গেছে। এতে ক্ষতির পরিমান দাঁড়িয়েছে ১৫ কোটি টাকা।

উজানের আকস্মিক পাহাড়ি ঢলে গত বুধবার (২০ অক্টোবর) সকালে তিস্তা ব্যারাজ পয়েন্টে নদীর পানি বিপৎসীমার ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। পানির চাপে খুলে যায় ব্যারাজের ফ্লাডবাইপাস। এতে করে ওই ফ্লাডবাইপাসের ৩০০ মিটারসহ ব্যারাজের উজান ও ভাটির বিভিন্ন স্থানে ৯৮০ মিটার বাধ বিধ্বস্ত হয়। এর মধ্যে ব্যারাজের উজানে কালিগঞ্জ গ্রোয়েন বাধের ১০০ মিটার, ছোটখাতা টি-গ্রোয়েন বাধের ১০০ মিটার, তিস্তা বাজার স্পার বাধের ৫০ মিটার, ভাটিতে ভেন্ডাবাড়ী স্পার বাধের ৫০ মিটার, ভাবনচুন স্পার বাধের ৫০ মিটার, তিস্তা ডানতীর বাধ ৮০ মিটার, ডাউয়াবাড়ী তিস্তার ডানতীর বাধ ১০০ মিটার, শৌলমারী বাধের ৫০ মিটার, বালাপাড়া কৈমারী স্পার বাধে ১০০ মিটার রয়েছে।

উত্তরাঞ্চল রংপুরের প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ জানান, গত বুধবারের আকস্মিক ওই বন্যা অতীতের সকল রেকর্ড ভেঙ্গে দিয়েছে। এই বন্যায় পানি উন্নয়ন বোর্ড, কৃষি এবং অন্যান্য স্থাপনাসহ সর্বমোট ৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে।


একাত্তর/টিএ

রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ডাম্পট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ছয় শ্রমিক নিহত ও আরও ১৩ জন আহত হয়েছেন। বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে সাজেক ইউনিয়নের উদয়পুর সীমান্ত সড়কের ৯০ ডিগ্রি টিলা এলাকায় এ...
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন মোহাম্মদ ইউনুছ।
পুরো এপ্রিল মাসজুড়েই তীব্র তাপদাহ থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তাই আপাতত গরম থেকে মুক্তি মিলছে না দেশের মানুষের।
সাভারে নিখোঁজের দুই দিন পর অপহৃত এক শিশুকে উদ্ধার করেছে পুলিশ। এসময় শিশুটির সৎ বাবাসহ দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে। অভিযোগ, তার অপহরণের পর মুক্তিপণ দাবি করেছিলেন।
সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
দল থেকে বহিস্কার করেও ভোটমুখী নেতাকর্মীদের ঠেকাতে পারছে না বিএনপি। প্রথম ধাপের উপজেলা নির্বাচনে শুধু চেয়ারম্যান পদেই ভোটের মাঠে রয়েছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের ৩৮ নেতা।
মার্কিন যুক্তরাষ্ট্রের সুদূর উত্তরে আলাস্কা অঙ্গরাজ্যে একটি কার্গো বিমান বিধ্বস্ত হয়েছে। এতে প্লেনটির দুই আরোহীর মৃত্যু হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আলাস্কার সেনাসদস্যরা।
 ৬৮ বছর বয়সী মইনুল হকের সন্ধান পাওয়া যাচ্ছে না। তিনি গত ১১ মার্চ রাজধানীর উত্তরার বাসা থেকে বের হয়ে আর ফিরে আসেননি।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত